সমঝোতার চেষ্টায় হেফাজত
ভুল বোঝাবুঝির জন্য সরকারের সাথে হেফাজতের দূরত্ব সৃষ্টি হয়েছে : হেফাজত মহাসচিব

সমঝোতার চেষ্টায় হেফাজত

অনলাইন ডেস্ক

মোদি বিরোধী আন্দোলনের থেকে সারাদেশে হেফাজতের তাণ্ডবের পর এই পর্যন্ত হেফাজতে ইসলামে বাংলাদেশের অন্তত এক ডজন শীর্ষস্থানীয় নেতাকে গ্রেফতার করা হয়েছে।  এরপর সরকার সংগঠনটির নেতা-কর্মীদের বিভিন্ন মামলায় গ্রেফতার অভিযান শুরু করে। প্রতিদিনই গ্রেফতার হচ্ছেন হেফাজত সংশ্লিষ্টরা । এমন পরিস্থিতিতে হেফাজতে ইসলামের নেতারা সোমবার মধ্যরাতে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেন।

সেই সাক্ষাৎকে তারা সরকারের সঙ্গে ভুল বোঝাবুঝি নিরসনের চেষ্টা বলে জানিয়েছেন।

এদিকে হেফাজতে ইসলামের নেতারা  স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎতের বিষয়ে বলেছেন, তাদের যে কোন ধরনের রাজনৈতিক কর্মসূচি নেই তারা সরকারকে সেটা বোঝানোর চেষ্টা করেছেন এবং একই সঙ্গে তাদের নেতাকর্মীদের গ্রেফতারের নামে হয়রানি বন্ধের দাবি জানিয়েছেন।

সংগঠনটির একজন কেন্দ্রীয় নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের সময় হেফাজতের কোন কর্মসূচি ছিল না। সেটা তারা বোঝাতে চেয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রীকে।

সে বিষয়ে তারা গত ২৬শে মার্চের আগে তাদের সংগঠনের সংবাদ সম্মেলনের বক্তব্যসহ কাগজপত্র স্বরাষ্ট্রমন্ত্রীকে দিয়েছেন।

হেফাজতের ঐ নেতা আরও জানিয়েছেন, তারা মনে করছেন, সরকার তাদেরকে প্রতিপক্ষ বা রাজনৈতিক শক্তি হিসাবে দেখছে। সেজন্য তারা সরকারকে বোঝাতে চাইছেন যে, হেফাজতে ইসলাম সরকারের কোন প্রতিপক্ষ নয়। সরকার যেনো কঠোর অবস্থান থেকে সরে এসে হেফাজত নেতাদের গ্রেফতার অভিযান বন্ধ করে এবং গ্রেফতারকৃতরা যাতে আইনগত সব সহায়তা নিতে পারে। সে ব্যাপারে তারা সরকারের সাথে সমঝোতার চেষ্টা করছেন।

হেফাজতে ইসলামের মহাসচিব নুরুল ইসলাম জেহাদী বলেছেন, একটা ভুল বোঝাবুঝি কারণে সরকারের সাথে তাদের দূরত্ব সৃষ্টি হয়েছে এবং স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে আলোচনায় সেটাই মূল বিষয় ছিল বলে তিনি উল্লেখ করেন।

তিনি আরও বলেন, সরকারের সঙ্গে আমাদের যে ভুল বোঝাবুঝিতো আছে সেগুলোর নিরসন হলে অগ্রগতি সাধিত হবে ইনশাআল্লাহ। ভুল বোঝাবুঝির কারণেইতো দূরত্ব সৃষ্টি হয়। তার মানে এই নয় যে আমরা সরকারের ভেতরে ছিলাম। আমরা স্বতন্ত্রভাবেই হেফাজতের কাজ করতেছিলাম।

এর মধ্যে হঠাৎ করে ২৬, ২৭ এবং ২৮শে মার্চ অনাকাঙ্খিত বা অপ্রীতিকর ঘটনা ঘটে গেছে। সেজন্য আমরা মনে করলাম, কিছু আলাপ আলোচনা করলে ভুল বোঝাবুঝির নিরসন হবে। এই ধারণা নিয়ে হঠাৎ বৈঠক (স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে) হয়। উভয় পক্ষের কথার মাধ্যমে আশা করা যায় যে ভুল বোঝাবুঝির অবসান হবে।

স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে হেফাজতে ইসলামের নেতাদের সোমবারের সাক্ষাৎ এর বিষয়ে এখনও  কোনও বক্তব্য পাওয়া যায় নি। তবে আলোচনায় উপস্থিত ছিলেন, এমন একজন কর্মকর্তা বলেছেন, এটি কোন বৈঠক ছিল না। এটি ছিল সৌজন্য সাক্ষাৎ। এছাড়া এই কর্মকর্তা বলেছেন, সহিংসতার ঘটনায় মামলা আছে, সেগুলো আইন অনুযায়ী চলবে।   বিবিসি বাংলা

news24bd.tv/আলী