রুশ কূটনীতিকদের বহিষ্কারের উপযুক্ত জবাব দেয়া হবে: মস্কো
রুশ কূটনীতিকদের বহিষ্কারের উপযুক্ত জবাব দেয়া হবে: মস্কো

রুশ কূটনীতিকদের বহিষ্কারের উপযুক্ত জবাব দেয়া হবে: মস্কো

অনলাইন ডেস্ক

এস্তোনিয়া, লিথুয়ানিয়া ও লাটভিয়া থেকে রুশ কূটনীতিকদের বহিষ্কারের উপযুক্ত জবাব দেয়া হবে বলে জানিয়েছেন, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা।

শুক্রবার এক বিবৃতিতে একথা বলেন তিনি। মারিয়া জাখারোভা আরও বলেন, ওই তিন দেশের সরকার যেন অচিরেই রাশিয়ার পক্ষ থেকে পাল্টা জবাবের অপেক্ষায় থাকে এবং এ ব্যাপারে মনে কোনো সংশয় পোষণ না করে। শুক্রবারই দিনের শুরুতে এস্তোনিয়া, লিথুয়ানিয়া ও লাটভিয়া পশ্চিমা দেশগুলোর রাশিয়া-বিদ্বেষী আচরণের ধারাবাহিকতায় কয়েকজন রুশ কূটনীতিককে একযোগে বহিষ্কারের নির্দেশ দেয়।

লিথুয়ানিয়ার পররাষ্ট্রমন্ত্রী গ্যাব্রিলাস ল্যান্ডসাবারগিস এ সম্পর্কে বলেন, চেক প্রজাতন্ত্রের প্রতি সংহতি প্রকাশ করে তার দেশের পাশাপাশি লাটভিয়া ও এস্তোনিয়া এ পদক্ষেপ নিয়েছে।

গত কয়েক সপ্তাহ ধরে পশ্চিমা দেশগুলো দৃশ্যত পরস্পরের সঙ্গে সমন্বয় করে রাশিয়ার কূটনীতিকদের বহিষ্কার করে যাচ্ছে। আমেরিকা গত সপ্তাহে ১০ জন এবং বুলগেরিয়া দু’জন রুশ কূটনীতিককে বের করে দিয়েছে।

আরও পড়ুন


২৯ এপ্রিল থেকে গণপরিবহন চালুর দাবি, যা বলছে সরকার

বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১৪ কোটি ৬২ লাখ ছাড়াল

জুমায় আলেম-ওলামাদের মুক্তির জন্য দোয়া, ইমামকে থানায় নেওয়ার অভিযোগ

রানা প্লাজা ট্র্যাজেডির ৮ বছর আজ


এছাড়া, স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী এডওয়ার্ড হগার বৃহস্পতিবার বলেছিলেন, তার সরকার তিনজন রুশ কূটনীতিককে বহিষ্কার করবে। রাশিয়া পশ্চিমা দেশগুলোর প্রতিটি পদক্ষেপের জবাব দিয়েছে।

চেক প্রজাতন্ত্র গত শনিবার ১৮ জন রুশ কূটনীতিককে দেশটি ত্যাগের নির্দেশ দেয়। প্রাগ দাবি করে, এসব কূটনীতিক মূলত রুশ গোয়েন্দা বাহিনীর সদস্য এবং তারা কূটনীতিকের ছদ্মাবরণে গুপ্তচরবৃত্তি করছেন। জবাবে রাশিয়া চেক প্রজাতন্ত্রের ২০ কূটনীতিককে রাশিয়া ত্যাগের নির্দেশ দিয়েছে।

news24bd.tv আহমেদ