কালোজিরা: প্রাকৃতিক অ্যান্টিসেপ্টিক

কালোজিরা: প্রাকৃতিক অ্যান্টিসেপ্টিক

অনলাইন ডেস্ক

কালোজিরাকে বলা হয় সব রোগের মহৌষধ। মহানবী হজরত মোহাম্মদ (সা.) কালোজিরা সম্পর্কে বলেছেন, কালোজিরা মৃত্যু ব্যতীত সকল রোগেরই মহৌষধ।

কালোজিরা আমাদের শরীরে অ্যান্টিসেপটিক হিসেবে কাজ করে। কালোজিরায় রয়েছে ভিটামিন এ, সি, লিনোলিক ও লিনোরেলিক অ্যাসিড; যা আমাদের শরীরকে সুস্থ রাখতে বিশেষভাবে কার্যকর।

কালোজিরার অ্যান্টিসেপটিক উপাদান আমাদের বিভিন্ন রকম ঠাণ্ডাজনিত সমস্যা, কাশি; এসব থেকে আমাদের মুক্ত রাখে। যাদের গ্যাসের সমস্যা রয়েছে, তারা যদি কালোজিরা খেয়ে থাকেন, তাহলে এই সমস্যা দূর হবে।

ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী কালোজিরা। কালোজিরায় রয়েছে লিনোলিক ও লিনোরেলিক অ্যাসিড।

আমাদের প্রতিদিনকার বিভিন্ন রকমের স্ট্রেস আসে বা আলট্রাভায়োলেট রে-র প্রভাবে চামড়ায় বিভিন্ন রকম প্রভাব দেখা যায়, এই লিনোলিক ও লিনোরেলিক অ্যাসিড থাকায় আমাদের চামড়াকে সুরক্ষা দেয় কালোজিরা। কাজেই যারা চামড়ার সুরক্ষা পেতে চান, তারা কিন্তু কালোজিরা প্রতিদিন একটু করে ভর্তা হিসেবে বা কালোজিরার তেল বিভিন্নভাবে খেতে পারেন।

স্তন্যদায়ী মাইয়েরা কালোজিরার ভর্তা খেতে পারেন, এতে কিন্তু দুধের পরিমাণ বৃদ্ধি পায়। এ সময় কালোজিরা খেলে বিভিন্ন রকম স্ট্রেস ও শরীরে কোনো ঘা থাকলে, এটা শুকাতে সাহায্য করে। কাজেই স্তন্যদায়ী মায়েরা কালোজিরা ভর্তা হিসেবে খেতে পারেন।


আরও পড়ুনঃ


বাঙ্গি: বিনা দোষে রোষের শিকার যে ফল

৫৩ জন নাবিকসহ নিখোঁজ ইন্দোনেশিয়ার সাবমেরিন

ভিক্ষা করে হলেও অক্সিজেন সরবরাহের নির্দেশ ভারতে

১৫ বছর ধরে কাজে যান না, বেতন তুললেন সাড়ে ৫ কোটি টাকা!


এছাড়া মধু সহযোগে কালোজিরাও অনেক উপকারী। লিভারের জন্য দায়ী আলফা টক্সিন নামক উপাদান, এই বিষটিকে ধ্বংস করে কালোজিরা। কাজেই লিভার সুস্থ রাখতে প্রতিদিনই কালোজিরা খাওয়া যেতে পারে।

সুস্থতা বজায় রাখতে কালোজিরার ভর্তা এবং কালোজিরার তেল, যেভাবেই আপনি খান না কেন, স্বাস্থ্যসম্মত উপায়ে গ্রহণ করলে আপনি স্বাস্থ্যগত নানা উপকার পাবেন কালোজিরা থেকে।

news24bd.tv / নকিব