প্রথম মুসলিম নারী মেয়র লড়ছেন ধর্মবিদ্বেষের বিরুদ্ধে
প্রথম মুসলিম নারী মেয়র লড়ছেন ধর্মবিদ্বেষের বিরুদ্ধে

প্রথম মুসলিম নারী মেয়র লড়ছেন ধর্মবিদ্বেষের বিরুদ্ধে

অনলাইন ডেস্ক

২০২০ সালের ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের ইরভিন শহরে প্রথম মুসলিম নারী মেয়র নির্বাচিত হন ফারাহ খান। ৩ লাখ মানুষের শহরটিতে তিনিই প্রথম মুসলিম নারী মেয়র। ৮ ডিসেম্বর তিনি মেয়রের দায়িত্ব গ্রহণ করেন। খবর আনাদোলুর।

নির্বাচনের প্রচারণা থেকে শুরু করে এখন পর্যন্ত তাকে বিরোধী দলের উসকে দেয়া ইসলামবিদ্বেষের বিরুদ্ধেও লড়তে হচ্ছে। এর আগে ২০১৮ সালের নির্বাচনে ইরভিন শহরে একজন কাউন্সিলর হিসেবে নির্বাচিত হন ফারাহ।

কিন্তু ২০২০ সালে তিনি ১২ জন মেয়র প্রার্থীর মধ্যে সর্বোচ্চ ভোট পেয়ে যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী মুসলিম মেয়র নির্বাচিত হন। আর এই মেয়র হতে গিয়ে তাকে কম ঝামেলা বা ভোগান্তি পোহাতে হয়নি। একদিকে ইসলামফোবিয়া, অন্যদিকে বাকি ১১ জন প্রার্থীর নির্বাচনী প্রচারণার বিরুদ্ধে টিকে থাকা- দুই চ্যালেঞ্জকে মোকাবিলা করেছেন দৃঢ়তার সঙ্গে।

দুই ছেলের জননী ফারাহ খানের বিরুদ্ধে বর্ণবাদী ও ধর্মীয় উগ্রবাদীরা উঠে পড়ে লাগে নির্বাচনে অংশ নেয়ার পর থেকেই। কিন্তু এতোকিছুর পরেও পিছু হঠেননি ফারাহ। ভোটারদের বোঝাতে সক্ষম হয়েছেন তিনি। বলেছেন, তার বিরুদ্ধে মিথ্যা অপবাদ দেয়া হচ্ছে। ধর্মীয়বিদ্বেষ ছড়িয়ে আসলে রাজনৈতিক ফায়দা নেয়ার চেষ্টা করছে তারা।

আরও পড়ুন


মার্কিন পররাষ্ট্র দপ্তরের তহবিল অপব্যবহার করেছেন পম্পেও দম্পতি

কানাডায় ৯০ হাজার অভিবাসীকে স্থায়ীভাবে বসবাসের অনুমতি

কাদের মির্জা ও উপজেলা আ.লীগ অনুসারীদের পাল্টাপাল্টি মামলা

মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা


আজারবাইজান সফরের কারণে ২০২০ সালের নির্বাচনের সময় বিরোধী দলের রাজনীতিকরা তার বিরুদ্ধে কেন্দ্রীয় সরকারের কাছে ধর্মীয়বিদ্বেষের অভিযোগ দায়ের করেন। অবশ্য পরে তা ধোপে টিকেনি।

কারণ তার জন্ম ও বেড়ে ওঠা যুক্তরাষ্ট্রেই। এখানকার মূলধারা সঙ্গেই তার ওঠাবসা। ২০০৪ সালে সানফ্রানসিসকো থেকে তার পরিবার ক্যালিফোর্নিয়ায় আসে। স্নাতক ও স্নাতকোত্তর পড়াশোনা শেষ করেন ক্যালিফোর্নিয়ায়।

news24bd.tv আহমেদ