কয়েক মাসেই নিয়ন্ত্রণে আসবে করোনা: ডব্লিউএইচও

অনলাইন ডেস্ক

কয়েক মাসেই নিয়ন্ত্রণে আসবে করোনা: ডব্লিউএইচও

প্রাণঘাতী করোনা ভাইরাস কয়েক মাসের মধ্যেই নিয়ন্ত্রণে আসবে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সংস্থার প্রধান ড. টেড্রস আধানম গেব্রিয়াসুস।

তিনি বলেন, মহামারি এখনই নিয়ন্ত্রণে আসবে না, করোনাকে ঠেকাতে আরও কয়েক মাস সময় লেগে যাবে। তবে সঠিকভাবে করোনা নিয়ন্ত্রণের জন্য এর সরঞ্জাম সঠিকভাবে বণ্টন সবচেয়ে জরুরি।

বার্তা সংস্থা রয়টার্স এ খবর প্রকাশ করেছে।

খবরে বলা হয়, সোমবার সাংবাদিক বৈঠকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান এবং বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন বিভাগের কর্মী গ্রেটা থুনবার্গ ভার্চুয়াল ওই বৈঠকে একসঙ্গে বলেন, 'আগামী আগস্ট মাসের মধ্যে আমরা করোনাকে নিয়ন্ত্রণে আনতে পারব। মারণ ব্যাধিকে রুখতে প্রয়োজনীয় মেডিকেল সরঞ্জামের সরবরাহ অব্যাহত রয়েছে। খুব দ্রুত আমরা এই বৈশ্বিক সংকট কাটিয়ে উঠতে পারব।'

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, 'করোনা মোকাবিলায় যেভাবে উন্নত দেশগুলোর তুলনায় উন্নয়নশীল দেশগুলো একযোগে কাজ করে যাচ্ছে তা সত্যিই প্রশংসনীয়।'


কী পরিণতি হলো পুলিশের সঙ্গে ধস্তাধস্তি করা সেই যুবকের

বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রীকে যা বললেন হেফাজত নেতারা

বাংলা ভাষা থেকে তুই তুলে দেওয়ার প্রস্তাব

সোনারগাঁয়ের সেই ওসি রফিকুল এবার অবসরে


তবে বর্তমান করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, ২৫ থেকে ৫৯ বছর বয়সী ব্যক্তিরা যেভাবে করোনা সংক্রমিত হচ্ছেন তা যথেষ্ট উদ্বেগজনক।

আধানম গেব্রিয়াসুস বলেন, করোনার কারণে গত নয় মাসে এক মিলিয়ন মানুষ মারা গিয়েছেন। চারমাসে ২মিলিয়ন মানুষ প্রাণ হারিয়েছেন। গত তিনমাসে সেই সংখ্যা এসে দাঁড়িয়েছে ৩ মিলিয়নে। এছাড়াও করোনার টিকা গ্রহণের ক্ষেত্রে ধনী দেশগুলির তুলনায় অপেক্ষাকৃতভাবে পিছিয়ে আছে দরিদ্র দেশগুলো।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

যে আলোচনা হলো ওআইসির বৈঠকে

অনলাইন ডেস্ক

যে আলোচনা হলো ওআইসির বৈঠকে

ফিলিস্তিনের জেরুজালেম ও গাজায় ইসরায়েলের অব্যাহত হামলা ইস্যুতে রোববার (১৬ মে) ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ওআইসির সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের ওই বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছিল।

সৌদি আরবের উদ্যোগে এ বৈঠক ডাকা হয়েছে। ওআইসিভুক্ত দেশের পররাষ্ট্রমন্ত্রীরা ফিলিস্তিনে ইসরায়েলি হামলার বিষয়ে বক্তব্য দেন। বক্তব্যে ইসরায়েলের কর্মকাণ্ডের নিন্দা জানানো হয়। 

এদিন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেবলুত সাবুসোলু বৈঠকে উপস্থিত নির্বাহী কমিটির সদস্যদের উদ্দেশে বলেন, ফিলিস্তিনিদের ওপর নিপীড়ন বন্ধ করা আমাদের সকলের মানবিক দায়িত্ব।

এক টুইট বার্তায় তিনি বলেন, ফিলিস্তিনি ভাই-বোনদের বাঁচাতে আমরা আন্তর্জাতিক অঙ্গনে সব প্রকার চেষ্টা অব্যাহত রাখবো।  

গাজায় রাতভর বিমান হামলার পর রোববার (১৬ মে) সকালেও বোমা বর্ষণ করেছে ইসরায়েল। বাদ যায়নি আবাসিক ভবনও। সবশেষ হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৭০।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

হামাসের শীর্ষ নেতার বাড়ি ধ্বংসের দাবি ইসরাইলের

অনলাইন ডেস্ক

হামাসের শীর্ষ নেতার বাড়ি ধ্বংসের দাবি ইসরাইলের

ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাসের শীর্ষ স্থানীয় নেতা ইয়াহিয়া সিনওয়ার ও তার ভাইয়ের বাড়ি ধ্বংস করে দেওয়ার দাবি করেছে ইসরাইল।

তবে বার্তা সংস্থা এএফপি জানায়, তারা সিনওয়ারের বাড়িতে বোমা হামলার বিষয়ে নিশ্চিত হতে পেরেছে। তবে এই হামলায় কেউ হতাহত হয়েছে কিনা তা স্পষ্ট নয়।

এর আগে গতকাল (শনিবার) হামাসের রাজনৈতিক শাখার আরেক সিনিয়র নেতা খলিল আল হায়ার বাড়িতেও বোমাবর্ষণ করা হয়েছে বলে জানায় তারা।


আরও পড়ুনঃ


গ্রহাণু ঠেকাতে অন্তত পাঁচ বছর সময় লাগবে: নাসা

ইসরাইলের বর্বর আক্রমণ কেবলই ক্ষমতার জন্য: বেলা হাদিদ

হামলায় ইসরাইলের একক আধিপত্যের যুগ শেষ: হামাস

ভারতের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘তাওকত’, রেড অ্যালার্ট


উল্লেখ্য, ইয়াহিয়া সিনওয়ার হচ্ছেন হামাসের গাজা অঞ্চলের রাজনৈতিক শাখার প্রধান। এছাড়া তার ভাই মুহাম্মাদও হামাসের একজন প্রভাবশালী সদস্য। গাজার খান ইউনিসে তাদের বাড়ি।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

দাবানলের মতো’ ছড়িয়ে পড়তে পারে ভারতীয় স্ট্রেইন: হ্যানককের সতর্কবার্তা

অনলাইন ডেস্ক

দাবানলের মতো’ ছড়িয়ে পড়তে পারে ভারতীয় স্ট্রেইন: হ্যানককের সতর্কবার্তা

স্থানীয় পর্যায়ে লকডাউন শিথিল হলে করোনার ভারতীয় স্ট্রেইন ‘দাবানলের মতো’ ছড়িয়ে পড়তে পারে।

এমন সতর্কবার্তা দিয়েছেন ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক। তিনি বলছেন, ‘এ ব্যাপারে আমাদের উচ্চ আত্মবিশ্বাস আছে।’

স্কাই নিউজকে রোববার তিনি বলেন, ‘লকডাউনের বিষয়ে আমরা ১৪ জুন চূড়ান্ত সিদ্ধান্ত নেব। সব সময় বলছি সতর্ক থাকতে হবে।’

হ্যানকক এমন সময় এই কথা বলেছেন, যখন ব্রিটেন স্বাভাবিক জীবনে ফেরার পরিকল্পনা করছে। বেশ কিছু বিধিনিষেধ ইতিমধ্যে তুলে দেওয়া হয়েছে।

ভারতীয় ধরণকে বিজ্ঞানীরা আরও বেশি ক্ষতিকর এবং সংক্রামক বলছেন। ডাবল মিউটেশনের ফলে করোনা মানুষকে বেশি হারে যেমন আক্রান্ত করছে, তেমনি অসুস্থও করছে বেশি।

হ্যানকক বলছেন, ‘ভ্যাকসিন না নেওয়া মানুষের মধ্যে ভারতীয় স্ট্রেইন সত্যি দাবানলের মতো ছড়িয়ে পড়তে পারে। তাই যত দ্রুত সম্ভব বেশি বেশি মানুষকে ভ্যাকসিন দিতে হবে।’

বিবিসির খবরে বলা হয়েছে, ইংল্যান্ডের বিভিন্ন এলাকায় প্রয়োজন পড়লে ‘অর্থনৈতিক ও সামাজিক’ বিধিনিষেধ আরোপ করা হতে পারে বলে ব্রিটিশ সরকার জানিয়েছে।

এর আগে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও প্রয়োজনে পুনরায় আঞ্চলিক বিধিনিষেধ আরোপের সম্ভাবনা উড়িয়ে না দিয়ে বলেছিলেন, ‘এই ভ্যারিয়্যান্ট নিয়ে আমরা উদ্বেগের মধ্য রয়েছি।’

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

ফিলিস্তিনিদের ‘ভাই’ সম্বোধন করে ইসরায়েলের বিরুদ্ধে যা বললেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনিদের ‘ভাই’ সম্বোধন করে ইসরায়েলের বিরুদ্ধে যা বললেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী

ইসরায়েলের হামলা থামাতে বিশ্বনেতাদের দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী শায়খ মোহাম্মদ বিন আবদুল্লাহমান আল-থানি। তার বিবৃতির উদ্ধৃতি দিয়ে কাতারের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, ফিলিস্তিনিদের ‘ভাই’ সম্বোধন করে তিনি দেশটির পাশে থাকারও প্রতিশ্রুতি দিয়েছেন।

কাতার সবসময়ই হামাসকে সমর্থন করে। এই দুর্দিনেও দেশটি তাদের পাশে থাকল।

সোমবার থেকে সংঘাত শুরু হওয়ার পর গাজায় ১৪৮ জন মারা গেছেন। কাতার এই হত্যাকাণ্ড ‘মেনে নেবে না’ বলে মন্তব্য করেছেন থানি।

ইসরায়েল এবং ফিলিস্তিনিদের বিরোধ যুগ-যুগ ধরে চলে আসছে। ইসরায়েলি উগ্রবাদীদের হাতে প্রতি বছর শতশত নিরীহ ফিলিস্তিনি মারা যান।

দুই দেশের মধ্যে নতুন করে বিরোধ সৃষ্টি হয়েছে ‘জেরুজালেম দখল দিবস’ উদযাপন এবং শেখ জাররাহ এলাকা থেকে ফিলিস্তিনি বাসিন্দাদের উচ্ছেদ ঘিরে। এরপর আল-আকসা মসজিদের মুসল্লিদের ওপর কয়েক দফা হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এতে সাত শতাধিক মুসল্লি আহত হন।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

ইসরাইলের পাশে দাঁড়ানোয় হোয়াইট হাউজে নৈশভোজ বর্জনের ডাক মুসলিম নেতাদের

অনলাইন ডেস্ক

ইসরাইলের পাশে দাঁড়ানোয় হোয়াইট হাউজে নৈশভোজ বর্জনের ডাক মুসলিম নেতাদের

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে হোয়াইট হাউসের নৈশভোজ বর্জনের ডাক দিয়েছেন যুক্তরাষ্ট্রের মুসলিম নেতাদের একাংশ। ইসরায়েলের প্রতি সমর্থন জানিয়ে হোয়াইট হাউসের পক্ষ থেকে একটি টুইটবার্তা প্রকাশের পরই এ আহ্বান জানান তারা।

রবিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, শনিবার (১৫ মে) ‘আমেরিকান মুসলিমস ফর প্যালেস্টাইন’ নামে যুক্তরাষ্ট্রভিত্তিক একটি মুসলিম সংগঠনের পক্ষ থেকে (অ্যাডভোকেসি গ্রুপ) এই আহ্বান জানানো হয়েছে।

প্ল্যাটফরম টুইটারে শনিবার হোয়াইট হাউস থেকে একটি টুইট করা হয়। সেখানে বলা হয়, ‘আজ প্রেসিডেন্ট ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে কথা বলেছেন। ইসরায়েলের প্রধানমন্ত্রীকে তিনি নিশ্চিত করেছেন যে, হামাস ও অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীর থেকে অবশ্যই ইসরায়েলের আত্মরক্ষার অধিকার আছে। ইসরায়েলে সাম্প্রতিক অব্যাহত রকেট হামলার নিন্দাও জানিয়েছেন তিনি।’


আরও পড়ুনঃ


গ্রহাণু ঠেকাতে অন্তত পাঁচ বছর সময় লাগবে: নাসা

ইসরাইলের বর্বর আক্রমণ কেবলই ক্ষমতার জন্য: বেলা হাদিদ

হামলায় ইসরাইলের একক আধিপত্যের যুগ শেষ: হামাস

ভারতের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘তাওকত’, রেড অ্যালার্ট


এই টুইট প্রকাশের পরই আমেরিকান মুসলিমস ফর প্যালেস্টাইনের নেতারা বলেন, ‘প্রেসিডেন্ট বাইডেন, হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি এবং দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস তাদের সাম্প্রতিক বক্তব্যে গাজায় ইসরায়েলের অব্যাহত দখলদারিত্ব, রমজান মাসে আল-আকসায় মুসলিমদের নির্যাতন ও ফিলিস্তিনের সাম্প্রতিক হত্যাযজ্ঞকে সম্পূর্ণ উপেক্ষা করেছেন। আমাদের ফিলিস্তিনি ভাই-বোনদের প্রতি সংহতির নিদর্শন স্বরূপ সংগঠনের পক্ষ থেকে যুক্তরাষ্ট্র ও বিশ্বের সকল মুসলিম নেতাদের হোয়াইট হাউসের ঈদ নৈশভোজ বর্জনের আহ্বান জানানো হচ্ছে।’

news24bd.tv / নকিব

পরবর্তী খবর