আজ আমরা যেন লিলিপুটিয়ানদের চেয়েও খর্বাকৃতি এক জাতি

আজ আমরা যেন লিলিপুটিয়ানদের চেয়েও খর্বাকৃতি এক জাতি

Other

গালিভার'স ট্রাভেলস কল্পকাহিনীতে দেখা যায় সিদ্ধ ডিম ভাংগার সময় ডিমটির মোটা অংশটি আগে ভাঙ্গা হবে না চিকন অংশ আগে এ নিয়ে লিলিপুটিয়ানরা দীর্ঘস্থায়ী যুদ্ধে জড়িয়ে পড়ে। লিলিপুটিয়ানদের ধর্মগ্রন্থে আছে 'ডিম যে দিক দিয়ে ভাংতে সুবিধা সে দিক দিয়েই ভাংতে হবে। ' এ ধর্মীয় বানীর তর্জমা, ব্যাখ্যা, বিশ্লেষন, রিচার্সে তারা অনেক মেধা ও শক্তি ব্যায় করে এবং Big-Endians ও Little-Endians এ দুভাগে বিভক্ত হয়ে যায়।

Big-Endians রা ডিমের বড় অংশের দিক থেকে ভাঙ্গাটা সুবিধাজনক বলে মনে করে, তাই তারা ভাবে তারাই ধর্মের পক্ষে আছে অপরপক্ষ গোমরাহ।

 

অন্যদিকে Little-Endians দের মতে ডিমের চিকন অংশ থেকে ভাঙ্গা সুবিধা সুতরাং তারাই ধর্মগ্রন্থের সঠিক অনুসারী এবং অপর পক্ষ ফাসেক। এদিকে রাজার বড় ছেলে মোটা দিক দিয়ে ডিম ভাঙ্গতে গিয়ে হাত কেটে ফেলায় রাজা চিকন অংশ দিয়ে ডিম ভাংতে হবে বলে ডিক্রী  জারী করেন। শুরু হয় গৃহযুদ্ধ। রাজার বিরুদ্ধে পরপর ছয়টি বিদ্রোহ হয়।

পার্শ্ববর্তী Belfusco রাজ্যও এতে জড়িয়ে পড়ে। স্বয়ং রাজা ও তার উত্তরাধিকারী এতে নিহত হয়।  
কি ঘটনাপুঞ্জ খুব চেনা চেনা লাগে?

মাঝে মাঝে গালিভারের সেই লিলিপুটিয়ানদের চেয়েও নিজেদের অধিক গাড়ল মনে হয়। চিন্তা ভাবনা যুক্তিবোধ বিবেচনা মোল্লাদের ফতোয়াতন্ত্র আর অতীতের কাছে বন্ধক রেখে আজ আমরা যেন লিলিপুটিয়ানদের চেয়েও খর্বাকৃতি এক জাতি।

news24bd.tv/আলী