দেশে শনাক্ত হওয়া করোনার নতুন ধরন কিছুটা উদ্বেগজনক : গবেষণায় যুক্ত বিজ্ঞানী

দেশে শনাক্ত হওয়া করোনার নতুন ধরন কিছুটা উদ্বেগজনক : গবেষণায় যুক্ত বিজ্ঞানী

অনলাইন ডেস্ক

করোনা সংক্রণ রোধে সারা দেশে চরছে সর্বাত্মক লকডাউন। কিন্তু এরই মধ্যে এই ভাইরাসের আরেকটি নতুন ভ্যারিয়েন্ট বাংলাদেশে শনাক্ত করেছেন বিজ্ঞানীরা। গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডাটার (জিআইএসএআইডি) তথ্য অনুসারে, এখন পর্যন্ত বাংলাদেশের একাধিক গবেষণাগারে এই ভ্যারিয়েন্টের আটটি নমুনা পাওয়া গেছে।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) এ গবেষণায় যুক্ত বিজ্ঞানীদের একজন গণমাধ্যমকে বলেন, আমাদের ইউরোপের সহকর্মীরা এখন পর্যন্ত এই ভ্যারিয়েন্ট নিয়ে যেসব তথ্য দিয়েছেন, তা কিছুটা উদ্বেগজনক।

তবে, এখনো এ বিষয়ে সিদ্ধান্তে পৌঁছানোর সময় আসেনি।

বি.১.৫২৫ নামের এই ভ্যারিয়েন্টটি গত বছরের ১৫ ডিসেম্বর যুক্তরাজ্যে এটি প্রথমবারের মতো শনাক্ত হয়। একই মাসে ভ্যারিয়েন্টটি নাইজেরিয়াতেও পাওয়া যায়।  

এর মধ্যে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের বিজ্ঞানীরা ছয়টি শনাক্ত করেছেন।

বাকি দুটির একটি ইনস্টিটিউট ফর ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভের এবং একটি শিশু স্বাস্থ্য গবেষণা ফাউন্ডেশনের বিজ্ঞানীরা শনাক্ত করেছেন।  

এর আগে, বাংলাদেশে বি.১.৩৫১ বা ৫০১.ভি২ নামে পরিচিত দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্ট শনাক্ত হয়।  

করোনা ভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও ৮৮ জন। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ৮৬৯ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৬২৯ জন। এতে দেশে এখন পর্যন্ত মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৭ লাখ ৩৯ হাজার ৭০৩ জনে।

news24bd.tv/আলী