দিল্লির শ্মশানে জায়গা না পেয়ে লোকালয়ে গণচিতা

অনলাইন ডেস্ক

দিল্লির শ্মশানে জায়গা না পেয়ে লোকালয়ে গণচিতা

করোনা ভাইরাসে ভারত যেন মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। ভারতের রাজধানী দিল্লিতে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা এতই বেড়েছে মরদেহ সমাহিত করার জায়গা পেতেও হিমশিম খেতে হচ্ছে মৃতদের পরিবারকে। শ্মশান ঘাটে লাশের সারি,তাই খোলা প্রান্তরে জ্বলছে সারি সারি চিতা। রাজধানীর দিল্লি থেকে এমনই এক দৃশ্য ক্যামেরাবন্দি করেছে রয়র্টার্সের ড্রোন। ছবিটি ইতোমধ্যে সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে।

বৃহস্পতিবারের (২২ এপ্রিল) তথ্যমতে, দিল্লিতেই নতুন করে আক্রান্ত হয়েছেন ২৬ হাজার ১৬৯ জন। মারা গেছেন ৩০৬ জন করোনা রোগী। সেই পরিস্থিতিতেই জনবসতিপূর্ণ এলাকার পাশে বহ্নিমান গণচিতার একটি ছবি সামনে এনেছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স। তারা জানিয়েছে, শুধু শ্মশানই নয়, রাজধানীর কবরস্থানগুলোর অবস্থাও এক। দেহ সমাহিত করার জায়গা পেতে হিমশিম খেতে হচ্ছে কোভিডে মৃতদের পরিবারকে।

এর আগে দেশটির গুজরাট, মধ্যপ্রদেশের মতো জেলায়ও শ্মশানের বাইরে দেহ নিয়ে সারি সারি অ্যাম্বুলেন্স দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। তবে দিল্লিতে পরিস্থিতি এমন অবস্থায় পৌঁছেছে যে, শ্মশানের বাইরে লাইনেও জায়গা পাচ্ছেন না অনেকে। বাধ্য হয়ে বাড়িতেই প্রিয়জনের মরদেহ রেখে দিতে হচ্ছে।

দিল্লির সীমাপুরীর বাসিন্দা নিতিশ কুমার জানান, কোভিডে আক্রান্ত হয়ে দু’দিন আগে তার মা মারা গিয়েছেন। কিন্তু কোনো শ্মশানে মায়ের মরদেহ দাহ করার জায়গা পাননি। বাধ্য হয়ে দু’দিন বাড়িতেই মায়ের মরদেহ রেখে দিয়েছিলেন তিনি। নিজে এদিক-ওদিক চষে বেড়িয়েছেন। কোথায় দাহ করা যায়, জায়গা খুঁজছিলেন। শেষমেশ একটি পার্কিং লটে গড়ে ওঠা অস্থায়ী শ্মশানে মা-কে চিতায় তোলার জায়গা মেলে। 

স্বেচ্ছাসেবী সংস্থা ‘শহিদ ভগৎ সিংহ সেবা দল’-এর প্রধান জিতেন্দ্র সিংহ শান্টি বলেন, দিল্লিতে এমন দৃশ্য দেখতে হবে কেউ ভাবেনি। বাচ্চা বাচ্চা ছেলেমেয়ে, কারও বয়স ৫, কারও ১৫, কারও ২৫। তাদের দাহ করতে হচ্ছে। সদ্য বিবাহিত অনেকের দেহও শ্মশানে আসছে। চোখে দেখা যাচ্ছে না।

তিনি জানান, সীমাপুরীর পার্কিং লটে গড়ে ওঠা অস্থায়ী শ্মশানে বৃহস্পতিবার বিকেলে ৬০টি দেহ দাহ করা হয়েছে। জায়গা না পেয়ে পড়েছিল আরও ১৫টি দেহ। কিন্তু গতবছর পরিস্থিতি এতটা ভয়ংকর ছিল না। সংক্রমণ যখন সর্বোচ্চে গিয়ে ঠেকে, সেই সময়ও একদিনে সর্বাধিক ১৮টি দেহ দাহ করতে হয়েছে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

যে কারনে হেলমেট ও বুলেটপ্রুফ জ্যাকেট পরে পার্লামেন্টে এমপি

অনলাইন ডেস্ক

যে কারনে হেলমেট ও বুলেটপ্রুফ জ্যাকেট পরে পার্লামেন্টে এমপি

তিউনিসিয়ার এক নারী এমপি সম্প্রতি পার্লামেন্টে মোটরসাইকেলের হেলমেট ও বুলেটপ্রুফ জ্যাকেট পরে হাজির হয়েছিলেন। যা তুমুল আলোচনা হয় স্যোশাল মিডিয়ায়।

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানের বরাতে জানা যায়, পার্লামেন্টে যাতে প্রবেশ করা যায় সেজন্য আবির মুসি নামে ওই এমপি এসব সুরক্ষা সরঞ্জাম পরেছেন। তিউনিশিয়ার সেক্যুলার দল ফ্রি ডেস্টোরিয়ান দলের সদস্য তিনি। ক্ষমতাচ্যুত সাবেক প্রেসিডেন্ট জাইন আল আবেদিনের কট্টর সমর্থক আবির মুসি। ২০১১ সালে বিপ্লবের মাধ্যমে ক্ষমতাচ্যুত করা হয়েছিল জাইন আল আবেদিনকে।

জানা গেছে, দেশটির পার্লামেন্ট স্পিকার সব দলের এমপিদের ব্যক্তিগত নিরাপত্তা প্রহরী বাদ দেওয়ার নির্দেশ দিলে মঙ্গলবার আবির মুসি নামের ওই নারী এই কাণ্ড ঘটান। 

পার্লামেন্টের স্পিকার সব এমপিদের নিরাপত্তা প্রহরী বাতিল ঘোষণা করেছেন। এর প্রতিবাদ জানাতে ও সবার নজড় নিজের দিকে নিতেই এমনটি করেছেন আবির মুসি।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

বিস্ফোরণে গুরুতর আহত মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক

বিস্ফোরণে গুরুতর আহত মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট

মালদ্বীপের রাজধানী মালেতে একটি বিস্ফোরণে দেশটির সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ আহত হয়েছেন।  স্থানীয় সময় বৃহস্পতিবার সাড়ে ৮টায় তার বাসভবনের বাইরে বিস্ফোরণ ঘটে। 

পরে তাকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়।  মালদ্বীপের সাবেক এ প্রেসিডেন্ট বর্তমানে পার্লামেন্টের স্পিকার হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। হাসপাতালে তার চিকিৎসা চলছে।

নাশিদ তার গাড়িতে প্রবেশের সময়ই বিস্ফোরণ ঘটেছে বলে স্থানীয় গণমাধ্যমের খবরে দাবি করা হয়েছে। ঘটনাস্থলটি পুলিশ ঘিরে রেখেছে। সাধারণ মানুষকে চলাচলে এলাকাটি এড়িয়ে চলতে বলা হয়েছে।

বিস্ফোরণে বিদেশি পর্যটকও আহত হয়েছেন বলে জানা গেছে। হামলার তীব্র নিন্দা জানিয়েছেন মালদ্বীপের পরাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ শাহীদ। 

news24bd.tv/আলী

পরবর্তী খবর

ব্রাজিলে গোলাগুলিতে পুলিশসহ নিহত ২৫

অনলাইন ডেস্ক

ব্রাজিলে গোলাগুলিতে পুলিশসহ নিহত ২৫

ব্রাজিলের রিও ডি জেনিরো শহরে গোলাগুলিতে এক পুলিশ অফিসারসহ কমপক্ষে ২৫ জন নিহত হয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, রিও ডি জেনিরো শহরে জাকারেজিনহো এলাকায় অপরাধীদের ধরতে অভিযানে গেলে এই গোলাগুলির ঘটনা ঘটে। মাদক পাচারকারীরা তাদের গ্যাংয়ের জন্য শিশুদের নিয়োগ দিচ্ছে বলে খবর পেয়ে সাদা পোশাকে পুলিশ এই অভিযান শুরু করে।

গোলাগুলির সময় একটি মেট্রো ট্রেনের দুজন যাত্রী গুলিবিদ্ধ হলেও তারা প্রাণে বেঁচে যান।

স্থানীয় খবরে বলা হয়েছে, এই অভিযানের লক্ষ্য ছিল মাদক পাচার, ছিনতাই, খুন এবং অপহরণে জড়িতদের ধরার।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

আফগানিস্তানে সংবাদকর্মীকে গুলি করে হত্যা

অনলাইন ডেস্ক

আফগানিস্তানে সংবাদকর্মীকে গুলি করে হত্যা

আফগানিস্তানের এক সাবেক সংবাদ উপস্থাপককে গুলি করে হত্যা করা হয়েছে। ওই সংবাদকর্মীর নাম নিমাত রাওয়ান। তাকে  আজ বৃহস্পতিবার সকালে গুলি করে হত্যা করা হয়।

তবে এই হত্যার দায় স্বীকার করেনি কেউ। খবর আলজাজিরার।


ঘরের ডেকোরেশন দেখানোর কথা বলে ষষ্ঠ শ্রেণির ছাত্রীকে ধর্ষণ

হেফাজত নেতা জাকারিয়া নোমান ফয়জী ৫ দিনের রিমান্ডে

কুড়িল ফ্লাইওভারে গলায় গামছা পেঁচানো দুবাই প্রবাসীর লাশ


জানা গেছে, নিহত নিমাত আফগান সরকারের অর্থ মন্ত্রণালয়ের এক কর্মীও ছিলেন। এছাড়া দেশটির সর্ববৃহৎ বেসরকারি টেলিভিশন টোলোনিউজের সাবেক সংবাদ উপস্থাপকের দায়িত্ব পালন করেন।

উল্লেখ্য, আফগানিস্তানে সহিংসতা ক্রমাগত বেড়েই চলছে। সরকারি নিরাপত্তাকর্মী ও তালেবানদের মধ্যে প্রতিদিনই সংঘর্ষের ঘটনা ঘটছে। ২০০১ সালে উৎখাত হওয়ার পর থেকে তালেবানরা সরকারকে উৎখাতে চেষ্টা চালাচ্ছে।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

ব্রাজিলের রিও ডি জেনিরো শহরে ‘গোলাগুলি’, নিহত ২৫

অনলাইন ডেস্ক

ব্রাজিলের রিও ডি জেনিরো শহরে ‘গোলাগুলি’, নিহত ২৫

ব্রাজিলের রিও ডি জেনিরো শহরে ‘গোলাগুলি’র ঘটনা ঘটেছে। এতে অন্তত ২৫ জন নিহত ও বহু লোক আহত হয়েছেন।

পুলিশ শহরের হাসারেইজিনহো এলাকায় অপরাধীদের ধরতে অভিযানে গেলে এই ‘গোলাগুলি’ হয়।

বিস্তারিত আসছে...

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর