গালি ভেবে গ্রামের নাম মুছে দিলো ফেসবুক

গালি ভেবে গ্রামের নাম মুছে দিলো ফেসবুক

অনলাইন ডেস্ক

নীতি লঙ্ঘন এবং অশালীনতার অভিযোগে ফ্রান্সের একটি গ্রামের নামে তৈরি পেজ মুছে দিয়েছে ফেসবুক। এক ঘটনায় তুমুল আলোড়ন সৃষ্টি হয়েছে।

ফ্রান্সের ওই গ্রামের নাম ভিলে দে বিচ (Ville de Bitche)! আর তাতেই বেধেছে বিপত্তি। গ্রামটির নামকে ফেসবুকের অ্যালগরিদম ইংরেজি ভাষার গালি Bitch-এর সঙ্গে গুলিয়ে ফেলেছে।

মূলত মেয়ে কুকুর বোঝাতে এই শব্দটি ব্যবহার করা হয়ে থাকে। তবে এটি সাধারণত নারী জাতিকে হেয় করে গালি দিতে ব্যবহার করা হয়ে থাকে।

news24bd.tv

মোজেল নদী অববাহিকায় অবস্থিত নয়নাভিরাম এই শতাব্দী প্রাচীন গ্রামের মেয়র বলেছেন, ফেসবুকের এমন পদক্ষেপ রীতিমতো অসম্মানজনক। এসময় তিনি ফেসবুকের যন্ত্রনির্ভর অ্যালগরিদমের সমালোচনা করে বলেন, যদি একান্তই নজরদারি চালাতে হয়, তাহলে সেক্ষেত্রে মানুষ নিয়োগ দেয়া উচিত।


আরও পড়ুনঃ


চীনে সন্তান নেয়ার প্রবণতা কমছে, কমছে জন্মহার

পাঁচ দেশের সঙ্গে বিশেষ ফ্লাইট শুরুর ঘোষণা

এ বছর ৩৬ লাখেরও বেশি দরিদ্র পরিবার পাবে প্রধানমন্ত্রীর ঈদ উপহার

প্রকৃত কোন মুসলমান আওয়ামী লীগ করতে পারে না: ভিপি নুর


গত ৯ মার্চ ফেসবুকের কাছ থেকে একটি চিঠি পান বলে জানিয়েছেন তিনি। সেখানে লেখা ছিল, অশালীন শব্দ ব্যবহার এবং নীতি লঙ্ঘনের জন্য তাদের পেজটি ডিঅ্যাক্টিভেট করেছে ফেসবুক। পরে অবশ্য ফেসবুক ক্ষমা চেয়ে সেই পেজটি ফিরিয়ে দিয়েছে।

তবে তার আগেই গ্রামের পিনকোড দিয়ে নতুন একটি পেজ খুলে ফেলেছেন তিনি। পেজের নাম Mairie 57230। তবে পেজ ফিরে পাওয়ায় বেশ সন্তুষ্ট তিনি।

news24bd.tv / নকিব