প্রচণ্ড গরমে হাঁপিয়ে উঠছে যশোরবাসী

রিপন হোসেন, যশোর

প্রচণ্ড গরমে হাঁপিয়ে উঠছে যশোরবাসী

প্রচণ্ড তাপদাহে পুড়ছে যশোর অঞ্চল। মাত্রারিক্ত গরমের কারণে নাকাল খেটে খাওয়া মানুষ। তীব্র গরমে দেখা দিয়েছে নানা ধরনের শারীরিক সমস্যা। জরুরি কাজ ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না সাধারণ মানুষ। সবচেয়ে বেশি সমস্যা হচ্ছে

রোজাদারদের। এ অবস্থায় তাদের পানি শূন্যতা দেখা দিচ্ছে। সেই সাথে হচ্ছে বিভিন্ন রোগ। গরমে বিশুদ্ধ পানি ও রোজাদারদের ফলমূল খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

বিশেষজ্ঞরা বলছেন, ‘বৈশ্বিক জলবায়ু পরিবর্তন, বনভূমি উজাড়, নদী মারাসহ বিভিন্ন কারণে তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে।

যশোর আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে, গত দু’দিন (সোম ও মঙ্গলবার) ধরে দেশের মধ্যে যশোরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ৪০ ও ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াস। খুলনা বিভাগে এ তাপদাহ চলবে আরো ৩/৪ দিন। ফলে খাঁ
খাঁ রোদে পুড়ছে গোটা যশোর অঞ্চল। সকাল থেকেই সূর্যের বিচ্ছুরণে মধ্যবেলায় প্রকৃতি নেয় অগ্নিরূপ। ভ্যাপসা গরমে একটু প্রশান্তির আশায় কেউ কেউ ভিড় জমাচ্ছেন সরবতের দোকানে। কাঠফাটা রোদে চিল-চাতকের মতো হাঁসফাঁসে ওষ্ঠাগত হয়ে উঠেছে সকল শ্রেণির মানুষের জীবন। আর রোজাদারদের সেই কষ্টের যেন অন্ত নেই। বাড়ছে হাসপাতালে রোগীর সংখ্যা। কড়া রোদ্রে সরব উপস্থিতি ফসলের ক্ষেত। হঠাৎ করে গরম বেড়ে যাওয়ায় অস্থির জনজীবন। এর মধ্যে দিয়েই কাজ করতে হচ্ছে শ্রমজীবী মানুষের।


ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডবের ঘটনায় ২৪ ঘণ্টায় গ্রেপ্তার ১১

ভিপি নুরের নামে আরও এক মামলা

নাটোরের বড়াইগ্রামে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে চালক নিহত


রিকশাচালক মুনছুর আলী বলেন, রমজান মাসে এই লকডাউনে নিতান্তই পেটের দায়ে ঘর থেকে বের হয়েছি। কিন্তু প্রচন্ড গরমে রিকশা চালাতে পারছি না। বৈশাখের তাপদাহে বোরা ধান কাটতে ব্যস্ত যশোর সদর উপজেলার মুনসেফপুর
গ্রামের আকরাম হোসেন। তবে প্রচণ্ড গরমের কারণে ধান কাটতে সমস্যা হচ্ছে। তাপমাত্রার এ ঊর্ধ্বগতি জনজীবনকে দুর্বিষহ করে তোলার পাশাপাশি নানা রোগেও আক্রান্ত হচ্ছে সাধারণ মানুষ। এর থেকে পরিত্রাণ পেতে হলে প্রচুর পরিমাণে বিশুদ্ধ পানি, লবণ পানির সরবত বা ডাবের পানি এবং ইফতারিতে ভাজা পোড়া বাদ দিয়ে ফল জাতীয় খাওয়ার পরামর্শ দিলেন যশোর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. আব্দুর রহিম মন্ডল।

যশোর সরকারি এমএম কলেজের সহযোগী অধ্যাপক মো. ছোলজার রহমান বলেন, ‘বৈশ্বিক জলবায়ু বদলের ক্ষেত্রে বাংলাদেশের খুব বেশি কিছু করার নেই। তবে আমরা যদি উপকূলীয় এলাকায় নদীর পানি প্রবাহ বাড়াতে পারি, সেখানে
বনভূমি রক্ষা ও গাছপালা বাড়াতে পারি, তাহলে বৃষ্টিপাত বেড়ে তাপমাত্রা কিছুটা হলেও কমানো যাবে। বিশেষ করে স্থানীয় জনগোষ্ঠীর গরমকালের কষ্ট কমবে।

চিকিৎসকরা এই গরমের মাঝে সচেতনভাবে জীবনযাপন করে সুস্থ থাকতে বলছেন। আর সাধারণ মানুষ স্বস্তি পেতে তাকিয়ে আছেন বৃষ্টির দিকে।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

যেসব অঞ্চলে আজও ঝড়-বৃষ্টি হতে পারে

অনলাইন ডেস্ক

যেসব অঞ্চলে আজও ঝড়-বৃষ্টি হতে পারে

দেশের বেশ কিছু অঞ্চলে আজও বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে বলে জানিয়েছে তারা।

বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে  রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আরও বলা হয়েছে, সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

news24bd.tv আহমেদ

 

আরও পড়ুন


লকডাউনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করায় আইনজীবীকে জরিমানা

হাসপাতালে আগুনের ঘটনায় ইরাকের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

একটা দল ঢাকায় বসে শুধু লিপ সার্ভিস দিচ্ছে আর ষড়যন্ত্র করছে: কাদের

এবার ধান-চাল ক্রয়ে সুষ্ঠু দাম নির্ধারণ করা হয়েছে: কৃষিমন্ত্রী


 

পরবর্তী খবর

আজ হতে পারে ভয়াবহ কালবৈশাখী ঝড়

অনলাইন ডেস্ক

আজ হতে পারে ভয়াবহ কালবৈশাখী ঝড়

আজ রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে শক্তিশালী কালবৈশাখী ঝড় আঘাত হানতে পারে। সেই সঙ্গে বজ্রবৃষ্টি হতে পারে বলেও আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, চলতি বছর কমবেশি অনেক কালবৈশাখী ঝড় বয়ে গেছে। তবে রোববারের (২ মে) কালবৈশাখী ঝড়ের তীব্রতা অনেক বেশি থাকবে। ঘণ্টায় ৮০ কিলোমিটারের বেশি গতি থাকার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, রোববার (২ মে) দুপুর থেকে দেশের বিভিন্ন অঞ্চলে কালবৈশাখী ঝড় আঘাত হানতে পারে। তবে কোনো কোনো এলাকায় সকালেও ঝড় বয়ে যেতে পারে। মূলত কালবৈশাখী ঝড়ের গতিবিধি অনেক আগে থেকে নির্ণয় করা যায় না।

এদিকে, শনিবার (১ মে) আবহাওয়া অধিদপ্তরের দেওয়া পূর্বাভাসে বলা হয়, শনিবার সন্ধ্যা ৬টার পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রাজশাহী, বরিশাল, খুলনা ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে।


পশ্চিমবঙ্গ কার, জানা যাবে আজ

মহানবী যে সাতটি কাজ ছেড়ে দিতে আদেশ দিয়েছেন


আবহাওয়ার পূর্বাভাসে আরও জানানো হয়, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, গোপলগঞ্জ, রাঙ্গামাটি, নোয়াখালী এবং ফেনী অঞ্চলসহ খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কোন কোন স্থান থেকে প্রশমিত হতে পারে। সারাদেশের দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

যে সব বিভাগ ও অঞ্চলে আজও বৃষ্টি হতে পারে

অনলাইন ডেস্ক

যে সব বিভাগ ও অঞ্চলে আজও বৃষ্টি হতে পারে

গত মাসের শেষের দিকের তীব্র গরমে অতিষ্ঠ হয়ে পড়ে দেশের মানুষ। এক পশলা বৃষ্টির জন্যে অপেক্ষা সবার। এরপর গত কয়েক দিনের দেশের বিভিন্ন অঞ্চলে হালকা বৃষ্টি মানুষের মাঝে কিছুটা স্বস্তি এনে দিয়েছে। তবে অনেক এলাকায় তাপমাত্রার প্রভাব রয়েই গেছে। 

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গত কয়েকদিন থেকেই অনেক এলাকায় মাঝারি আকারে বৃষ্টি হচ্ছে। মে মাসের শুরু থেকেই সারাদেশে বৃষ্টিপাত বাড়বে বলেও জানায় তারা। তারই ধারাবাহিকতায় দেশের বেশ কিছু এলাকায় আজও কিছুটা বৃষ্টি হতে পারে।

শনিবার (১ মে) সকালে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে এমন তথ্য জানানো হয়েছে।

অধিদপ্তর সূত্রে আরও জানা যায়, আগামী ৩ দিনে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টির প্রবণতা আরও বাড়তে পারে। সেই সাথে দিন ও রাতের তাপমাত্রার কিছুটা তারতম্য দেখা যাবে।

আরও পড়ুন


ট্রাক-পিকআপ সংঘর্ষ, ৩ সবজি ব্যবসায়ী নিহত

পারস্য উপসাগরে মার্কিন যুদ্ধজাহাজ পর্যবেক্ষণ করা হচ্ছে: আইআরজিসি

ওবায়দুল কাদের ও তার স্ত্রীর নির্দেশে ছেলে ও আমাকে হত্যার চেষ্টা চলছে: কাদের মির্জা

হাসপাতালে ভর্তি খালেদা জিয়া, বাসার সবাই করোনামুক্ত


সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রাজশাহী, বরিশাল, খুলনা ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

তাপপ্রবাহের বিষয়ে বলা হয়েছে, রাঙ্গামাটি, কুমিল্লা, নোয়াখালী, নেত্রকানা, রাজশাহী, পাবনা, দিনাজপুর এবং পটুয়াখালী অঞ্চলসহ ঢাকা, সিলেট ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কোন কোন স্থান থেকে প্রশমিত হতে পারে।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

আসছে তীব্র বেগে কালবৈশাখী ঝড়, বজ্র ও শিলাবৃষ্টির আশঙ্কা

অনলাইন ডেস্ক

আসছে তীব্র বেগে কালবৈশাখী ঝড়, বজ্র ও শিলাবৃষ্টির আশঙ্কা

দুপুরের পর শুক্রবার দেশের ছয় বিভাগেই বড় ধরনের ঝড় আঘাত হানতে যাচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এ সময় ঝড়ের গতিবেগ ঘণ্টায় ৬০ কিলোমিটারেরও বেশি হতে পারে বলে সতর্ক করা হয়েছে। একেক এলাকায় একেক সময়ে এ ঝড় বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

এ প্রসঙ্গে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক গণমাধ্যমকে বলেন, এ ঝড় ও ঝোড়ো হাওয়া খুব বেশিক্ষণ স্থায়ী হবে না। কিন্তু ঝড়ের গতিবেগ অনেক বেশি হতে পারে। সঙ্গে বজ্র ও শিলাবৃষ্টির আশঙ্কা রয়েছে।

এদিকে আবহাওয়ার পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা এবং চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যস্থানে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

এ ছাড়া সীতাকুণ্ড, রাঙামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, রাজশাহী এবং পাবনা অঞ্চলসহ ঢাকা, ময়মনসিংহ, সিলেট, খুলনা এবং বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ তাপপ্রবাহ কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে। আগামী পাঁচ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

আবহাওয়াবিদ ওমর ফারুক আরও জানান, দেশের বিভিন্ন অঞ্চলে প্রায় এক সপ্তাহজুড়ে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। ২ মে থেকে ঝড়ের প্রবণতা বেড়ে তীব্র কালবৈশাখীর আশঙ্কা রয়েছে।

পরবর্তী খবর

যে ৬ বিভাগে আজও ঝড়-বৃষ্টি হতে পারে

অনলাইন ডেস্ক

যে ৬ বিভাগে আজও ঝড়-বৃষ্টি হতে পারে

দেশের ৬ বিভাগ ও বেশ কিছু অঞ্চলে তীব্র দাবদাহ অব্যাহত আছে। কিছু কিছু অঞ্চলে গতকালের বৃষ্টি কিছুটা স্বস্তি এনে দিয়েছে। তীব্র দাবদাহ কমেছে সে সব অঞ্চলে। তবে যে সব অঞ্চলে বৃষ্টি হয়নি সে জায়গাগুলো তাপমাত্রা বেড়েছে। 

শুক্রবার (৩০ এপ্রিল) আবহাওয়া অধিদপ্তর সূত্রে এসব তথ্য জানা যায়। প্রতিষ্ঠানটি বলছে, আজ দেশের দুই অঞ্চল ও ৬ বিভাগে কালবৈশাখী বয়ে যেতে পারে।

সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, কুষ্টিয়া ও যশোর অঞ্চলসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের অন্যান্য এলাকায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন


নাসার ফেলোশিপ অর্জন করলেন বাংলাদেশি তরুণ গবেষক সজীব

খাগড়াছড়ির পানছড়িতে পানিতে ডুবে ভাই-বোনসহ ৩ শিশুর মৃত্যু

চাকরি দেবে ইউনাইটেড হসপিটাল

তাসকিনের জোড়া শিকারের পর তাইজুলের আঘাত, টাইগার শিবিরে স্বস্তি


এদিকে এই ২৪ ঘণ্টা পরবর্তী ৩ দিনে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলেও আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।

তাপপ্রবাহের পূর্বভাসে বলা হয়েছে, সীতাকুণ্ড, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও রাজশাহী অঞ্চলসহ ঢাকা, ময়মনসিংহ, সিলেট, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে। দেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। তবে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকার সম্ভাবনা বেশি।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর