এক নজরে ভারতের ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তির পারিশ্রমিক

অনলাইন ডেস্ক

এক নজরে ভারতের ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তির পারিশ্রমিক

ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) চলতি ২০২০-২১ ক্রিকেট মৌসুমের জন্য কেন্দ্রীয় চুক্তিবদ্ধ খেলোয়াড় তালিকা প্রকাশ করেছে। 

২৮ জন ক্রিকেটার তালিকা অনুযায়ী এবার কেন্দ্রীয় চুক্তির তালিকায় রয়েছেন। যেখানে প্রথমবারের মত চুক্তির আওতায় এসেছেন নতুন দুই মুখ। তারা হলেন- ব্যাটসম্যান শুবমান গিল ও পেসার মোহাম্মদ সিরাজ। এছাড়া দুই বছর পর চুক্তিতে ফিরেছেন বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার অক্ষর প্যাটেল।

অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ে ভূমিকা রাখায় এই তিন তরুণকে বড় পুরস্কার দিল বিসিসিআই। চুক্তিতে ‘গ্রেড সি’তে অন্তর্ভূক্ত করা হয়েছে তাদের। এই তিন তারকা ১ কোটি রুপি বার্ষিক মূল্য দিয়ে কেন্দ্রীয় চুক্তিতে নাম লেখালেন।

এবারের চুক্তিতে অবনমন ঘটেছে লেগস্পিনার যুজবেন্দ্র চাহাল, চায়নাম্যান কুলদ্বীপ যাদব ও পেসার ভুবনেশ্বর কুমারের।

‘এ’ গ্রেড থেকে দুই ধাপ নেমে শুবমান গিলদের ‘সি’গ্রেডে যুক্ত হয়েছেন কুলদ্বীপ। ‘বি’ গ্রেড থেকে নেমে  ‘সি’তে যুক্ত হয়েছেন চাহাল। আর ‘এ’ গ্রেড থেকে নেমে গেছেন ‘বি’তে যুক্ত হয়েছেন ভুবনেশ্বর।

গ্রেডে উন্নতি ঘটেছে পেস অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ও পেসার শার্দুল ঠাকুরের। ‘বি’ থেকে ‘এ’তে এসেছেন হার্দিক এবং শার্দুল ‘সি’ থেকে ‘বি’তে। এ মুহূর্তে ভারতীয় দলের ব্যাটিং ভরসা ঋষভ পন্ত ‘এ’গ্রেডে রয়েছেন।

আরও পড়ুন


ডেডিকেশন নিয়ে সংসার করেছি, কাজের জায়গাতেও একই রকম

জলবায়ু পরিবর্তন আইন করতে যাচ্ছে নিউজিল্যান্ড

ধর্মীয় একটি রাজনৈতিক দলকে নিষিদ্ধ করছে পাকিস্তান

পাঁচ দেশের সঙ্গে বিশেষ ফ্লাইট শুরুর ঘোষণা


আর যথারীতি চুক্তির সর্বোচ্চ গ্রেড ‘এ প্লাসে’ রয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি, সহ-অধিনায়ক রোহিত শর্মা এবং ভারত দলের মূল পেসার জাসপ্রিত বুমরাহ। 

চলতি মৌসুমের চুক্তিটি ২০২০ সালের ১ অক্টোবর থেকে ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময়ের জন্য কার্যকর থাকবে।

জানা যায়, ‘সি’গ্রেডের ক্রিকেটারদের জন্য ১ কোটি রুপি বার্ষিক মূল্য নির্ধারণ করেছে বিসিসিআই। আর ‘বি’ গ্রেডকে ৩ কোটি রুপি। গ্রেড ‘এ’ পাচ্ছে ৫ কোটি রুপি আর সর্বোচ্চ গ্রেড ‘এ প্লাস’ পাচ্ছে ৭ কোটি রুপি।

একনজরে বিসিসিআইয়ের কেন্দ্রীয় চুক্তি

গ্রেড এ+ (৭ কোটি) : বিরাট কোহলী, রোহিত শর্মা, জাস্প্রিত বুমরাহ।

গ্রেড এ (৫ কোটি): রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে, শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, মোহম্মদ শামি, ইশান্ত শর্মা, রিশভ পান্ট, হার্দিক পান্ডিয়া।।

গ্রেড বি (৩ কোটি): ঋদ্ধিমান সাহা, উমেশ যাদব, ভুবনেশ্বর কুমার, শার্দূল ঠাকুর, মায়াঙ্ক আগারওয়াল।

