জরুরিভাবে আকাশ পথে জার্মানি থেকে ২৩টি অক্সিজেন প্ল্যান্ট আনছে ভারত

জরুরিভাবে আকাশ পথে জার্মানি থেকে ২৩টি অক্সিজেন প্ল্যান্ট আনছে ভারত

অনলাইন ডেস্ক

মহামারী করোনাভাইরাসের তীব্র সংক্রমণের মধ্যে অক্সিজেন সংকট দেখা দেওয়ায় জরুরিভাবে জার্মানি থেকে ২৩টি মোবাইল অক্সিজেন প্ল্যান্ট আনতে যাচ্ছে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়। প্রতিটি প্ল্যান্ট প্রতি মিনিটে ৪০ লিটার অক্সিজেন উৎপাদন করে। প্রতি ঘণ্টায় একেকটি প্ল্যান্ট ২ হাজার ৪০০ লিটার অক্সিজেন দেবে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রধান মুখপাত্র এ ভারত ভূষণ বাবু জানান, কোভিড-১৯ চিকিৎসায় সশস্ত্র বাহিনী মেডিকেল সার্ভিস (এএফএমএস) হাসপাতালে এই প্ল্যান্টগুলো স্থাপন করা হবে।

এ ব্যাপারে প্রয়োজনীয় নথিপত্রে স্বাক্ষরের কাজ চলছে বলে জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র এ ভারতভূষণ বাবু। এমনকি, ওই প্ল্যান্টগুলো দেশে নিয়ে আসার জন্য বিমানবাহিনীকে তাদের বিশেষ বিমান প্রস্তুত রাখার নির্দেশও দেওয়া হয়েছে বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

দেশে করোনা পরিস্থিতিতে সেনাবাহিনীকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে বলেছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। চিকিৎসা এবং আপৎকালীন পরিষেবার ক্ষেত্রে সেনাবাহিনীর যে পরিকাঠামোজনিত সুবিধা, তা দিয়েই করোনা পরিস্থিতিতে দেশবাসীকে সাহায্য করার কথা বলেছিলেন তিনি।

সেই ঘোষণার চারদিন পরেই দেশে অক্সিজেন ঘাটতি মেটাতে এই পদক্ষেপের কথা জানাল প্রতিরক্ষামন্ত্রণালয়।

শুক্রবার ভারতভূষণ বলেন, ‘দেশের বিভিন্ন রাজ্যের সেনা হাসপাতালগুলোতে রাখা হবে জার্মানি থেকে আনা ওই ২৩টি ভ্রাম্যমাণ অক্সিজেন উৎপাদনকারী প্ল্যান্ট। এক সপ্তাহের মধ্যেই তা জার্মানি থেকে নিয়ে আসা হবে বলে আশা করছি। ’

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও দুই হাজার ২৬৩ জন। এটিই এখন পর্যন্ত দেশটিতে একদিনে সর্বোচ্চ মৃত্যু। করোনায় এ পর্যন্ত ভারতে মারা গেছেন এক লাখ ৮৬ হাজার ৯২০ জন।

একইসময়ে ভারতে করোনাভাইরাসে আক্রান্ত আরও তিন লাখ ৩২ হাজার ৭৩০ জনকে শনাক্ত করা হয়েছে। এটিই এখন পর্যন্ত দেশটিতে ও বিশ্বে একদিনে সর্বোচ্চ শনাক্ত।

ভারতে এখন পর্যন্ত মোট এক কোটি ৬২ লাখ ৬৩ হাজার ৬৯৫ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন। সংক্রমণের দিক থেকে বিশ্বের মধ্যে ভারতের অবস্থান বর্তমানে দ্বিতীয়।

news24bd.tv/আলী