বৈরী সময়েও ধান কাটার উৎসব, শ্রমিক ও পরিবহন সংকট

অনলাইন ডেস্ক

বৈরী সময়েও ধান কাটার উৎসব, শ্রমিক ও পরিবহন সংকট

একদিকে করোনা মহামারি, অন্যদিকে রাতের আকাশে বৈশাখী ঝড়। দিনে আবার উত্তপ্ত ঝলমলে রোদ - এরই মধ্যে প্রায় সবকটি হাওরে কৃষকরা বৈশাখী ফসল তুলতে নেমেছেন। চলতি বোরো মৌসুমে সিলেটের চার জেলায় ৪ লাখ ৮৩ হাজার ৭০৫ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৯ লাখ ৩৭ হাজার ৯৭৮ টন চাল। কৃষি বিভাগ সূত্রে জানা যায়, সিলেট বিভাগে এ পর্যন্ত গড়ে ২৫ ভাগ ধান কাটা হয়েছে। প্রকৃতি সদয় থাকলে ১০ দিনের মধ্যে অনেক ধান ঘরে উঠে যাবে।

কিন্তু বোরো প্রধান অনেক হাওরে ‘গোপাট’ (ধান পরিবহনের একধরণের যান) না থাকায় কৃষক কাটা ধান বাড়ি আনতে পারছেন না। অন্যবার বৈশাখের শুরুতেই নদীতে পানি আসতো - বন্যার পানিতে ছোট-বড় খাল ভরাট হতো। সেই খাল দিয়ে নৌকাযোগে সোনালী ফসল গোলায় উঠত। কিন্তু পরিবহনজনিত সমস্যার কারণে এবার বিপাকে পড়েছেন কৃষকরা। অন্যদিকে শ্রমিক সংকটেও ভুগছেন কৃষকরা।

সাধারণত পহেলা বৈশাখ থেকে ধান কাটা শুরু হয়। তবে গত কয়েক বছর থেকে আগাম জাতের ধান আবাদ হওয়ায় কিছু ধান আগেই কাটা-মাড়াই শুরু হয়। তাই এবারও দক্ষিণ সুনামগঞ্জসহ কয়েকটি এলাকায় আগে থেকেই ধান কাটা শুরু হয়েছে।
 
গত পহেলা এপ্রিল দক্ষিণ সুনামগঞ্জের হাওরে ধান কাটা উৎসবে ভার্চুয়ালি যুক্ত হয়ে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, কৃষকদের দ্রুত ধান কেটে নেওয়ার আহ্বান জানান। গত শুক্রবার জামালগঞ্জের ছনুয়ার হাওরে ধান কাটা উৎসবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য অ্যাডভোকেট শামিমা শাহরিয়ার, জেলা প্রশাসক মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন,জামালগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান ইকবাল আল আজাদ, উপজেলা নির্বাহী অফিসার বিশ্বজিৎ দেব প্রমুখ। 

‘দেখার হাওর’-এ পাকা ধান কেটে দিয়েছেন সুনামগঞ্জ সদর উপজেলা প্রশাসন, জেলা যুবলীগের আহ্বায়ক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান খায়রুল হুদা চপল, উপজেলা নির্বাহী অফিসার ইমরান শাহারিয়ার প্রমুখ। মঙ্গলবার সকালে পাগনার হাওরে বোরো ধান কাটা উৎসবের উদ্বোধন করেন, সিলেট বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান এনডিসি।

সুনামগঞ্জে এবার ৩ লাখ ২৩ হাজার ৩৩০ হেক্টর জমিতে ধানের চাষাবাদ হয়েছে। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৪ লাখ ৬০ হাজার টন।

আরও পড়ুন


আমেরিকার রেকর্ড ভেঙে ভারতে একদিনে সর্বোচ্চ আক্রান্ত

এবার কক্সবাজারে ভিপি নুরের বিরুদ্ধে মামলা

চাকরী দেবে ইসলামী ব্যাংক ফাউন্ডেশন

বেনজেমা ভেল্কিতে লা লিগার শীর্ষে রিয়াল


জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক ফরিদুল হাসান জানান, জেলায় হাইব্রিড ধান দিয়ে কাটা-মাড়াই শুরু হয়। ২০-৩০ এপ্রিলের মধ্যে ২৮ জাতসহ অন্যান্য হাইব্রিড ধান কাটা শেষ হয়ে যাবে। ২৯ জাতের ধানসহ কিছু ধান কাটতে ১০ মে পর্যন্ত সময় লাগবে। তিনি আরও বলেন, এবার ধানের ফলন ভালো হওয়ায় কৃষকদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা বেড়েছে।

জেলা প্রশাসক মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন জানান, জেলায় নতুন আরো হারভেস্টার মেশিন এসেছে। অন্য জেলা থেকে শ্রমিক আনারও চেষ্টা করা হচ্ছে। ৩০ এপ্রিল পর্যন্ত সময় পাওয়া গেলে বেশির ভাগ ধানই ঘরে উঠবে।

সিলেট বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান এনডিসি বলেন, হাওরে শ্রমিক সংকট নেই। সরকারের নির্দেশনা অনুযায়ী উত্তরবঙ্গসহ দেশের অন্যান্য জায়গা থেকে শ্রমিক আনা হয়েছে। প্রয়োজনে আরও আনা হবে। ৮০ ভাগ ধান পেকে গেলে কেটে ফেলতে হবে। এই ধান শুধু কৃষকের নয়, পুরো দেশের খাদ্য নিরাপত্তা দেয়। তাই অবহেলা না করে যত দ্রুত সম্ভব ধান কাটা যাবে ততই মঙ্গল। সরকার সবচেয়ে বেশী ভুতর্কী দিচ্ছেন কৃষি খাতে তাই কৃষক বাঁচলে দেশ বাঁচবে, দেশ বাঁচলে কৃষক বাঁচবে।
 
তবে তাহিরপুরের শনির হাওরের কৃষক রফিকুল ইসলাম জানান, তারা ধান বাড়ি আনতে পারছেন না, পরিবহন সমস্যার কারণে। বেশির ভাগ বড় হাওরে ছোট খালগুলো ভরাট হয়ে গেছে।

তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুণা সিন্ধু চৌধুরী বাবুল বলেন, বিশাল শনির হাওরের ছোট-বড় ২৫টি মাটির সড়ক চিহ্নিত করে স্থানীয় সংসদ সদস্যের কাছে উন্নয়ন প্রস্তাবনা পাঠানো হয়েছে।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

নোয়াখালীতে ১৪ হাজার পরিবারকে প্রধানমন্ত্রীর ঈদ সামগ্রী বিতরণ

নোয়াখালী প্রতিনিধি

নোয়াখালীতে ১৪ হাজার পরিবারকে প্রধানমন্ত্রীর ঈদ সামগ্রী বিতরণ

নোয়াখালী পৌরসভার উদ্যোগে ১৪ হাজার পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ করা হয়েছে। রোববার সকাল সাড়ে ৯টায় পৌরসভা ভবন চত্ত্বরে পৌর মেয়র শহিদ উল্যাহ খান সোহেল এ ঈদ সামগ্রী বিতরণ করেন। একই সময় পৌর শহরের ৯টি ওয়ার্ডেও এসব সামগ্রী দেয়া হয়েছে। 

পৌর মেয়র জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদ শুভেচ্ছা উপহারের পাশাপাশি পৌরসভা থেকে সেমাই, দুধ, চিনিসহ নানা ঈদ সামগ্রী যোগ করে পৌরসভা এলাকার দরিদ্র পরিবারের মাঝে এসব বিতরণ করা হয়। প্রত্যেকটি ওয়ার্ডের দরিদ্র পরিবারগুলোর মাঝে এ সামগ্রী বিতরণ করা হয়েছে। 

করোনার এ সময় বেশিরভাগ মানুষেরই আয় বন্ধ হয়ে গেছে। যাতে করে আয় বন্ধ হয়ে যাওয়া মানুষগুলো অন্তত ঈদটুকু উদযাপন করতে পারে এ জন্যই তার এ প্রয়াস বলে জানান তিনি। 

news24bd.tv / কামরুল  

পরবর্তী খবর

ঝালকাঠিতে ড্রেজার মালিককে জরিমানা

ঝালকাঠি প্রতিনিধি :

ঝালকাঠিতে ড্রেজার মালিককে জরিমানা

ঝালকাঠির নলছিটি উপজেলার খয়রাবাদ নদী থেকে ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে মো. শাকিল হাওলাদার নামে এক ব্যক্তিকে ৮০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সাখাওয়াত হোসেন এই জরিমানা করেন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, খয়রাবাদ নদীর ঘোপেরহাট এলাকায় রোববার (৯ মে) দুপুরে ড্রেজার দিয়ে অবৈধভাবে নদী থেকে বালু উত্তোলন করছিলেন কিছু লোক। খবর পেয়ে সহকারি কমিশনার (ভূমি) মো. সাখাওয়াত হোসেন সেখানে গিয়ে একটি ড্রেজার জব্দ করেন। পরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে একটি ড্রেজারের মালিক মো. শাকিল হাওলাদারকে ৮০ হাজার টাকা জরিমানা করেন। দুপুরেই জরিমানার টাকা আদায় করা হয়েছে।

সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সাখাওয়াত হোসেন বলেন, অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে নিয়মিত অভিযান পরিচালনা হচ্ছে। এটা অব্যাহত থাকবে।

news24bd.tv / কামরুল  

পরবর্তী খবর

সমুদ্রসৈকতে ভেসে আসল ১০ ফুট দৈর্ঘ্যের মৃত ডলফিন

অনলাইন ডেস্ক

সমুদ্রসৈকতে ভেসে আসল ১০ ফুট দৈর্ঘ্যের মৃত ডলফিন

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্রসৈকতে এবার ভেসে এসেছে ১০ ফুট দৈর্ঘ্যের একটি মৃত ডলফিন। আজ রোববার (৯ মে) বেলা ১১টার দিকে কুয়াকাটার লেম্বুর বনসংলগ্ন সমুদ্রসৈকতে মৃত ডলফিনটি দেখতে পান স্থানীয়রা। 

পটুয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্লাহ বলেন, ঘটনাস্থলে মৎস্য বিভাগের কর্মকর্তাদের পাঠানো হয়েছে। কী কারণে মাছটি মারা গেছে সেটি নিশ্চিত হওয়ার জন্য পোস্টমর্টেম করার চেষ্টা করা হবে। তবে যদি অবস্থা বেশি খারাপ হয় তাহলে ডলফিনটি মাটিচাপা দেয়া হবে।

বাংলাদেশ বন বিভাগের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা জোহরা মিলা বলেন, বন বিভাগের সহযোগিতায় বন্যপ্রাণীবিষয়ক আন্তর্জাতিক সংস্থা ওয়াইল্ডলাইফ কনজারভেশন সোসাইটির (ডব্লিউসিএস) জরিপে দেখা যায়, বাংলাদেশের নদী ও সমুদ্রসীমায় সাত প্রজাতির ডলফিনের আবাস রয়েছে। 

ডলফিন রক্ষায় জেলে স্থানীয়দের সচেতন হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ অনুযায়ী ডলফিন হত্যা করলে সর্বোচ্চ তিন বছরের কারাদণ্ড অথবা তিন লাখ টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয়দণ্ডের বিধান রয়েছে।

news24bd.tv / কামরুল  

পরবর্তী খবর

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ভিজিএফ-এর কার্ড দেয়ার কথা বলে টাকা নেয়ার অভিযোগ

রফিকুল আলম, চাঁপাইনবাবগঞ্জ

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ভিজিএফ-এর কার্ড দেয়ার কথা বলে টাকা নেয়ার অভিযোগ

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মোবারকপুর ইউপি চেয়ারম্যান তোহিদুর রহমান মিঞার বিরুদ্ধে ভিজিএফ কার্ডধারীদের কাছ থেকে অগ্রিম ২৫০ টাকা করে নেয়ার অভিযোগ উঠেছে। তবে এই অভিযোগ অস্বীকার করেছেন চেয়ারম্যান তোহিদুর রহমান মিঞা।

জানা গেছে, পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে উপজেলার মোবারকপুর ইউনিয়নে ২ হাজার ৩’শ ৫টি অসহায় পরিবারের জন্য ৪ ৫০ টাকা হারে ১০ লাখ ৩৭ হাজার ২৫০ টাকা ও অতিদরিদ্র ৫’শ পরিবারের জন্য ৫’শ টাকা হারে ২ লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ দেয় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। কিন্তু এ ইউনিয়নের শিকারপুর ও দাইপুখুরিয়া গ্রামের প্রায় ৭’শ পরিবারের কাছ থেকে অগ্রিম ২ শত ৫০ টাকা করে ইউপি চেয়ারম্যান তৌহিদুর রহমান মিঞার নাম করে আদায় করেছেন তার সহকারি দাইপুখুরিয়া গ্রামের আবু বক্করের ছেলে একরামুল হক। একই সঙ্গে তিনি ওই পরিবারগুলোর পরিচয়পত্রের ফটোকপিতে সিরিয়াল নম্বর উল্লেখ করে দেন।

আরও পড়ুন


বরিশালে ৪০০ অসহায় পরিবারের মাঝে সেনাবাহিনীর ত্রাণ বিতরণ

সোহরাওয়ার্দী উদ্যানে গাছ কাটা ও অবকাঠামো নির্মাণ বন্ধে হাইকোর্টে রিট

নওগাঁয় অসহায় কৃষকের ধান কেটে ঘরে তুলে দিল শিক্ষক-শিক্ষার্থীরা

করোনামুক্ত খালেদা জিয়ার শারীরিক অবস্থা কিছুটা উন্নতি: ফখরুল


আজ রোববার সকালে মোবারকপুর ইউনিয়নের শিকারপুর ও দাইপুখুরিয়া গ্রামের প্রায় শতাধিক ভুক্তভোগী নারী ইউপি চত্বরে ভিজিএফের টাকা নেয়ার জন্য জড়ো হন। এ সময় ভূক্তভোগী নারীদের উপস্থিতি টের পেয়ে ইউপি চেয়ারম্যান ও একরামুল হক সটকে পড়েন। ওই নারীরা আরও জানান, যদি ভিজিএফের টাকা না পাওয়া যায়, তাহলে আদায় করা টাকাগুলো তাদের ফেরত দেয়া হোক।

এ বিষয়ে একরামুল হকের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ না করায় তার বক্তব্য পাওয়া যায়নি। তবে মোবারকপুর ইউপি চেয়ারম্যান তৌহিদুর রহমান মিঞা অভিযোগ অস্বীকার করে বলেন, তিনি কোন টাকা নেননি এবং কেউ টাকা নিয়েছে কিনা এব্যাপারে তিনি কিছু বলতে পারবেন না। এদিকে উপজেলা নির্বাহী অফিসার সাকিব আল-রাব্বি বলেন, জরুরী ভিত্তিতে ট্যাগ অফিসারকে সাথে নিয়ে বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা গ্রহণ করা হবে।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

বরিশালে ৪০০ অসহায় পরিবারের মাঝে সেনাবাহিনীর ত্রাণ বিতরণ

রাহাত খান, বরিশাল

বরিশালে ৪০০ অসহায় পরিবারের মাঝে সেনাবাহিনীর ত্রাণ বিতরণ

বরিশালের শেখ হাসিনা সেনা নিবাসের পক্ষ থেকে করোনায় ক্ষতিগ্রস্থ ৪শত অসহায়-দুঃস্থ পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে।

রোববার ১০টায় বাকেরগঞ্জ উপজেলার দেউলী বিলকিস জাহান টেকনিক্যাল স্কুল এন্ড বিএম কলেজ মাঠে স্বাস্থ্যবিধি মেনে এই অসহায় দুঃস্থ পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করা হয়।

৬ পদাতিক ব্রিগেডের ব্যবস্থাপনায় এবং ৬২ ইস্ট বেঙ্গলের আয়োজনে ৬ পদাতিক ব্রিগেডের কমান্ডার এই ত্রাণ বিতরণ করেন। এ সময় শেখ হাসিনা সেনা নিবাসের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন


সোহরাওয়ার্দী উদ্যানে গাছ কাটা ও অবকাঠামো নির্মাণ বন্ধে হাইকোর্টে রিট

নওগাঁয় অসহায় কৃষকের ধান কেটে ঘরে তুলে দিল শিক্ষক-শিক্ষার্থীরা

করোনামুক্ত খালেদা জিয়ার শারীরিক অবস্থা কিছুটা উন্নতি: ফখরুল

যে যেখানে আছে, সেখানে থেকেই ঈদ উদযাপনের আহ্বান প্রধানমন্ত্রীর


এর আগেও বরিশাল বিভাগের বিভিন্ন স্থানে শেখ হাসিনা সেনা নিবাসের পক্ষ থেকে একইভাবে দুঃস্থদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়। আগামীতে এই সহায়তা কার্যক্রম অব্যহত রাখার কথা জানিয়েছেন সেনা বাহিনীর কর্মকর্তারা।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর