ভারতকে এবার অক্সিজেন ও সরঞ্জাম দিচ্ছে ফ্রান্স

ভারতকে এবার অক্সিজেন ও সরঞ্জাম দিচ্ছে ফ্রান্স

অনলাইন ডেস্ক

করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারতের পাশে এবার দাঁড়ালো ফ্রান্স। ভারতকে উচ্চ ক্ষমতাসম্পন্ন অক্সিজেন জেনারেটর, ২০০০ জন রোগীর জন্য তরল অক্সিজেন, ২৮টি ভেন্টিলেটর ও আইসিউয়ের প্রয়োজনীয় সরঞ্জাম দেয়ার ঘোষণা দিয়েছে তারা।

টুইটারে এক বার্তায় ভারতে ফ্রান্সের অ্যাম্বাস্যাডর ইমানুয়েল লিনেন জানিয়েছেন, 'আগামী বেশকয়েক দিনের মধ্যেই ভারতে ৮টি অক্সিজেন জেনারেটর যা বছরব্যাপী ২৫০ বেডের জন্য অক্সিজেন উৎপাদন করতে পারবে। ২০০০ রোগীর ৫ দিনের জন্য তরল অক্সিজেন এবং ২৮টি ভোন্টিলেটর ও ICU এর সরঞ্জাম ডেলিভারি করা হবে,'

লিনেন জানান, ভারতের স্বাস্থ্য পরিকাঠামোতে উন্নতির জন্য দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

তার এই সংহতিতে সাথ দিচ্ছে ভারতে অবস্থিত ফরাসি কোম্পানিগুলো ও ইউরোপীয় ইউনিয়ন।  

ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভারতের ফরাসি দূতাবাস ও মন্ত্রকের সঙ্কট মোকাবিলা কেন্দ্রের যৌথ সহায়তায় চলতি সপ্তাহের শেষেই উড়ালপথে বা জলপথে উক্ত সরঞ্জাম ভারতের উদ্দেশে রওনা দেবে।


আরও পড়ুনঃ


ভারতে ৭১ বছর পর কোন নারীর ফাঁসি!

বিজ্ঞানীদের সতর্কবার্তার পরও পাত্তা দেয় নি ভারত

পিপিই পরে স্বাস্থ্যবিধি মেনে হাসপাতালেই বিয়ে, ভিডিও ভাইরাল

রক্তক্ষয়ী সংঘাতের পর ইসরায়েলে তারাবি নামাজের অনুমতি


ফ্রান্সের ছোট ও মাঝারি শিল্প উদ্যোগে নির্মিত ৮টি অক্সিজেন জেনারেটর ভারতের হাসপাতালগুলোকে আগামী ১০ বছরের জন্য স্বয়ংক্রিয়ভাবে অক্সিজেনের জোগান দেবে। যার ফলে করোনা পরিস্থিতিতে দেশে অক্সিজেনের চাহিদা অনেকটাই মিটবে।

 

গত রবিবার ফরাসি প্রেসিডেন্ট করোনার এই লড়াইয়ে ভারতের সঙ্গে সামিল হওয়ার ঘোষণা দিয়েছিলেন।

news24bd.tv / নকিব