আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করতে রাজি বাইডেন

আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করতে রাজি বাইডেন

অনলাইন ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্র আগামী ১১ সেপ্টেম্বরের আগেই আফগানিস্তান থেকে সব সেনা প্রত্যাহারের পরিকল্পনা করছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শিগগিরই এ সংক্রান্ত ঘোষণা দিতে যাচ্ছেন বলে জানা গেছে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলা হয়েছিল। এই ঘটনাকে অজুহাত হিসেবে কাজে লাগিয়ে সন্ত্রাসবিরোধী কথিত যুদ্ধের নামে আফগানিস্তানে সামরিক হামলা চালায় আমেরিকা।

যুক্তরাষ্ট্রে ওই দিনের ঘটনা ‘নাইন–ইলেভেন’ নামে পরিচিত। এই ঘটনার ২০ বছর পূর্তির আগেই আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নেওয়ার কথা ভাবছে আমেরিকা।


সৌদি-সিঙ্গাপুর-কাতার-ওমান-আরব আমিরাতের জন্য বিশেষ ফ্লাইট

শরিফউল্লাহ রিমান্ডে

করোনা নিয়ন্ত্রণে ব্যর্থ সরকার লকডাউনের নামে চালাচ্ছে শাটডাউন: ফখরুল

আব্দুল মতিন খসরু লাইফ সাপোর্টে


আফগানিস্তানে অবস্থানরত মার্কিন সেনা ইতিমধ্যে কমিয়ে আনা হয়েছে। আড়াই হাজারের কিছু বেশি মার্কিন সেনা এখনো আফগানিস্তানে রয়েছেন।

আফগান যুদ্ধ পুরোপুরি গুটিয়ে আনার জন্য এখন তালেবানের সঙ্গেও গোপন সমঝোতা করছে যুক্তরাষ্ট্র।

জো বাইডেন ক্ষমতা গ্রহণের আগেই বলেছিলেন, আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা দ্রুততার সঙ্গে প্রত্যাহার করা হবে। প্রথমে মে মাসের মধ্যে সেনা প্রত্যাহারের কথা ছিল।

কিন্তু ক্ষমতা নেওয়ার পর প্রেসিডেন্ট বাইডেন বলেন, মে মাসের মধ্যেই আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা ফিরিয়ে আনা সম্ভব হবে না। আফগানিস্তান দখল করে সেখানে বহু বছর মার্কিন সেনা মোতায়েন থাকলেও সেখানে সহিংসতার অবসান হয়নি। মাদক উৎপাদনের মতো কিছু অন্যায় তৎপরতা আগের চেয়ে আরও বেড়েছে।

news24bd.tv তৌহিদ