জাস্টিন ট্রুডোর লিবারেল সরকারের পদক্ষেপগুলো নিয়ে রাজনৈতিক বিরোধীতা দেখা যাচ্ছে না

শওগাত আলী সাগর

জাস্টিন ট্রুডোর লিবারেল সরকারের পদক্ষেপগুলো নিয়ে রাজনৈতিক বিরোধীতা দেখা যাচ্ছে না

Other

সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণ, বিদ্যমান সম্প্রচার আইনকে ‘ডিজিটাল যুগের উপযোগি’ করে ঢেলে সাজানো নিয়ে জাস্টিন ট্রুডোর লিবারেল সরকারের পদক্ষেপগুলো নিয়ে এখন পর্যন্ত তেমন কোনো রাজনৈতিক বিরোধীতা দেখা যাচ্ছে না।  

বরং এগুলো নিয়ে সরকারি দল, বিরোধী দলের মধ্যে এক ধরনের বোঝাপড়া তৈরি হয়েছে বলেই মনে হয়। বিদ্যমান সম্প্রচার আইন সংস্কারের লিবারেল উদ্যোগের সাথে কনজারভেটিভ প্রস্তাবনা মিলে মিশে যাচ্ছে বলে মনে হচ্ছে।  

সম্প্রচার আইন সংস্কারে লিবারেল পার্টির বিলটি সংসদ থেকে এখন সংসদীয় কমিটিতে আলোচনার জন্য আছে।

সরকারি দলের এই বিলে অভাবনীয় একটি সংযোজন প্রস্তাব নিয়ে আসার ঘোষণা দিয়েছে বিরোধী দল কনজারভেটিভ পার্টি।  

গনতান্ত্রিক শাসন ব্যবস্থা নেই কিংবা মানবাধিকার লংঘনের অভিযোগ আছে- এমন রাজনৈতিক দল দেশ শাসন করছে যে সব দেশে, সেই সব দেশের রাস্ট্রীয় মালিকানাধীন  সম্প্রচার মাধ্যমকে নিয়ন্ত্রণের আওতায় আনার একটি প্রস্তাব হাউজ অব কমন্সে যাচ্ছে শুক্রবার।
 
প্রস্তাবে বিদেশি রাষ্ট্র যেখানে গণতান্ত্রিক শাসন নেই, কিংবা ক্ষমতাসীন দলের বিরুদ্ধে  মানবাধিকার হরণের অভিযোগ আছে তাদের নিয়ন্ত্রণাধীন বা মালিকানাধীন সম্প্রচার মাধ্যমকে কানাডায় লাইসেন্স না দিতে বলা হয়েছে। বর্তমানে সম্প্রচারে থাকা লাইসেন্সপ্রাপ্ত কোনো সম্প্রচার প্রতিষ্ঠান ’আপত্তিকর’ কনটেন্ট  প্রচার করলে সঙ্গে সঙ্গে তাদের সম্প্রচার বন্ধ করে লাইসেন্স স্থগিত করে দেয়ার প্রস্তাব করা হয়েছে।

 


৮ দিনের লকডাউন শুরু, রাজধানীর সড়কে সুনসান নীরবতা

সূরা ফাতিহার বাংলা উচ্চারণ ও অর্থ

করোনাবিধ্বস্ত জনপদে উৎসবহীন পহেলা বৈশাখ আজ

ফের বিয়ে করলেন কণ্ঠশিল্পী পুতুল


রজার্স এবং  শ নেটওয়ার্কসহ কানাডায় নিবন্ধিত যে কোনো সম্প্রচার মাধ্যম এমনকি  ক্যাবল অপারেটরদের ক্ষেত্রেও এই বিধান প্রযোজ্য হবে বলে প্রস্তাবে উল্লেখ করা হয়েছে।   

লিবারেল পার্টি যে সম্প্রচার আইনে যে পরিবর্তনগুলো আনতে চাচ্ছে- তা পাশ করাতে অপরাপর বিরোধী দলের সমর্থনের দরকার হবে। কনজারভেটিভ পার্টির এই সংযোজন সম্পর্কে তাদের মনোভাব কি তা অবশ্য এখনো জানা যায়নি।

শওগাত আলী সাগর, প্রধান সম্পাদক, নতুনদেশ, কানাডা।

news24bd.tv নাজিম