দাঁতের হলদেটে ভাব দূর করার সহজ উপায়

দাঁতের হলদেটে ভাব দূর করার সহজ উপায়

অনলাইন ডেস্ক

হলদেটে দাঁত বড়ই অস্বস্তিকর বিষয়। এই ধরনের দাঁত থেকে রেহাই পাওয়ার ঘরোয়া পদ্ধতিগুলো জেনে নেই।

কলার খোসা

কলার খোসার সাদা দিকটি নিয়মিত দাঁতে ঘষলে দাঁতের হলদেটে ভাব দ্রুত কেটে যায়। তবে কলার খোসা দিয়ে দাঁত ঘষার পর অবশ্যই হলকা গরম পানি দিয়ে ভালো করে কুলকুচি করে নিতে হবে।

তুলসি পাতা

তুলসি পাতা দাঁতের স্বাস্থ্যের পক্ষে বেশ উপকারী। বেশি করে তুলসি পাতা নিয়ে সেগুলোকে রোদে শুকিয়ে নিতে হবে। পাতাগুলো একেবারে শুকিয়ে গেলে সেগুলোকে গুঁড়া করে যেকোনো টুথপেস্ট মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ দিয়ে নিয়মিত ব্রাশ করলে দাঁতের হলুদ ভাব একেবারে চলে যাবে।

সেই সঙ্গে দাঁতে বিভিন্ন রোগের প্রকোপও হ্রাস পাবে।

লবণ

দাঁতকে পরিষ্কার রাখতে বহু যুগ ধরেই লবণের ব্যবহার হয়ে আসছে। কারণ লবণ দাঁতের পুষ্টির ঘাটতি দূর করার পাশপাশি দাঁতের সৈন্দর্য বৃদ্ধিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই দাঁতের হলদে ভাব কাটানোর ক্ষেত্রে লবণকে কাজে লাগানোর পরামর্শ দেন বিশেষজ্ঞরাও। এক্ষেত্রে রোজ সকালে চারকোলের (কাঠকয়লা) সঙ্গে লবণ মিশিয়ে সেই মিশ্রণ দিয়ে দাঁত মাজতে হবে। কয়েক সপ্তাহ এই মিশ্রণ দিয়ে দাঁত মাজলেই দাঁতের হলদে ভাব অনেকটা কমে যাবে।

কমলার খোসা

দাঁতের সৌন্দর্য ফেরাতে কমলার খোসা দারুন কার্যকরী। রোজ রাতে সামান্য কমলার খোসা নিয়ে দাঁতে একটু সময় নিয়ে ঘষুন। নিয়মিত এমনটা করলেই দাঁতের হলদে ভাব অনেকটা কমে যাবে।

খাবার সোডা

দাঁতের হলদেটে ভাব কাটাতে খাবার সোডার মতো সহজলভ্য বিকল্প আর নেই। এক্ষেত্রে রোজ সকালে টুথপেস্টের সঙ্গে খুব সামান্য পরিমাণে খাবার সোডা মিশিয়ে দাঁত মাজুন। তারপর উষ্ণ গরম পানি দিয়ে ভালো করে কুলকুচি করে মুখটা ধুয়ে নিন। সপ্তাহে অন্তত বার দু’য়েক এই ঘরোয়া পদ্ধতিকে কাজে লাগিয়ে দাঁত মাজলে দ্রুত সুফল মিলবে।

তবে দাঁত ভাল রাখতে একটা কথা সব সময় মাথায় রাখতে হবে। দিনের যেকোনো সময় খাবার পর অবশ্যই মুখ ভালো করে ধুয়ে ফেলতে হবে। সম্ভব হলে দিনে অন্তত দু’বার করে দাঁত মাজতে হবে। এছড়াও ধূমপানের ফলেও দাঁতে হলদেটে ছোপ পড়ে। তাই ধূমপানের মাত্রা কমালে বা ধূমপানের অভ্যাস ত্যাগ করতে পারলে দ্রুত উপকার মিলবে।


বিস্কুট খেয়ে ফেলায় শিশুকে গলাটিপে হত্যা

ভারতে ৮০ মেট্রিক টন তরল অক্সিজেন পাঠালো সৌদি আরব

হেফাজতের আহবায়ক কমিটিতে আছেন যারা

কমিটি বিলুপ্ত ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যে হেফাজতের আহবায়ক কমিটি


বছরে অন্তত দু’বার দন্ত চিকিত্সকের পরামর্শ নিন। মনে রাখা জরুরি, দাঁত কখনোই একেবারে সাদা হয় না। বিভিন্ন উপাদানের ব্যবহারে জোর করে দাঁত সাদা ঝকঝকে করার চেষ্টায় হিতে বিপরীত হওয়ার ঝুঁকি কিন্তু থেকেই যায়।

news24bd.tv নাজিম

এই রকম আরও টপিক