আবারও ভারত সফর বাতিল ব্রিটিশ প্রধানমন্ত্রীর

আবারও ভারত সফর বাতিল ব্রিটিশ প্রধানমন্ত্রীর

অনলাইন ডেস্ক

আগামী ২৫ এপ্রিল ভারত সফরে যাওয়ার কথা ছিল ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের। কিন্তু সাম্প্রতিক সময়ে ভারতের করোনা পরিস্থিতির কারণে তিনি এই সফর বাতিল করেছেন। এর পরিবর্তে এই মাসের শেষের দিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ভার্চুয়াল বৈঠক করবেন তিনি।  

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ভার্চুয়াল বৈঠকে দুই নেতা যুক্তরাজ্য-ভারত সম্পর্কের ভবিষ্যত নিয়ে নিজেদের পরিকল্পনা উন্মোচন করবেন তারা।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, কোভিড পরিস্থিতির আলোকে পারস্পারিক সম্মতিতে সিদ্ধান্ত হয়েছে যে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন আগামী সপ্তাহে ভারতে সফর করবেন না। পরিবর্তিত যুক্তরাজ্য-ভারত সম্পর্কের পরিকল্পনা বাস্তবায়ন শুরু করতে সামনের দিনগুলোতে একটি ভার্চুয়াল বৈঠক করবেন।

গত ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার আমন্ত্রণ গ্রহণ করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী এই আমন্ত্রণকে বিপুল সম্মান আখ্যা দিয়ে তা গ্রহণের কথা নিশ্চিত করেন।

তবে করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় পরে বাতিল হয়ে যায় সেই সফর।

পরবর্তীতে ২৫ এপ্রিল জনসনের ভারত সফরের তারিখ নির্ধারণ করা হলেও এবারেও ভারতের করোনা পরিস্থিতি মারাত্মক আকার নিয়েছে। ফলে বিট্রিশ প্রধানমন্ত্রীর এই সফরও বাতিল হলো।

মহামারির দ্বিতীয় ঢেউয়ে একেবারেই বিপর্যস্ত হয়ে পড়েছে ভারত। সে কারণে এই মুহূর্তে দেশটিতে সফর করা মোটেও উচিত হবে না বরিস জনসনের। এর আগে তিনি করোনায় আক্রান্ত হয়ে বেশ কিছুদিন ভুগতে হয়েছে তাকে। মৃত্যুর হাত থেকে অল্পের জন্য বেঁচে গেছেন এই প্রধানমন্ত্রী।

ভারতে টানা পাঁচদিন ধরে দুই লক্ষাধিক নতুন রোগী শনাক্ত হয়েছে। প্রায় প্রতিদিনই ভেঙেছে দৈনিক সর্বোচ্চ আক্রান্ত-মৃত্যুর রেকর্ড। সেই ধারা অব্যাহত রয়েছে সোমবারও।

news24bd.tv/আলী