দেশ গঠনে যথাযথভাবে নিজেদের দায়িত্ব পালনের আহ্বান রাষ্ট্রপতির

অনলাইন ডেস্ক

দেশ গঠনে যথাযথভাবে নিজেদের দায়িত্ব পালনের আহ্বান রাষ্ট্রপতির

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ মুজিবনগর দিবসে দেশবাসীকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশ গঠনে নিজ নিজ দায়িত্ব যথাযথভাবে পালনের আহবান জানিয়েছেন।

আগামীকাল ১৭ এপ্রিল ঐতিহাসিক ‘মুজিবনগর দিবস’ উপলক্ষে আজ শুক্রবার এক বাণীতে তিনি এ আহবান জানান।

রাষ্ট্রপতি বলেন, ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস। দিবসটি উপলক্ষে তিনি দেশবাসী ও প্রবাসে অবস্থানরত সকল বাংলাদেশিকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

রাষ্ট্রপতি বলেন, বাঙালির স্বাধীনতা সংগ্রামের দীর্ঘ পথ পরিক্রমায় ১৭ এপ্রিল এক স্মরণীয় দিন। তিনি এই মাহেন্দ্রক্ষণে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, মহান স্বাধীনতার স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। স্মরণ করেন জাতীয় চারনেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমদ, ক্যাপ্টেন এম. মনসুর আলী এবং এ এইচ এম কামারুজ্জামানকে, যাঁদের বলিষ্ঠ নেতৃত্বে মুজিবনগর সরকার পরিচালনার মাধ্যমে নয় মাসব্যাপী রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে মহান স্বাধীনতা অর্জিত হয়। তিনি সশ্রদ্ধচিত্তে মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী ত্রিশ লক্ষ বীর মুক্তিযোদ্ধা, বীরাঙ্গনা, শহিদ বুদ্ধিজীবী ও মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ও সমর্থনকারী সকলস্তরের জনগণ ও বিদেশি বন্ধুদেরকে স্মরণ করেন।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চেও ভাষণের মাধ্যমে পাকিস্তানি শোষক গোষ্ঠীর বিরুদ্ধে মুক্তিসংগ্রামের যে পথ চলা শুরু হয়, ১৯৭১ সালের ১০ এপ্রিল মুজিবনগর সরকার গঠনের মাধ্যমে তা প্রাতিষ্ঠানিক রূপ লাভ করে। ১৯৭১ সালের ১৭ এপ্রিল তদানীন্তন মেহেরপুর মহকুমার বৈদ্যনাথতলার আম্রকাননে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের প্রথম সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। মুজিবনগর সরকার গঠনের মাধ্যমে মুক্তিযুদ্ধ পরিচালনার জন্য ১৯৭০ এর নির্বাচনে জনগণ কর্তৃক নির্বাচিত প্রতিনিধিদের নেতৃত্বে একটি সাংবিধানিক সরকার আত্মপ্রকাশ করে।

রাষ্ট্রপতি বলেন, এই সরকার গঠনের ফলে বিশ্ববাসী স্বাধীনতার জন্য সশস্ত্র সংগ্রামরত বাঙালিদের প্রতি সমর্থন ও সহযোগিতার হাত প্রসারিত করে। জনমত সৃষ্টি, শরণার্থীদের ব্যবস্থাপনা ও যুদ্ধের রণকৌশল নির্ধারণে মুজিবনগর সরকার যে ভূমিকা পালন করছে তা বাঙালির স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে এক অনন্য গৌরবগাথার স্বাক্ষর হয়ে থাকবে।

আবদুল হামিদ বলেন,’অনেক ত্যাগের বিনিময়ে অর্জিত আমাদের মহান স্বাধীনতা। বঙ্গবন্ধু সবসময় রাজনৈতিক স্বাধীনতার পাশাপাশি একটি সুখী-সমৃদ্ধ দেশ গড়ার স্বপ্ন দেখতেন। তাঁর সেই স্বপ্ন বাস্তবায়নে বর্তমান সরকার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। বাংলাদেশ ইতোমধ্যে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের জন্য জাতিসংঘ কর্তৃক চূড়ান্ত সুপারিশ লাভ করেছে। নারীর ক্ষমতায়নে বাংলাদেশ আজ বিশ্ববাসীর কাছে রোল মডেল। খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনসহ স্বাস্থ্য, শিক্ষা, বিদ্যুৎ ও জ্বালানি, তথ্য-প্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশ প্রশংসনীয় অগ্রগতি অর্জন করেছে।’

তিনি বলেন, নিজস্ব অর্থায়নে পদ্মাসেতুর নির্মাণ কাজ এখন শেষ পর্যায়ে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাজও নিরবচ্ছিন্নভাবে এগিয়ে যাচ্ছে। জাতি ২০৪১ সালে একটি উন্নত বাংলাদেশের স্বপ্ন দেখছে। এ জন্য ‘দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা ২০২১-২০৪১’ প্রণয়নের উদ্যোগ নেয়া হয়েছে। এসব কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে দেশকে একটি সমৃদ্ধ দেশে পরিণত করতে সক্ষম হবে, ইনশাআল্লাহ। পালনের তিনি বলেন, ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপনের মাধ্যমে বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে এবং দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’ গঠনে অবদান রাখতে সক্ষম হবে ।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