গ্রেড সি (১ কোটি): কূলদ্বীপ যাদব, নবদ্বীপ সাইনি, দীপক চাহার, শুবমান গিল, হানুমা বিহারী, অক্ষর পেটেল, শ্রেয়াস আইয়ার, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চহাল এবং মোহম্মদ সিরাজ।

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

নতুন উদ্ভাবিত বাঁশের ব্যাটের সুবিধা-অসুবিধা

অনলাইন ডেস্ক

নতুন উদ্ভাবিত বাঁশের ব্যাটের সুবিধা-অসুবিধা

নতুন এক ধরণের ক্রিকেট ব্যাট আবিস্কার করেছেন ইংল্যান্ডের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। ব্যাটটি তৈরি করা হয়েছে বাঁশ। বাঁশের তৈরি এই ব্যাট, উইলো কাঠের ব্যাটের তুলনায় টেকসই, সহজলভ্য ও ২২ শতাংশ বেশি মজবুত বলে দাবি গবেষকদের।

তবে সবকিছুই নির্ভর করছে ক্রিকেটের আইন প্রণেতা এমসিসির ওপর। তারা অনুমতি দিলেই এ ব্যাট দিয়ে খেলতে পারবেন ক্রিকেটাররা।    
ইংল্যান্ডের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের দুই গবেষক বেন টিঙ্কলার ডেভিস ও ড. দারশিল শাহ উদ্ভাবন করেছেন বাঁশের তৈরি ব্যাট। তাদের দাবি, ল্যামিনেটেড বাঁশের এ ব্যাট কাঠের ব্যাটের তুলনায় শুধু সহজলভ্যই না, ২২ শতাংশ মজবুত। ফলে ব্যাটে বল লাগার পর বেড়ে যায় এর গতি। 
বাঁশের ছোট ছোট স্ট্রিপস একত্র করে কাঠের ব্যাটের মতই আকৃতি দেওয়া হয় এই ব্যাটের। এ ব্যাট ব্যবহার করলে ব্যাটসম্যানরা আরও সুবিধা পাবেন, দাবি এর সহ উদ্ভাবকের।
ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষক বেন টিঙ্কলার ডেভিস বলেন, একজন ব্যাটার তার সব শক্তি প্রয়োগ করে বল মারতে চান। সে ক্ষেত্রে সবাই চাইবে তার ক্রিকেট ব্যাটটি মজবুত হোক। এ ব্যাট শক্ত বাঁশ দিয়ে তৈরি যা উইলো কাঠের ব্যাটের চেয়ে ভালো। সব ধরনের স্ট্রোকেই এই ব্যাট কাজে দেবে।
এরই মধ্যে পেশাদার ক্রিকেটারও পরীক্ষামূলকভাবে ব্যবহার করেছেন ব্যাটটি। কিছুটা ভারী হলেও ইতিবাচক মূল্যায়ন ব্যাটসম্যানদের।


আরও পড়ুনঃ


ফ্রান্সের ইকুইহেন বিচ: উল্টানো নৌকার নিচে বসবাস

ভারতে শ্মশান থেকে মৃতদের কাপড় চুরি, আটক ৭

মৃত্যুর আগে বাবাকে ফোনে জানালেন ধর্ষণের কথা!

ভারতে বাতিল হল গো-রক্ষা হেল্প ডেস্ক


গবেষকরা বলছেন, ব্যাটের ওজন তারা কমিয়ে আনতে পারবেন। কিন্তু সমস্যা অন্য জায়গায়। ক্রিকেট খেলার নিয়মকানুন প্রবর্তন করে মেরিলিবন ক্রিকেট ক্লাব। ব্যাটের গঠনও নির্ধারণ করে তারাই।  এমসিসির নিয়ম বলছে, কাঠের একটি টুকরো দিয়ে তৈরি করা হয় ব্যাট। যেখানে এটা তৈরি বাঁশ দিয়ে। তাই আদৌ এই ব্যাট অনুমোদন পাবে কি না তা নিয়ে শঙ্কা থাকছেই। যদিও সহ গবেষক ও সাবেক ক্রিকেটার ড. দারশিল শাহ বেশ আশাবাদী।

তবে বাঁশের ব্যাটে বদলে যাবে ক্রিকেটের অতিপরিচিত এক শব্দ। বাঁশের সাথে চামড়া দিয়ে মোড়ানো বলের শব্দ তো আর কাঠের মতো হবে না!

