জনগনের আস্থা নষ্ট হয় এমন কাজ করতে প্রস্তুত না অন্টারিওর পুলিশ

জনগনের আস্থা নষ্ট হয় এমন কাজ করতে প্রস্তুত না অন্টারিওর পুলিশ

Other

’ডোন্ট মেক কপস দ্যা ব্যাড গাইজ হিয়ার!’ কোভিডের বিস্তাররোধে লকডাউন কার্যকর করতে পুলিশকে দেয়া বাড়তি ক্ষমতার প্রয়োগ ঘটাতে রাজি হচ্ছে না অন্টারিওর পুলিশ। পুলিশের বিভিন্ন ইউনিট টুইট করে তাদের এই অস্বীকৃতির কথা সরকারকে জানিয়ে দিযেছে। তবে টরন্টো পুলিশ বলছে, তারা জনগনকে সচেতন করার দায়িত্ব পালন করবে।  

এমনিতেই কোনো নাগরিককে রাস্তায় থামিয়ে জ্ঞিাসাবাদ করার ক্ষমতা কানাডার পুলিশের নেই।

কোভিড পরিস্থিতি অবনতি হওয়ায় অন্টারিও সরকার পুলিশকে বাড়তি ক্ষমতা দেয়। সেই ক্ষমতায় যে কোনো নাগরিক বা গাড়ি থামিয়ে কেন তিনি বাড়ীর বাইরে এসেছেন, কোথায়, কেন যাচ্ছেন, সেটি জরুরী কিনা জিজ্ঞাসাবাদ করার ক্ষমতা দেয়া হয়। জরুরী নয় এমন কাজে বাড়ীর বাইরে যাওয়া যে কাউকে ৭৫০ ডলার পর্যন্ত জরিমানা করার ক্ষমতা দেয়া হয় পুলিশকে।  

পুলিশকে বাড়তি ক্ষমতা দেয়া নিয়ে কাল থেকেই নাগরিকদের মধ্যে প্রতিক্রিয়া দেখা দেয়।

গণমাধ্যমের তাৎক্ষনিক জরিপে অধিকাংশ নাগরিকই পুলিশেকে বাড়তি ক্ষমতা দেয়ার সমালোচনা করেন। আজ (শনিবার) সকাল থেকেই পুলিশের বিভিন্ন ইউনিট জানিয়ে দেয়- তারা সরকারের দেয়া বাড়তি ক্ষমতা প্রয়োগ করবেন না।  

পুলিশ এসোসিয়েশন বিবৃতি দিয়ে সরকারকে বলেছে, "Don't make cops the bad guys here!". তারা বলছে, পুলিশের প্রতি জনগনের আস্থা নষ্ট হয় এমন কোনো কাজ তারা করতে প্রস্তুত না। পুলিশের কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে কোনো ধরনের পরিবর্তন এলে সেটি কার্যকরভাবে প্রয়োগের আগে জনগনকে জানিয়ে দিয়েই সেটি প্রয়োগ করা হবে। তবে রাস্তায় রাস্তায় গাড়ি থামানো বা নাগরিকদের থামিয়ে কেন বাড়ীর বাইরে এলো- সে ব্যাপারে খবরদারি করার কাজ পুলিশ করবে না।

শওগাত আলী সাগর, প্রধান সম্পাদক, নতুনদেশ, কানাডা।

news24bd.tv/আলী