পাকিস্তান ছাড়তে বলছে ফ্রান্সের নাগরিকদের ফরাসি দূতাবাস
পাকিস্তান ছাড়তে বলছে ফ্রান্সের নাগরিকদের ফরাসি দূতাবাস

পাকিস্তান ছাড়তে বলছে ফ্রান্সের নাগরিকদের ফরাসি দূতাবাস

অনলাইন ডেস্ক

চলমান ফ্রান্সবিরোধীে আন্দোলনের জেরে ফরাসি নাগরিক ও কোম্পানিকে আপাতত পাকিস্তান ছাড়তে বলেছে ফ্রান্স। দেশটিতে ফ্রান্সবিরোধী চলমান সহিংস বিক্ষোভের মধ্যে বৃহস্পতিবার ইসলামাবাদে অবস্থিত ফরাসি দূতাবাস এই পরামর্শ দিয়েছে।

পাকিস্তানে বসবাসরত দেশটির নাগরিকদের পাঠানো এক ইমেইলে ফরাসি দূতাবাসটি বলছে, পাকিস্তানে ফরাসি স্বার্থের জন্য মারাত্মক হুমকি দেখা দেওয়ায় ফ্রান্সের নাগরিক ও কোম্পানিগুলোকে আপাতত এখান থেকে চলে যেতে পরামর্শ দেওয়া হয়েছে। চলমান বাণিজ্যিক বিমানেই তারা পাকিস্তান ছেড়ে চলে যাবেন।

এ সপ্তাহের শুরুর দিকে পাকিস্তানের হাজার হাজার ইসলামপন্থির সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তানের (টিএলপি) এক শীর্ষ নেতাকে আটকের ঘটনায় দেশজুড়ে সহিংসতা ছড়িয়ে পড়ছে।

নবী মোহাম্মদ (স.) কে নিয়ে ফরাসি কার্টুনের প্রতিবাদে ফ্রান্সের নিন্দা জানিয়ে আয়োজিত সমাবেশের আগে সাদ হুসাইন রিজভি নামের ওই নেতাকে আটক করা হয়। এ ঘটনাকে কেন্দ্র করে সহিংসতায় এ সপ্তাহে অন্তত দুইজন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন।

এর আগে তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তান (টিএলপি) নামের একটি দলকে নিষিদ্ধ ঘোষণা করেন পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ।  

সম্প্রতি ফরাসিবিরোধী বিক্ষোভের জন্য এই গোষ্ঠীকে দায়ী করা হচ্ছে। এর আগে পাকিস্তান সরকারের কাছে ফরাসি রাষ্ট্রদূতকে বহিষ্কার দাবি করেছিল এই দলটি। এছাড়া ফরাসি পণ্য বর্জনের ডাক দেয় তারা।

গত বছরের শেষ দিকে ফ্রান্স ও পাকিস্তানের মধ্যে সম্পর্কের অবনতি ঘটে। নবী মোহাম্মদ (স.) এর ব্যাঙ্গচিত্র প্রদর্শন করাকে কেন্দ্র করে এ পরিস্থিতি সৃষ্টি হয়। সে সময় ফ্রান্সের বিরুদ্ধে পাকিস্তানসহ গোটা মুসলিম বিশ্বও বিক্ষোভে ফেটে পড়েছিল।

news24bd.tv/আলী