২৪ ঘণ্টায় করোনায় শনাক্তের হার বেড়েছে

অনলাইন ডেস্ক

২৪ ঘণ্টায় করোনায় শনাক্তের হার বেড়েছে

মহামারী করোনা ভাইরাসে দেশে মৃত্যু কমলেও বেড়েছে শনাক্ত। স্বাস্থ্য অধিদপ্তর আজ বিকেলে জানায়, গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত আরও তিন হাজার ৮৮৩ জনকে শনাক্ত করা হয়েছে। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৮ দশমিক ৫৯ শতাংশ। গতকাল শনাক্তের হার ছিল ১৫ দশমিক ৪৪ শতাংশ ও গত পরশু ছিল ১৬ দশমিক ৬২ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তর আরো জানায়, একই সময়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৫৪ জন। গতকাল যা ছিলো ৬৩ জনে। গত পরশু ছিলো ৬০ জন। এখন পর্যন্ত মারা গেছেন ১৩ হাজার ৩৯৯ জন।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত অ্যান্টিজেন ও আরটি-পিসিআর পদ্ধতিতে ২০ হাজার ৮৮২টি নমুনা পরীক্ষা করে আরও তিন হাজার ৮৮৩ জনের করোনা শনাক্ত হয়েছে। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৮ দশমিক ৫৯ শতাংশ। এখন পর্যন্ত মোট শনাক্ত হয়েছেন আট লাখ ৪৪ হাজার ৯৭০ জন।

এর আগে, গতকাল তিন হাজার ৮৪০ জন ও গত পরশু তিন হাজার ৯৫৬ জনের করোনা শনাক্ত হয়েছিল।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৫৪ জনের মধ্যে ৩৫ জন পুরুষ ও ১৯ জন নারী। বয়সভিত্তিক বিশ্লেষণে তাদের মধ্যে একজনের বয়স ২১-৩০ বছরের মধ্যে, পাঁচ জনের বয়স ৩১-৪০ বছরের মধ্যে, সাত জনের বয়স ৪১-৫০ বছরের মধ্যে, ১৫ জনের বয়স ৫১-৬০ বছরের মধ্যে ও ষাটোর্ধ্ব ২৬ জন।

আরও পড়ুন:


করোনা: দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু কমলেও বেড়েছে শনাক্ত

গণপরিবহনে অবাধে যাতায়াত করায় করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী

ব্যক্তিগত কারণে আত্মগোপেনে ছিলেন আবু ত্ব-হা: পুলিশ


২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৯৫৫ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন সাত লাখ ৭৮ হাজার ৪২১ জন। সব মিলিয়ে এ পর্যন্ত ৬২ লাখ ৮৮ হাজার ৫৩৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, মোট শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ১২ শতাংশ এবং মৃত্যুর হার এক দশমিক ৫৯ শতাংশ।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

প্রাণঘাতী করোনায় ইউপি চেয়ারম্যানের মৃত্যু

অনলাইন ডেস্ক

প্রাণঘাতী করোনায় ইউপি চেয়ারম্যানের মৃত্যু

টাঙ্গাইলের ঘাটাইলে করোনায় এক ইউপি চেয়ারম্যানের মৃত্যু হয়েছে। তার নাম নজরুল ইসলাম। তিনি উপজেলার দিঘলকান্দি ইউপি চেয়ারম্যান।

আজ শুক্রবার সকালে তিনি মৃত্যুবরণ করেন।

নজরুল ইসলামের ভাতিজা মতিয়ার রহমান মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

আরও পড়ুন:


ইসরাইলি ড্রোন মাটিতে নামাল ফিলিস্তিনিরা


স্থানীয়দের কাছে জানা যায়, নজরুল ইসলাম করোনা আক্রান্ত হয়ে কালিহাতী পৌরসভার ২নং ওয়ার্ডের সালেংকাতে তার বাসা থেকেই চিকিৎসা নিচ্ছিলেন। অবস্থার অবনতি হলে তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়।

news24bd.tv / তৌহিদ

পরবর্তী খবর

গণপরিবহনে অবাধে যাতায়াত করায় করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

গণপরিবহনে অবাধে যাতায়াত করায় করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী

গণপরিবহনে অবাধ চলাফেরা করা কারণেই করোনা ভাইরাসের সংক্রমণের হার বৃদ্ধি পাচ্ছে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। 

তিনি বলেন, ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন কাজে মানুষ দেশের বিভিন্ন স্থানে গণপরিবহনে অবাধে যাতায়াত করছে তাই দেশে করোনাভাইরাস সংক্রমণের হার বাড়ছে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, সংক্রমণের হার যদি রোধ করতে হয় তাহলে কঠোরভাবে সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। ব্যবসা প্রতিষ্ঠান ও গণপরিবহনে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। সরকারের নির্দেশনা অনুযায়ী অর্ধেক সিট খালি রাখতে হবে। কিন্তু তা না করে গণপরিবহনে গাদাগাদি করে যাতায়াত করছে যাত্রীরা।

