শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯ | আপডেট ২০ ঘন্টা ০৬ মিনিট আগে

গরমে বেশি ঠান্ডা পানি খেলে যা হয়

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

গরমে বেশি ঠান্ডা পানি খেলে যা হয়

কাঠপোড়া গরম পড়তে শুরু করেছে। এই গরমে  কাজের প্রয়োজনে হলেও বাসার বাইরে যেতে হয়। গরমে ছাতি যখন ফেটে যাওয়ার উপক্রম সে সময় আমাদেরকে একটু শান্তি এনে দেয় ঠান্ডা পানি। বাসায় ফিরে ফ্রিজ খুলে যা কিছু ঠান্ডা সবটুকুই শুষে নিতে ইচ্ছে হয়। অনেকে আবার গরমে আরাম পেতে কোল্ড কফি কিংবা সফট ড্রিংস খায়। তবে ঠান্ডা পানীয় খেলে কি আদৌ গরম কমে?

বিজ্ঞান বলছে,  ঠান্ডা পানীয় তাৎক্ষণিক আরাম দিলেও পানি শেষ হওয়ার পরমুহূর্তে গরম আবার আগের মতো ফিরে আসে। ঠান্ডা পানি ও শরীরের গরম তাপমাত্রার ভিন্নতার জন্যে এটি হয়। কিন্তু গরমে হালকা গরম পানি পান করলে তা শরীরের সঙ্গে মিশে শরীরের আর্দ্রতা বজায় ও তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখে,  যা গরম কমাতে সহায়ক।

গরমকালের আবহাওয়া ও রোদের তাপে শরীর গরম হয়ে যায়। গরম শরীরে ঠান্ডা পানি পান করলে শরীরের তাপমাত্রার সঙ্গে তারতম্যের জন্য তা শিরা উপশিরা সঙ্কুচিত করে ফেলে। এবং সেটি সরাসরি হার্টে গিয়ে বিরূপ প্রভাব ফেলে। ফলাফল, পুনরায় গরম অনুভূতি শুরু।

অন্যদিকে ঠান্ডা পানি শোষণে শরীরের কর্মক্ষমতা কম থাকায় পানির তৃষ্ণা নিমিষে মিটলেও শরীরে পানির ঘাটতি থেকেই যায়। ফলে তৃষ্ণা পায় বারবার। এছাড়া ঠান্ডা পানীয় থেকে হতে পারে গলা ব্যথা, পেট ব্যথাসহ নানারকম শারীরিক অস্বস্তি। তাই এই গরমে সুস্থ থাকার জন্যে বেছে নিন হালকা গরম পানীয়।


(নিউজ টোয়েন্টিফোর/কেআই)

মন্তব্য