নওগাঁয় সিন্ডিকেটের হাতে জিম্মি চালের বাজার, বাড়ছে সব ধরণের চালের দাম

নওগাঁয় সিন্ডিকেটের হাতে জিম্মি চালের বাজার, বাড়ছে সব ধরণের চালের দাম

Other

উত্তরাঞ্চলের খাদ্যভান্ডারের জেলা নওগাঁ। দেশের চালের চাহিদার সিংহভাগ সরবরাহ হয় এ জেলা থেকে। নওগাঁয় উৎপাদিত চালের সুনাম রয়েছে দেশজুড়ে। কিন্তু দেশের বৃহৎ চালের মোকাম নওগাঁয় ভারত থেকে আমদানীকৃত এলসি কাটারী চাল কেজিতে ৫ থেকে ৬ টাকা আর দেশি চাল প্রকারভেদে কেজিতে ২ থেকে ৩ টাকা দাম বেড়েছে।

বাজারে সাধারণত খুচরা ক্রেতারা সকলেই শ্রমিক শ্রেনীর নিম্নবিত্তের মানুষ। একদিকে তাদের কাজ না থাকায় আয়ের পথ বন্ধ। অন্যদিকে চালের মুল্যবৃদ্ধি। এতে করে বিপর্যস্ত তারা।

এদিকে ক্ষুদ্র চাল ব্যবসায়ী ও মিল মালিকদের দাবি, বড় বড় ব্যবসায়ীরা সিন্ডিকেট করার কারণে চালের বাজার বৃদ্ধি। তাই বাজার মনিটরিং করা হলে দাম স্বাভাবিক হবে বলে জানান তারা।

জানা গেছে, গত কয়েকদিন আগে প্রতি কেজি ভারতের এলসি কাটারী চাল ছিল ৫৬ টাকা বর্তমানে তা বেড়ে ৬২ টাকা, দেশি কাটারী প্রতি কেজি ছিল ৬২ টাকা বর্তমানে ৬৫ টাকা, জিরাশাইল ছিল ৬০ টাকা বর্তমানে ৬২ টাকা, স্বর্না ছিল ৪৫ টাকা বর্তমানে তা বেড়ে ৪৮ টাকায় বিক্রি হচ্ছে।

ভারতের এলসি কাটারী চালের দাম ২৫ কেজি বস্তা ছিল ১৩০০-১৩২০ টাকা বর্তমানে তা বেড়ে ১৪৫০-১৪৭০ টাকায় বিক্রি হচ্ছে। সে হিসাবে বস্তা প্রতি বৃদ্ধি পেয়েছে ১৫০ থেকে ১৭০ টাকা। আর দেশি জাতের কাটারী প্রকারভেদে প্রতি বস্তায় বেড়েছে ১০০ থেকে ১২০ টাকা।

ক্রেতারা বলছেন, বর্তমানে চালের দাম বৃদ্ধি পাওয়ায় ভোগান্তিতে পড়েছেন খেটে খাওয়া সাধারণ ও শ্রমিক শ্রেনীর নিম্নবিত্তের মানুষ। বাজারে চালের দাম বৃদ্ধি পাওয়ায় নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। এতে করে বিপাকে সাধারণ ক্রেতারা।

আরও পড়ুন


নওগাঁয় বিদেশি ফল রক মেলন চাষের উজ্জল সম্ভাবনা

সেহেরিতে ভাত খাওয়া নিয়ে দ্বন্দ্ব, ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন

আপনাদের কপাল ভালো মন্ত্রী হয়েছেন, তাই বলে বিচার পাবো না: কাদের মির্জা

দেশের বিচার বিভাগ এখন সম্পূর্ণ স্বাধীন ভাবে কাজ করছে: কাদের


যদি এভাবে চালের দাম বাড়তে থাকে তাহলে সাধারণ পরিবারের লোকজনের কাছে চাল ক্রয় করা কষ্টসাধ্য হয়ে পড়বে। চাল কিনতেই যদি সব টাকা ফুরিয়ে যায় তাহলে তারা বাজার করবে কি করে। চালের দাম বৃদ্ধি পাওয়ায় কষ্টে পড়েছেন খেটে খাওয়া মানুষ।

এদিকে নওগাঁ পৌর ক্ষুদ্র চাউল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক উত্তম সরকার নিউজ টোয়েন্টিফোরকে বলেন, চালের বাজারে বড় বড় ব্যবসায়ীরা সিন্ডিকেট করার কারণে চালের দাম বৃদ্ধি পেয়েছে।

নওগাঁ শেখ রাইস মিলের মিল মালিক শেখ ফরিদ উদ্দীন বলেন, দেশের বড় বড় চাল ব্যবসায়ীরা সিন্ডিকেট করার কারণে দাম বেড়েছে। তাই দ্রুত বাজার মনিটরিং করা হলে সিন্ডিকেট ভেঙ্গে যাবে। আর বাজারে চালের দাম স্বাভাবিকে চলে আসবে। চালের দাম স্বাভাবিক রাখার জন্য বাজার মানটরিংয়ের পাশাপাশি সরকারের হস্তক্ষেপ কামনা করছেন সকলেই।

news24bd.tv আহমেদ