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

করোনায় বাবা হারালেন পিযুশ চাওলা

অনলাইন ডেস্ক

করোনায় বাবা হারালেন পিযুশ চাওলা

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ভারতীয় ক্রিকেটার পিযুশ চাওলার বাবা। নিজেই ইনস্টাগ্রামে এই সংবাদ দেন এবারের আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে খেলা এই লেগ-স্পিনার। 

ইনস্টাগ্রামে বাবার একটি ছবি শেয়ার করে তিনি লেখেন, ‘গভীর শোকের সঙ্গে জানাচ্ছি, আমার বাবা মিস্টার প্রমোদ কুমার চাওলা ১০ মে, ২০২১ প্রয়াত হয়েছেন। তিনি করোনায় আক্রান্ত হয়েছিলেন। কোভিড পরবর্তী সমস্যায় ভুগছিলেন। প্রার্থনা করুন, এই কঠিন সময়ে যেন আমরা নিজেদের সামলাতে পারি। ওঁর আত্মার শান্তি কামনা করি।’


রক্তের গ্রুপ ‘এবি’ ও ‘বি’ হলে করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি: গবেষণা

ঈদের আগে মানুষ সোনা কেনার চেয়ে বিক্রি করছে বেশি

বিশ্বে করোনায় একদিনে ১১ হাজার মানুষের মৃত্যু

বাংলাদেশি নাগরিকদের থাইল্যান্ড ভ্রমণে নিষেধাজ্ঞা


চাওলার বাবার মৃত্যুতে সমবেদনা জানিয়েছেন ক্রিকেটার ইরফান পাঠান। সাবেক পেসার টুইটারে লিখেছেন, ‘আমার ভাল বন্ধু পিযুশ চাওলার বাবা প্রমোদ কুমার আর নেই। তোমার এবং পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা রইল। আশা করি ধৈর্যের সঙ্গে তুমি এই কঠিন সময় কাটিয়ে উঠবে। প্রমোদ চাচা খুবই ভাল মানুষ ছিলেন। কোভিড আরেকটা জীবন কেড়ে নিল।’

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

করোনার টিকা নিলেন কোহলি

অনলাইন ডেস্ক

করোনার টিকা নিলেন কোহলি

প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রথম ডোজ টিকা নিয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। সোমবার নিজের ইন্সটাগ্রামে স্টোরিতে টিকা নেওয়ার ছবি দিয়ে তিনি নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।

কোহলি লিখেছেন,‘যত দ্রুত সম্ভব টিকা নিন এবং নিরাপদে থাকুন।’ 

করোনায় স্থগিত হয়ে গেছে আইপিএল। তাই কোহলিদের ভাবনায় এখন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল আর ইংল্যান্ড সফর।


বিশ্বে করোনায় একদিনে ১১ হাজার মানুষের মৃত্যু

বাংলাদেশি নাগরিকদের থাইল্যান্ড ভ্রমণে নিষেধাজ্ঞা

ফিতরা দেয়ার গুরুত্ব ও ফজিলত

ঝুম বৃষ্টিতে ভিজলো রাজধানী


ইংল্যান্ড সফরের আগেই ভারতীয় ক্রিকেটারদের কোভিড-১৯ ভ্যাকসিন নেওয়ার পরামর্শ দিয়েছিল বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। নির্দেশনা মেনেই ভ্যাকসিন নিতে শুরু করেছেন দলের সদস্যরা।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

‘আলীময়’ এক জয়

অনলাইন ডেস্ক

‘আলীময়’ এক জয়

দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টেও পাকিস্তান  চার আলী ম্যাজিকে  ইনিংস ব্যবধানে জয় পেয়েছে পাকিস্তান।স্কোরকার্ডে পাকিস্তানের পক্ষে নামগুলো পড়ুন। এক শাহিন শাহ আফ্রিদি ছাড়া বাকি সবাই ‘আলি’। আবিদ, আজহার, নুমান, হাসান ‘আলি’ দের এক ম্যাচে পাকিস্তান পেয়েছে দারুণ এক জয়। জিম্বাবুয়েকে হারিয়েছে ইনিংস ও ১৪৭ রানে। গড়েছে বিরল এক রেকর্ডও।

শুরুটা করেছিলেন আবিদ, সঙ্গ দিচ্ছিলেন সাবেক অধিনায়ক আজহার। প্রথম জন দ্বিশতক পেলেও দ্বিতীয়জন থেমেছিলেন ১২৬ রানে। তবে তাতেই ম্যাচের সুরটা বেধে দিয়েছিলেন দু’জনে। পরে নুমান আলির ৯৭-এ ভর করে পাকিস্তান থেমেছে ৫১০ রানে।

