হাতের নাগালে বই রাখুন

হাতের নাগালে বই রাখুন

Other

একদিন আমরা বইকে আগলে রাখতাম। বই পড়ার নেশায় আসক্ত ছিলাম। বইয়ের চেয়ে জ্ঞান আহরণের আর কোনো মাধ্যম পৃথিবীতে নাই। বুকের উপর নিয়ে বই পাঠ।

পাশ ফিরে বই পাঠ। টেবিলে বইয়ে ডুবন্ত ছিলাম। বই পড়তে পড়তে ঘুম। আজ আমরা স্মার্ট ফোন, ফেসবুক, ইউটিউবে আসক্তিতে বইকে নির্বাসনে দিয়েছি।
যারা এসব আবিস্কার করেছেন তারা আসক্ত হননি। বইয়েই ডুবে আছেন। এখন একদল ফেসবুক থেকে সংগ্রহ করে স্টেটাস দেন, গুগল থেকে নিয়ে দেন। জ্ঞানের প্রকাশ ঘটান। সত্য মিথ্যা ধার ধারেননা। তবু বই ছুয়েও দেখবেন না।

এক সময় মধ্যবিত্তের বাড়িতে বুকসেলফ বই থাকতো। এখনো অনেকে আকড়ে ধরেছেন। কিন্তু অনেকে সুন্দর বাড়িতে ফ্লাটে থাকেন। ঘরে মূল্যবান আসবাব ডেকোরেশন আছে। নেই কেবল বই। বই পড়ুয়াদের সাথে আড্ডায় যে আনন্দ, যে জ্ঞান, সেন্স অব হিউমার, বই না পড়ুয়াদের সাথে তার কিছুই নেই। কেবল গসিপ। আসুন সংবিধানটা মাথার পাশে রাখি। ঘরে বই রাখি। হাতের নাগালে বই রাখি। বইপাঠ করে নিজেকে সৃজনশীল মূল্যবোধ সম্পন্ন মানুষ রাখি। বই কিনে কেউ দেউলিয়া হয় না,জ্ঞানী হয়। বই ও জ্ঞান সমাজে আলো ছড়ায়, বইহীনতা জ্ঞানহীনতা দেয় অন্ধকার। বই কিনতে যারা কৃপনতা করেন তাদের মতোন মনের গরিব আর কে আছে!

পীর হাবিবুর রহমান, নির্বাহী সম্পাদক, বাংলাদেশ প্রতিদিন

news24bd.tv তৌহিদ

এই রকম আরও টপিক