যত বাহাদুরি অবসরের পরে?

যত বাহাদুরি অবসরের পরে?

Other

জনস্বাস্থ্য বিশেষজ্ঞসহ অনেকে এখন টেলিভিশনে বসে টকশোতে লম্বা লম্বা কথা বলেন। কিন্তু তাঁরা যখন সরকারি দায়িত্বে ছিলেন, তখন কী করেছিলেন? তাঁরাও তো সরকারের চাকরি করেছেন, সুযোগ-সুবিধা ভোগ করেছেন।   

বিশেষজ্ঞদের উদ্দেশ্যে আজ কথাগুলো বলেছেন স্বাস্থ্য অধিদপ্তরের বর্তমান মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম।  

কথাগুলো ভাবার মতো।

নানা বিষয়ে আমি এই দেশের সাবেক সচিব, সাবেক আমলা, সাবেক পুলিশসহ নানান জনের কথা শুনি। এই একই মানুষই তো কিছুদিন আগে সরকারি দায়িত্বে ছিলেন। তখন কিন্তু তাদের দায়িত্বহীন কথাবার্তা বা কাজ করতে দেখেছি। অথচ অবসরের পর সেই একই মানুষ দারুন সব কথা বলেছেন।
 

এর নাম দ্বিচারিতা। অবসরের পর তারা যত সুন্দর সুন্দর কথা বলেন, যত সুন্দর সুন্দর পরামর্শ দেন, চাকরিতে থাকা অবস্থায় তার কতটুকু বাস্তবায়ন করেছেন? নাকি যত বাহাদুরি অবসরের পরে? 

বর্তমানে নানা পদে যারা দায়িত্বে আছেন তাদের কাছে অনুরোধ, আপনারা অবসরের আগেই যতো বেশি পারেন ভালো কাজ করে যান। প্রয়োজনে এখন যারা অবসরে গিয়ে ভালো ভালো কথা বলছেন, তাদের কথাগুলোও শুনুন যাতে অবসরে গিয়ে আপনাদের এসব কথা বলতে না হয়।  

মনে রাখবেন আপনার যত ক্ষমতা আপনার বর্তমান পদটার জন্য। যদি ঠিক মত কাজ না করেন তাহলে যেই মুহুর্তে চেয়ার ছাড়বেন সেই মুহূর্ত থেকে দেখবেন সম্মান বা শ্রদ্ধা তো দূরের কথা কেউ আপনাকে এতোটুকুও পাত্তা দিচ্ছে না। আর যদি ভালো কাজ করেন তাহলে বহু বছর পরেও লোকে আপনাকে শ্রদ্ধা করবে। ‌ মনে রাখবে। কারণ কীর্তিমানের মৃত্যু নাই।

news24bd.tv/আলী

এই রকম আরও টপিক