জবাবে জিম্বাবুয়ে হাসান আলির তোপে গুটিয়ে যায় মাত্র ১৩২ রানেই। আজ শাহিনের ৫ উইকেট শিকারের মাধ্যমে ইতিহাস গড়েছে পাকিস্তান। নিজেদের টেস্ট ইতিহাসে প্রথমবারের মতো একই ম্যাচে তিনজন বোলারের ফাইফারের নজির গড়লেন তারা। 

প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়েছিলেন পেসার হাসান আলি। দ্বিতীয় ইনিংসে শাহিন ছাড়াও ৫ উইকেটে পেয়েছেন বাঁহাতি স্পিনার নোমান আলি।

প্রায় ১৫০ বছরের টেস্ট ইতিহাসে মাত্র ছয়বার ঘটল এই বিরল ঘটনা। 

সবশেষ ১৯৯৩ সালে এমন ঘটনা দেখেছিল সাদা জার্সির খেলায়। প্রায় ২৮ বছর পর এবার সেই বিরল ইতিহাসে নাম লেখাল পাকিস্তান। একই ম্যাচে কোনো দলের তিন বোলার ফাইফার নিতে পেরেছেন। 

সংক্ষিপ্ত স্কোর 

টস : পাকিস্তান

পাকিস্তান ১ম ইনিংস : ৫১০/৮ (১৪৭.১ ওভার)
আবিদ ২১৫*, আজহার ১২৬, নোমান ৯৭
মুজারাবানি ৮২/৩, চিসোরো ১৩১/২

জিম্বাবুয়ে ১ম ইনিংস : ১৩২/১০ (৬০.৪ ওভার)
চাকাভা ৩৩, টিরিপানো ২৩
হাসান ২৭/৫, সাজিদ ৩৯/২

জিম্বাবুয়ে ২য় ইনিংস : ২৩১/১০ (৬৮ ওভার)
চাকাভা ৮০, টেলর ৪৯
নোমান ৮৬/৫, শাহীন ৫২/৫

ফল : পাকিস্তান ইনিংসে ও ১৪৭ রানে জয়ী
সিরিজ : পাকিস্তান ২-০ ব্যবধানে জয়ী।

ম্যাচসেরা: আবিদ আলি।
সিরিজসেরা: হাসান আলি।

news24bd.tv/আলী 

পরবর্তী খবর

শ্রীলঙ্কায় দ্বিতীয় সারির দল পাঠাবে ভারত

অনলাইন ডেস্ক

শ্রীলঙ্কায় দ্বিতীয় সারির দল পাঠাবে ভারত

সামনের জুলাইয়ে পাঁচ টি-টোয়েন্ট ও তিন ওয়ানডে খেলতে শ্রীলঙ্কায় দ্বিতীয় সারির দল পাঠাচ্ছে ভারত। বিষয়টি নিশ্চিত করেছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলি।

নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি, রোহিত শর্মা, জাসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ শামির মতো নিয়মিত খেলোয়াড়দের দেখা যাবে না শ্রীলঙ্কা সফরে। সে সময়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ও ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ইংল্যান্ডে থাকবেন তারা।

বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি বলেন, ‘শ্রীলঙ্কার বিপক্ষে একটা সীমিত ওভারের সিরিজের পরিকল্পনা করেছি আমরা। ওখানে টি-টোয়েন্টি এবং একদিনের সিরিজ খেলা হবে। ইংল্যান্ডে ওই মুহূর্তে যারা থাকবেন তারা কেউই শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে খেলবেন না। পুরো আলাদা একটি দল গঠন করা হবে।’


আরও পড়ুনঃ


বিক্ষোভে বাড়ল ঈদের ছুটি

ফ্রান্সের ইকুইহেন বিচ: উল্টানো নৌকার নিচে বসবাস

ভারতে শ্মশান থেকে মৃতদের কাপড় চুরি, আটক ৭

মৃত্যুর আগে বাবাকে ফোনে জানালেন ধর্ষণের কথা!


সুতরাং নতুন খেলোয়াড়দের নিয়ে গঠিত দলই দেখা যেতে পারে। দলে সুযোগ পেতে পারেন সঞ্জু স্যামসন, শিখর ধাওয়ান, পৃথ্বী শ, রাহুল চাহার, যুজবেন্দ্র চাহাল, ইশান কিশানসহ বেশ কিছু তরুণ। পাশাপাশি টি-টোয়েন্টিতে সুযোগ পেতে পারেন শ্রেয়াস আইয়ার, চেতন সাকারিয়া ও দেবদত্ত পাড়িক্কলের মতো সম্ভাবনাময় তরুণ ক্রিকেটাররা।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর