তীর্থ ভ্রমণে গিয়ে শিখ নারীর ইসলাম গ্রহণ

কিরণ বালা ওরফে আমনা বিবি

তীর্থ ভ্রমণে গিয়ে শিখ নারীর ইসলাম গ্রহণ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

পাকিস্তানে শিখদের তীর্থস্থান পরিদর্শনে গিয়ে ইসলাম ধর্ম গ্রহণ করলেন ভারতের পাঞ্জাবের এক শিখ নারী। শুধু তাই-ই নয়, ধর্মান্তরিত হয়ে লাহোরের একজন যুবককে বিয়ে করেছেন তিনি।  

একাধিক সংবাদমাধ্যমে বলা হয়েছে, ইসলাম গ্রহণ করা ওই নারীর নাম কিরন বালা। তার বাবার নাম মনোহর লাল।

১৬ এপ্রিল লাহোরে একটি ধর্মীয় অনুষ্ঠানে ইসলাম গ্রহণের পর মোহাম্মদ আজমকে বিয়ে করেন তিনি।

খবরে বলা হয়, ভারতে ফিরতে হত্যার হুমকি থাকায় কিরন বালা তার ভিসার মেয়াদ বৃদ্ধির জন্য পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বরাবর আবেদন করেছেন।

ভারতীয় পাসপোর্টে কিরন বালা পাকিস্তানে যান। তার ভিসার মেয়াদ আজই (২১ এপ্রিল) শেষ হবে।

কিরণের দাদা তারসেম সিং অভিযোগ করেন, তার নাতনি পাকিস্তানি ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্স (আইএসআই) এর হাতে পড়ে থাকতে পারে এবং সেখানে তাকে জোর করে ইসলামে ধর্মান্তরিত করে পুনর্বিবাহে বাধ্য করতে পারে।
news24bd.tv

টারসেম সিং বলেন, ‘আমার নাতনি আমাকে ফোন দিয়েছিল এবং বলেছে যে সে ইসলাম গ্রহণ করেছে এবং পাকিস্তানে পুনরায় বিয়ে করেছে। ’

তিনি আরো বলেন, ‘তাকে এই পরিস্থিতি থেকে বের করে আনার জন্য আমি ভারতের প্রধানমন্ত্রী ও পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর কাছে অনুরোধ করছি। আমি সন্দেহ করছি যে, সে হয়তো আইএসআইয়ের হাতে পড়ে থাকতে পারেন। ’

তবে পাকিস্তানি মিডিয়ার রিপোর্ট অনুযায়ী, ১৬ এপ্রিল লাহোরের দারুল আলম জামিয়া নামেয়া থেকে সদিচ্ছায় কিরন ইসলাম গ্রহণ করেন এবং পরে লাহোরের হানজারওয়াল মোলতান রোডের বাসিন্দা মোহাম্মদ আজমের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

প্রতিবেদন অনুযায়ী, তিনি তার নাম পরিবর্তন করে আমনা বিবি রেখেছেন। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো চিঠির সাক্ষরে তিনি এই নাম ব্যবহার করেছেন বলে রির্পোটে বলা হয়।

স্থানীয় মিডিয়ায় প্রকাশিত ওই চিঠিতে কিরন বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে নিম্নে সাক্ষরকারী ব্যক্তি ভারতে ফিরে যেতে পারছে না। কারণ ইতোমধ্যে তাকে হত্যার হুমকি দেয়া হয়েছে। অতএব, নিম্ন স্বাক্ষরকারী তার ভিসার মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করছে। ’

তিন সন্তানের জননী কিরণ বালা (৩১) একজন বিধবা। তিনি চাঁদগাছা থেকে প্রায় ৯০ কিলোমিটার দূরে পাঞ্জাবের সাব-ডিভিশনের গৌরশঙ্কর গ্রামে তার দাদির সঙ্গে বাস করেন। তার সন্তানেরা বর্তমানে তাদের বৃদ্ধ দাদা-দাদির সঙ্গে থাকছেন। তাদের বাবা ২০১৩ সালে মারা যান।

উল্লেখ্য, গেল ১৩ এপ্রিল বৈশাখ উপলক্ষে শিখ ধর্মের প্রতিষ্ঠাতা গুরু নানকের জন্মস্থান লাহোরের পাঞ্জা সাহেব গুরুদুয়ারা এবং নানকানা সাহেবের গুরুদুয়ারা পরিদর্শন করার জন্য প্রায় ১৭০০ ভারতীয় শিখ পাকিস্তানে যান। তাদের মধ্যে কিরণ বালা ওরফে আমনা বিবিও ছিলেন।

সূত্র: দ্য এক্সপ্রেস ট্রিবিউন, এএনআই     •     অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর