বাংলাদেশের সামনে বাধা লঙ্কান দলপতি

বাংলাদেশের সামনে বাধা লঙ্কান দলপতি

অনলাইন ডেস্ক

ক্যান্ডিতে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টের তৃতীয় দিন শেষে ৩১২ রানে এগিয়ে রয়েছে সফরকারী বাংলাদেশ। বাংলাদেশের করা ৫৪১ রানের জবাবে দিন শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ২২৯ রান, ৩ উইকেট হারিয়ে। বাংলাদেশের সামনে বড় বাধা হয়ে ৮৫ রানে টিকে আছেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে। শতরানের উদ্বোধনী জুটির পর লাহিরু থিরিমান্নে আউট হন ৫৮ রানে।

প্রথম ইনিংসে  ৫৪১ করা বাংলাদেশের বিপক্ষে প্রথম ইনিংসে লঙ্কানরা ভালোই জবাব দিচ্ছে। উদ্বোধনী জুটিতে ১১৪ রান তোলে শ্রীলঙ্কা। তবে ঘুর দাঁড়িয়েছে বাংলাদেশি বোলাররাও। তৃতীয় দিনের শেষ সেশনে তাসকিন-তাইজুলরা উইকেটের দেখা পেয়েছেন।

তুলে নিয়েছেন গুরুত্বপূর্ণ দুটি উইকেট। তার আগে দ্বিতীয় সেশনের শেষ বলে মিরাজ নিয়েছেন একটি উইকেট।  

চা পানের বিরতির ঠিক আগের বলে শ্রীলঙ্কার উদ্বোধনী জুটি ভাঙেন মিরাজ। তার বলে পরাস্ত হন হাফসেঞ্চুরিয়ান লাহিরু থিরিমান্নে। লেগ বিফোরের ফাঁদে পড়ে ৫৮ রান করে ফিরে যান তিনি। দ্বিতীয় ব্রেক থ্রু এনে দেন পেসার তাসকিন আহমেদ।

দীর্ঘ ৪ বছর পর টেস্ট ক্রিকেটে উইকেট পান তাসকিন। ওশাডা ফার্নান্দোকে লিটন দাসের ক্যাচ বানিয়ে ফেরান তিনি। আউটের আগে ফার্নান্দো করেন ২০ রান। দিনের শেষ ব্রেক থ্রু আসে স্পিনার তাইজুলের হাত ধরে। তার ঘূর্ণিতে পরাস্ত হয়ে বোল্ড হন অ্যাঞ্জেলো ম্যাথুস। তার সংগ্রহ ২৫ রান।

তবে অধিনায়ক দিমুথ করুনারত্ন চরম ধৈর্য নিয়ে আছেন উইকেটে। লঙ্কান দলপতি আছেন অপরাজিত আছেন ২১১ বলে ৮৫ রানে। তার সঙ্গে ২৬ রান নিয়ে ব্যাট করছেন ধনঞ্জয়া ডি সিলভা।

শ্রীলঙ্কা এখনও পিছিয়ে ৩১২ রানে। তবে চতুর্থ দিনে উইকেটের আচরণে পরিবর্তন না হলে, বাংলাদেশের বোলারদের অপেক্ষায় পরীক্ষার আরেকদিন।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ৫৪১ রান জড়ো করে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। টাইগারদের পক্ষে নাজমুল হোসেন শান্ত ১৬৩, অধিনায়ক মুমিনুল হক ১২৭, তামিম ইকবাল ৯০, মুশফিকুর রহিম অপরাজিত ৬৮ ও লিটন দাস ৫০ রান করেন।

সংক্ষিপ্ত স্কোর (তৃতীয় দিন, চা বিরতি পর্যন্ত)
টস : বাংলাদেশ
বাংলাদেশ ১ম ইনিংস : ৫৪১/৭ (১৭৩ ওভার, ইনিংস ঘোষণা)
শান্ত ১৬৩, মুমিনুল ১২৭, তামিম ৯০, মুশফিক ৬৮*, লিটন ৫০;
বিশ্ব ৯৬/২, কুমারা ১৩০/১

শ্রীলঙ্কা ১ম ইনিংস : ২২৯/৩ (৭৩ ওভার)
করুনারত্নে ৮৫*, থিরিমান্নে ৫৮, ম্যাথিউস ২৫, ফার্নান্দো ২০, ধনঞ্জয়া
তাসকিন ৩৫/১, তাইজুল ৫৬/১, মিরাজ ৬০/১

শ্রীলঙ্কা ৩১২ রানে পিছিয়ে।

news24bd.tv/আলী