বরগুনায় ডায়রিয়ার প্রকোপে হাসপাতালে স্যালাইন ও বেড সংকট

বরগুনায় ডায়রিয়ার প্রকোপে হাসপাতালে স্যালাইন ও বেড সংকট

অনলাইন ডেস্ক

করেনার দ্বিতীয় ঢেউয়ে এমনিতেই নাজেহাল চিকিৎসা ব্যবস্থা। তার উপর বরগুনায় বেড়েছে ডায়রিয়ার প্রকোপ। বরগুনা জেনারেল হাসপাতালসহ জেলার বিভিন্ন স্বাস্থ্য কমপ্লেক্সে প্রতিদিনই বাড়ছে ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা। বেড না পাওয়ায় অনেক রোগীকেই হাসপাতালের মেঝে ও বারান্দাতেই চিকিৎসা নিতে হচ্ছে।

এদিকে হাসপাতালে খাওয়ার স্যালাইন থাকলেও আইভি বা ইন্ট্রাভেনাস স্যালাইনের সংকট রয়েছে। বাইরে থেকে বেশি দামে রোগীদের আইভি স্যালাইন কিনতে হচ্ছে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, ডায়রিয়া ওয়ার্ডে শয্যা সংখ্যা মাত্র ৮টি। অথচ ডায়রিয়ায় আক্রান্ত হয়ে প্রতিদিন গড়ে ভর্তি হচ্ছে কমপক্ষে ৪০ থেকে ৫০ জন রোগী।

গতকাল মঙ্গলবার দুপুর পর্যন্ত এখানে ভর্তি ছিলেন ৮০ জন রোগী। শয্যা না পেয়ে বারান্দায়, মেঝেতে রোগীদের ঠাঁই নিতে হয়েছে।  

এদিকে জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, গত এক মাসে (১৯ মার্চ থেকে ১৯ এপ্রিল) জেলায় ৩ হাজার ২০৭ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩৭০ জন, আমতলীতে ৭৯৫ জন, বামনায় ১৩১ জন, বেতাগীতে ৩২৫ জন, পাথরঘাটায় ৩১৩ জন এবং বরগুনা জেনারেল হাসপাতালে ১ হাজার ২৭৩ জন চিকিৎসা নিয়েছেন। গত এক সপ্তাহে (১৪-২০ এপ্রিল) ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ৪০ জন এবং মারা গেছেন দুজন।

আরও পড়ুন


ভয়াবহ অক্সিজেন সংকটে ভারতের হাসপাতালগুলো

দুবাইয়ের রাজকুমারী লতিফার মুক্তির দাবি জাতিসংঘের

আল্লামা বাবুনগরীর বক্তব্য দেখে হতাশ মাওলানা মামুনুল

লকডাউনেও ঢাকায় রাস্তায় যানজট, চলাচল বেড়েছে মানুষের


এ সম্পর্কে হাসপাতালের ভান্ডাররক্ষক জসীম উদ্দিন বলেন, হাসপাতালে ডায়রিয়ার আইভি স্যালাইন মজুত নেই। তবে খাবার স্যালাইন মজুত আছে ৫০ হাজার।

হাসপাতালের তত্ত্বাবধায়ক সোহরাব উদ্দীন বলেন, হাসপাতালে জনবলসংকট, ডায়রিয়া রোগীদের জন্য শয্যাসংকট রয়েছে। হঠাৎ ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে চলছে।

সিভিল সার্জন মারিয়া হাসান বলেন, দূষিত পানি ব্যবহারের কারণে মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে। স্যালাইনের সংকট থাকলেও কিছুটা সমাধান হয়েছে। মানুষকে সচেতন করার জন্য বিভিন্নভাবে প্রচার চালানো হচ্ছে।

news24bd.tv আহমেদ