কুড়িগ্রামে মাশরুম চাষে আগ্রহ বেড়েছে চাষিদের

নিজস্ব প্রতিবেদক

করোনার মহামারিতে কুড়িগ্রামের প্রত্যন্ত এলাকায় মাশরুম চাষ করে বেশ সারা ফেলেছে যুবক আমিনুল ইসলাম মিলন। উত্তরের এই জনপদে মাশরুম চাষ করে সাফল্য পাওয়ায় অনেকেই আগ্রহী হয়ে উঠছেন। মাশরুম বাজারজাত করা এবং মাশরুমের উপকারিতা প্রচার বৃদ্ধি পেলে জেলার অর্থনৈতিক উন্নয়ন মাশরুম বড় ভূমিকা রাখবে বলে অভিমত বিশিষ্টজনদের।    

কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার আন্ধারীর ঝাড় সড়ক কাটা গ্রামের বাসিন্দা আমিনুল ইসলাম মিলন।

করোনার প্রভাবে বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি হারিয়ে মাশরুম চাষ শুরু করেন। প্রায় সোয়া লাখ টাকা খরচ করে অবকাঠামো তৈরি করে ৬০০ মাশরুম স্পন দিয়ে শুরু করেন উৎপাদনের কার্যক্রম। মাশরুমের প্রথম ফলনেই প্রায় ৮০ হাজার টাকার মাশরুম বিক্রি করেন তিনি।

মাশরুম একটি মৃতজীবী ছত্রাক জাতীয় উদ্ভিদ।

এর মধ্যে রয়েছে আমিষ, শর্করা, চর্বি, ভিটামিন এবং মিনারেলসহ  বিভিন্ন পুষ্টিগুণ। যা চাষে আর্থিক লাভবানসহ বেকার যুবকদের কর্মসংস্থান সৃষ্টি হবে।

সরকারি-বেসরকারি সহযোগিতা পেলে কুড়িগ্রামে বাণিজ্যিকভাবে মাশরুম চাষ বৃদ্ধি পাবে। এতে দারিদ্রপীড়িত খ্যাত উত্তরের এই জনপদে বেকারত্ব কমবে পাশাপাশি অর্থনৈতিকভাবেও স্বচ্ছলতা ফিরে আসবে বলে মনে করেন সুশীল সমাজের প্রতিনিধিরা।


সাতদিনের রিমান্ডে মাওলানা মামুনুল হক

এবার লাইভে এসে ক্ষমা চাইলেন নুর

মিশরে ট্রেন দুর্ঘটনায় নিহত ১১

অর্থমন্ত্রীর জামাতা দিলশাদ হোসেন মারা গেছেন


লাভ ও আত্মকর্মসংস্থান তৈরি হওয়ায় জেলার অনেকেই এখন মাশরুম চাষে উদ্বুদ্ধ হচ্ছেন বলে জানালেন এই কৃষি কর্মকর্তা।

মাশরুম বাজারজাত করা এবং মাশরুমের উপকারিতা প্রচার বৃদ্ধি পেলে দেশের অর্থনৈতিক উন্নয়নে মাশরুম বড় ভূমিকা রাখবে অভিমত বিশিষ্টজনদের।

news24bd.tv নাজিম