আজ মানিকগঞ্জ সদর উপজেলার গড়পাড়া নিজ বাসবভনে স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমের সিজনে আম কেনাকাটা ও ধান কাটার জন্য দেশের বিভিন্ন জেলা ও উপজেলা থেকে লোকজনা যাওয়া আসা করেছে। এ কারণে করোনা সংক্রমণ কিছুটা বৃদ্ধি পেয়েছে।

দেশের উত্তরবঙ্গে বিশেষ করে রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, রংপুর, খুলনা, সাতক্ষীরা ও নওগাঁ জেলায় করোনা সংক্রমণ হার বেশি। কোন কোন জেলায় করোনা ৩০-৪০ শতাংশ হয়ে গেছে। এদিকে নোয়াখালিতেও করোনা বাড়তি এবং রাজবাড়ী পর্যন্তও করোনা সংক্রমণ হার বৃদ্ধি পাচ্ছে বলে মন্তব্য করেন মন্ত্রী।

তিনি বলেন, উত্তরবঙ্গের হাসপাতালগুলোয় করোনা রোগীতে ভরে গেছে। রোগীদের সামাল দেয়া কঠিন হয়ে দাঁড়িয়েছে। আমরা চাই-না ঢাকা ও দেশের অন্য জেলাগুলোয় এই সমস্যা দেখা দিক।

মন্ত্রী বলেন, দেশে যখন করোনা মোটামুটি নিয়ন্ত্রণে ছিল, তখন সারাদেশে ১৫শর মতো রোগী ছিল। সংক্রমণ বাড়ায় বর্তমানে সারাদেশে ৪ হাজারের মতো রোগী আছে এবং প্রত্যেক দিন প্রায় ৪ হাজারের কাছাকাছি রোগী আক্রান্ত হচ্ছেন। বর্তমানে এ হারে যদি রোগী বাড়ে, তাহলে কোন এক সময়ে হাসপাতালে জায়গা দেয়া কঠিন হয়ে যাবে।

সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো.ইসরাফিল হোসেনের সভাপতিত্বে সদর উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আফসার উদ্দিন সরকার, সাটুরিয়া উপজেলার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আফাজ উদ্দিন, বালিয়াটি ইউপি চেয়ারম্যান রুহুল আমীনসহ অন্যান্যরা মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

করোনা: দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু কমলেও বেড়েছে শনাক্ত

অনলাইন ডেস্ক

করোনা: দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু কমলেও বেড়েছে শনাক্ত

মহামারি করোনা ভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৫৪ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে শনাক্ত হয়েছেন ৩ হাজার ৮৮৩ জন।

এর আগে, গতকাল করোনায় মৃত্যু হয় ৬৩ জনের। আর শনাক্ত ছিলো ৩ হজার ৮৪০ জন।

আজ বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

ব্যক্তিগত কারণে আত্মগোপেনে ছিলেন আবু ত্ব-হা: পুলিশ

নিজস্ব প্রতিবেদক

ব্যক্তিগত কারণে আত্মগোপেনে ছিলেন আবু ত্ব-হা: পুলিশ

নিখোঁজের আটদিন পর আলোচিত ইসলামী বক্তা আবু ত্ব-হা মোহাম্মদ আদনানকে আজ উদ্ধার করা হয়েছে। গোয়েন্দা পুলিশ (ডিবি) জানিয়েছে ব্যক্তিগত কারণে আত্মগোপেনে ছিলেন আবু ত্ব-হা।

আজ বিকেল পৌনে ৫টার দিকে রংপুর ডিবির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়। এরআগে বিকেল সাড়ে ৩টার দিকে আবু ত্ব-হাকে ডিবি কার্যালয়ে নেওয়া হয়।

সংবাদ সম্মেলনে পুলিশ আরও জানায়, আবু ত্বহার মা ও ভাইয়ের জিডির সূত্রে আমরা অনুসন্ধান করতে থাকি। আজকে আমরা গোপন সূত্রে জানতে পারি আবু ত্ব-হা রংপুরে তার প্রথম স্ত্রীর সঙ্গে আছেন। 

আরও পড়ুন:


ইসলামী বক্তা আবু ত্বহার খোঁজ মিলেছে

শনিবার থেকে সিনোফার্মের টিকাদান কার্যক্রম শুরু

ব্রাজিলের কাছে পাত্তাই পেল না পেরু

আবারও গাজায় বিমান হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী


সেই সংবাদ পেয়ে আমরা তাকে নিয়ে আসি। তাকে জিজ্ঞাসাবাদের একপর্যায়ে আমরা অপর সঙ্গীদের সন্ধান পাই। 

news24bd.tv নাজিম

পরবর্তী খবর