ভারতে গর্ভাবস্থায় রোজা রেখে করোনা রোগীদের সেবায় ন্যান্সি

ভারতে গর্ভাবস্থায় রোজা রেখে করোনা রোগীদের সেবায় ন্যান্সি

অনলাইন ডেস্ক

করোনাভাইরাস সংক্রমণের ‘সুনামি’তে ভারতের চিকিৎসা ব্যবস্থা প্রায় ভেঙে পড়তে বসেছে। দেশটিতে ‘সার্স-কভ-২’ ভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণ ও মৃত্যু। প্রতিদিনই ভাঙছে মৃত্যু ও শনাক্তের রেকর্ড। এমন অবস্থায় গর্ভে সন্তান নিয়েই মহামারি করোনায় আক্রান্ত রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন ন্যান্সি আয়েজা মিস্ত্রি নামের এক নার্স।

 

প্রথমত চার মাসের অন্তঃসত্ত্বা, তারপর দিনভর রোজা দুর্বল শরীরে যে সংক্রমণের শঙ্কা বেশি, তা ভাল করেই জানেন সুরাটের কোভিড কেয়ার ইউনিটের নার্স ন্যান্সি। কিন্তু সে সব ছাপিয়ে গিয়েছে তার কর্তব্যপরায়ণতা, রোগীর প্রতি দায়িত্ববোধ।

রোগীর সেবা দিতে গিয়ে নিজের সুরক্ষার কথা এতটুকু ভাবছেন না তিনি। বর্তমানে আয়েজা গুজরাটের সুরাটের কোভিড-১৯ কেয়ার ইউনিটে কর্মরত।

 

ন্যান্সি চার মাসের অন্তঃসত্ত্বা। রমজান মাসও চলছে। দিনভর প্রায় কিছু না খেয়েই থাকছেন তিনি। তা সত্ত্বেও রোজ সাত থেকে আট ঘণ্টা কোভিড-১৯ কেন্দ্রে কাজ করে যাচ্ছেন।

করোনার প্রথম ঢেউ থেকেই এই কোভিড কেন্দ্রে তিনি কর্মরত। নিজের এবং সন্তানের সুরক্ষার কথা মাথায় রেখে কোভিড-১৯ বিধিনিষেধ কঠিনভাবেই মেনে চলছেন তিনি।

এই নার্সের মতে, আমার গর্ভে সন্তান। কিন্তু আমার কাছে দায়িত্বও গুরুত্বপূর্ণ, আল্লাহয় পবিত্র রমজানে আমি রোগীদের সেবায় নিজেকে নিয়োজিত করতে পেরেছি। এটা আমার কাছে অনেক বড় পাওনা।

প্রসঙ্গত, ভারতে গত ২৪ ঘণ্টায়  তিন লাখ ৪৬ হাজার নতুন রোগী শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে দুই হাজার ৬২৪ জনের। নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে দেশটির করোনা পরিস্থিতি। শীর্ষ হাসপাতালগুলোতে ইতিমধ্যেই অক্সিজেন সংকট মারাত্মক আকার নিয়েছে।

news24bd.tv/আলী