ত্বকের যত্নে ভিনেগার

ভিনেগার

ত্বকের যত্নে ভিনেগার

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

রান্নাঘরের অন্যতম উপাদান ভিনেগার। এর কার্যকারিতা সম্পর্কে কম-বেশি সবারই জানা। মাংস রান্না, আচার কিংবা সালাদসহ অনেক খাবারেই ভিনেগার ব্যবহার করা হয়। রান্না ছাড়াও বিভিন্ন গৃহস্থালি কাজে কিংবা কোনো কিছু পরিষ্কার করতে ভিনেগারের ব্যবহার দেখা যায়।

তবে আজকাল রূপচর্চা করতেও এসিটিক এসিড ও পানির মিশ্রণে তৈরি এই উপাদান বেশ কার্যকরী হয়ে উঠেছে।  

চলুন জেনে নিই রূপচর্চার কোনো ক্ষেত্রে ভিনেগার ব্যবহার করবেন:  

ফেসিয়াল টোনার: ভিনেগার ফেসিয়াল টোনার হিসেবে কাজ করে। ২ কাপ পানিতে এক টেবিল চামচ অ্যাপেল সিডার ভিনেগার দিন। এতে সুতি কাপড় ভিজিয়ে তা মুখে লাগান।

শুকিয়ে টানটান না হওয়া পর্যন্ত ধুয়ে ফেলবেন না। অ্যাপেল সিডার ভিনেগারে প্রাকৃতিক আলফা হাইড্রোক্সি অ্যাসিড এবং অ্যাসিটিক অ্যাসিড রয়েছে যা ত্বকের রক্ত চলাচল স্বাভাবিক করে ও ছিদ্রপথ পরিষ্কার করে।

রোদে পোড়াভাব দূর করে: রোদে পোড়ার কারণে ত্বকে বিভিন্ন দাগ পড়ে যায়। এই দাগগুলো দূর করতে ভিনেগার বেশ কার‌্যকর। ৪ কাপ পানিতে ১/২ কাপ ভিনেগার মিশিয়ে নিন। মিশ্রণটিতে একটি পরিষ্কার কাপড় ভিজিয়ে তা পোড়া দাগে লাগান।

ত্বকের কালো দাগ দূর করে: ত্বকে অনেক সময় বিভিন্ন ধরনের কালশিটে দাগ হয়ে থাকে। এই দাগ দূর করতে ভিনেগার অত্যন্ত উপকারী। এর জন্য সুতি কাপড় বা তুলাতে ভিনেগার ভিজিয়ে ত্বকের কালো অংশে লাগিয়ে রাখুন। এক ঘণ্টা পর তা ধুয়ে ফেলুন।

অরিন/নিউজ টোয়েন্টিফোর

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর