অসময়ের নোট বুক

অসময়ের নোট বুক

Other

সমসাময়িক ঘটনাবলি আমাকে খুবই প্রভাবিত করে। মাঝে-মধ্য মনের শান্তি কেড়ে নেয়। সারা রাত ঘুমাতে পারি না। একটা ঘটনা অনেক সময় আমার মধ্যে হাজারো প্রশ্নের উদ্রেক করে।

ভাবনার অতলে হারিয়ে যাই। কোনো কূল-কিনারা করে উঠতে পারি না। মনে হয় অকূল সমুদ্রে একা ও একাকী ভেসে বেড়াচ্ছি।

অনেক সময় চেষ্টা করি উটপাখির মতো বালিতে মুখ গুঁজে চারপাশের জগৎটাকে ভুলে থাকতে।

পারি না। কোনোভাবেই পরিবেশ-পারিপার্শ্বিকতা থেকে নিজেকে বিচ্ছিন্ন-বিযুক্ত করা যায় না। যা-দেখছি, যা-শুনছি, যা-জানতে পারছি তা সব ঠিক আছে এমন ভাবনা ভাবতে পারলে কোনো অসুবিধে হতো না।

কেনো জানি সমাজের অনেক কিছুই মানতে পারি না। আর পারি না বলেই যতো ঝামেলা। মনের ঘরে সিঁদ কেটে ঢুকে পড়ে অশান্তির সিঁদেল চোর। সে আমার যাবতীয় শান্তি চুরি করে পালিয়ে যায়। আর রেখে যায় রাজ্যের শূন্যতা। আর তা বুকজুড়ে বাজতে থাকে এক মর্মন্তুদ মরমী হাহাকার হয়ে।


মাদ্রাসা শিক্ষার্থীকে বেধড়ক পিটুনির ১মিনিট ৩২ সেকেন্ডের ভিডিও ভাইরাল

ডাক্তার-পুলিশের এমন আচরণ অনাকাঙ্ক্ষিত: হাইকোর্ট

একদিনে করোনা শনাক্ত ৪৫৫৯

২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৯১ জন


হেফাজতের মাওলানা মামুন কী করেছে, তার সাথে তারা কী করেছে- এসব নিয়ে আমার না ভাবলেও দিন চলে যেতো। তবু এ ঘটনায় আমার মাথায় অজস্র প্রশ্নের সৃষ্টি হয়, উত্তর পেতে চায় অবুঝ মন। কিন্তু পায় না। না পেয়ে বিমর্ষ হয়, অবসাদে ভোগে। রাগ-ক্ষোভ প্রচুর নেতিবাচক রসায়নের নিঃসরণ ঘটায়। ক্ষতি হয় আত্মার-মননের।

করোনা মহামারীতে মানুষের মৃত্যুর মিছিল দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে, দুনিয়াজুড়ে। যে কোনো সময় নিজের বা পরিবারের সদস্যদের আক্রান্ত হওযার এবং এর পরিণতি ভোগের আশঙ্কা যে মনকে পীড়িত করবে এটি অস্বাভাবিক নয়। এছাড়া নানা ক্ষেত্রের প্রিয় মানুষদের মৃত্যুর খবর যে মনকে সারাক্ষণ আচ্ছন্ন করে রাখছে তা তো আর বলার অপেক্ষা রাখে না।

মোদির বাংলাদেশে আসার বিরোধিতার নামে সৃষ্ট গোলযোগে চট্টগ্রাম ও ব্রাহ্মণবাড়িয়ায় ১৭-এর বেশি মানুষের অনাকাঙ্ক্ষিত প্রাণহানির রেশ কাটতে না কাটতে চট্টগ্রামের বাঁশখালীতে পাঁচ শ্রমিকহত্যার ঘটনা যখন হৃদয়ে রক্তক্ষরণ ঘটাচ্ছে তখন নতুন কোনো চাপ নেওয়ার মতো অবস্থা আমার অন্তত ছিলো না।

না থাকলে তো আর হবে না! কপালে থাকলে গোঁদের ওপর বিষফেঁড়া হতেই পারে। হলোও তা। এলো ডাক্তার বনাম পুলিশ-ম্যাজিস্ট্রেট বাহাসের ভাইরাল ভিডিও। এ নিয়ে পক্ষে-বিপক্ষে নানা যুক্তি দিচ্ছেন অনেকে। আমিও আর এর বাইরে থাকতে পারলাম না। নানা প্রশ্ন-উত্তর আমার নাজুক মাথায়ও ঘুরপাক খাচ্ছে।

সবচেয়ে বড় যে প্রশ্নটি ঘূর্ণিপাকের মতো আমার চেতনাকে দুমড়ে-মুচড়ে দিচ্ছে তা হলো, আমাদের চারপাশে আমরা যে প্রতিদিন প্রতিনিয়ত অগুনতি, অজস্র সম্মানিত পেশাজীবীদের দেখতে পাচ্ছি তারা কি কেবল ডাক্তার, ইঞ্জিনিয়ার, ম্যাজিস্ট্রেট, পুলিশ, অধ্যাপক, রাজনীতিবিদ, আইনজীবী, সাংবাদিক ইত্যাদি? মানুষ না?

news24bd.tv তৌহিদ

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর