বিমান ভূপাতিত ঘটনাকে ইউক্রেন রাজনীতিকীকরণ করছে: ইরান

বিমান ভূপাতিত ঘটনাকে ইউক্রেন রাজনীতিকীকরণ করছে: ইরান

অনলাইন ডেস্ক

ইরানের আকাশসীমায় ঘটনাক্রমে ইউক্রেনের যে যাত্রীবাহী বিমান ভূপাতিত হয়েছিল সে সম্পর্কে ইউক্রেনের কর্মকর্তারা অগঠনমূলক মন্তব্য করছেন। এর মধ্যদিয়ে তারা মূলত ঘটনাটিকে রাজনীতিকীকরণ করছেন বলে মন্তব্য করেছেন, ইরানের একজন শীর্ষ পর্যায়ের নিরাপত্তা কর্মকর্তা।  

গতকাল সোমবার স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল প্রেস টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র কেইওয়ান খোশরাভি। এসময় তিনি আরও বলেন, বিমান দুর্ঘটনা সম্পর্কে যে চূড়ান্ত রিপোর্ট তৈরি করা হয়েছে তার অন্যতম প্রধান উৎস ছিল ব্ল্যাক বক্সের তথ্য।

 

কোশরাভি বলেন, ঘটনাটিকে রাজনীতিকীকরণ করতে দুর্ভাগ্যজনকভাবে ইউক্রেনের কর্মকর্তারা ইরানি কর্মকর্তাদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ তুলেছেন এবং তাদের সাম্প্রতিক অভিযোগ কোনেভাবেই গঠনমূলক ও গ্রহণযোগ্য নয়।

আরও পড়ুন


মামুনুল হককে নিয়ে ফেসবুকে জিহাদের আহ্বান করায় যুবক গ্রেপ্তার

দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে প্রথম স্থান অর্জন করলো আইইউবি

নলকূপের পাইপ দিয়ে অনবরত বের হচ্ছে গ্যাস

মামুনুল করলে সমস্যা নেই, বললেই বিরাট সমস্যা: মোজাফ্ফর হোসেন


ইরানের এ কর্মকর্তা বলেন, বিমান দুর্ঘটনার বিষয়ে ইউক্রেনকে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ব্যাখ্যা দিতে ইরান সর্বাত্মক সহযোগিতা করেছে। ঘটনাটি যেহেতু খুবই মর্মান্তিক ও তিক্ত ছিল সেজন্য ইউক্রেন সরকারের সমস্ত দাবি মেনে নিয়েছে ইরান। স্বাভাবিক অবস্থায় যেসব দাবি মানার প্রশ্নই ওঠে না তেমন দাবিও ইরান মেনে নিয়েছে।

ফলে সত্য ঘটনা প্রকাশ্যে আনতে এখানে অস্পষ্টতার কিছু নেই বলে মন্তব্য করেন ইরানের এ কর্মকর্তা।     

২০২০ সালের জানুয়ারি মাসে ইরানের কুদস ফোর্সের সাবেক কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানিকে মার্কিন সন্ত্রাসী বাহিনী হত্যা করার পর ইরাকে অবস্থিত মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এরপর অনেকটা যুদ্ধ পরিস্থিতি সৃষ্টির মধ্যে ইরানের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ইউনিটের ছোঁড়া একটি ক্ষেপণাস্ত্রের ভুলবশত আঘাতে ইউক্রেনের যাত্রীবাহী বিমানটি বিধ্বস্ত হয়। সূত্র: পার্সটুডে।

news24bd.tv আহমেদ