সোনারগাঁয়ের সেই ওসি রফিকুল এবার অবসরে

সোনারগাঁয়ের সেই ওসি রফিকুল এবার অবসরে

নিজস্ব প্রতিবেদক

হেফাজত নেতা মামুনুল হকের রিসোর্টকাণ্ডের পর নারায়ণগঞ্জের সোনারগাঁ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্ব হারানো মো. রফিকুল ইসলামকে আগাম অবসরে পাঠিয়েছে সরকার।  

সোমবার (২০ এপ্রিল) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

এতে বলা হয়, নারায়ণগঞ্জ পুলিশ লাইন্সে সংযুক্ত পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) সোনারগাঁয়ের সাবেক অফিসার ইনচার্জ মো. রফিকুল ইসলামকে তার চাকরির মেয়াদ ২৫ বছর পূর্তিতে ‘সরকারি চাকরি আইন, ২০১৮’ এর ৪৫ ধারার বিধান অনুযায়ী জনস্বার্থে সরকারি চাকরি থেকে অবসর প্রদান করা হলো।

তিনি বিধি মোতাবেক অবসরজনিত সকল সুবিধা পাবেন বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

সরকারি চাকরি আইনের ৪৫ ধারায় বলা হয়েছে ‘কোনো সরকারি কর্মচারীর চাকরির মেয়াদ ২৫ (পঁচিশ) বৎসর পূর্ণ হইবার পর যে কোনো সময় সরকার, জনস্বার্থে প্রয়োজনীয় মনে করিলে কোনোরূপ কারণ না দর্শাইয়া তাহাকে চাকরি হইতে অবসর প্রদান করিতে পারিবে। তবে শর্ত থাকে যে, যেক্ষেত্রে রাষ্ট্রপতি নিয়োগকারী কর্তৃপক্ষ, সেইক্ষেত্রে রাষ্ট্রপতির অনুমোদন গ্রহণ করিতে হইবে। ’

গত ৪ এপ্রিল রফিকুল ইসলামকে নারায়ণগঞ্জের সোনারগাঁও থানা থেকে সরিয়ে পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) হিসেবে নারায়ণগঞ্জ পুলিশ লাইন্সে যুক্ত করা হয়েছিল।

তার আগের দিন সোনারগাঁয়ের রয়েল রিসোর্টে হেফাজতের যুগ্ম মহাসচিব মামুনুল হক তার কথিত দ্বিতীয় স্ত্রী নিয়ে যাওয়ার পর স্থানীয় একদল তাকে আটকায়।

সেই খবর পেয়ে পুলিশ ও সহকারী কমিশনার (ভূমি) সেখানে গিয়েছিলেন।

এর মধ্যে হেফাজতের নেতাকর্মী ও মাদ্রাসার কয়েকশ ছাত্র রয়েল রিসোর্টে হামলা চালায় এবং মামুনুল হককে পুলিশের কাছ থেকে ছিনিয়ে নেয়। পরে তারা ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ করে ভাংচুর চালায়।


বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রীকে যা বললেন হেফাজত নেতারা

কবরের আজাব থেকে মুক্তি লাভের দোয়া

২০ এপ্রিল, ইতিহাসে আজকের এই দিনে

সিঙ্গাপুরগামী বিমানের বিশেষ ফ্লাইট ঢাকা ছাড়ছে আজ


আবার মামুনুলের পক্ষে হেফাজতের নেতারা থানায় অভিযোগও করেন, যা গ্রহণ করেছিলেন ওসি রফিক।

ওই ঘটনার পর বিভিন্ন মামলায় হেফাজতের কয়েকজন নেতাকে পুলিশ গ্রেপ্তার করেছে। মামুনুলও আটক হয়েছেন রোববার।  

news24bd.tv নাজিম