শিল্প প্রতিষ্ঠানে অক্সিজেন সরবরাহ বন্ধ

শিল্প প্রতিষ্ঠানে অক্সিজেন সরবরাহ বন্ধ

অনলাইন ডেস্ক

করোনাভাইরাস সংকটে শিল্প প্রতিষ্ঠানগুলোতে অক্সিজেন সরবরাহ বন্ধ রাখা হয়েছে। বিস্ফোরক পরিদফতরের নির্দেশের ভিত্তিতে শিল্প কারখানায় সরবরাহ পুরোপুরি বন্ধ রেখেছে দেশের দুই বৃহৎ অক্সিজেন সরবরাহকারী প্রতিষ্ঠান লিন্ডে এবং স্পেক্ট্রা।

গত ২৩ এপ্রিল প্রধান বিস্ফোরক পরিদর্শক আবুল কালাম আজাদ স্বাক্ষরিত নির্দেশে বলা হয়, শুধু হাসপাতাল-ক্লিনিকে মেডিক্যাল অক্সিজেন সরবরাহ করা যাবে।

করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধিতে হাসপাতালে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর অক্সিজেন স্যাচুরেশন হ্রাসের কারণে দ্রুত মেডিক্যাল অক্সিজেন সাপোর্টের প্রয়োজন হচ্ছে।

বিদ্যমান পরিস্থিতিতে হাসপাতাল-ক্লিনিকে চাহিদা অনুসারে মেডিক্যাল অক্সিজেন পাওয়া যাচ্ছে না।

এই অবস্থায় জরুরি স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণের জন্য মেডিক্যাল অক্সিজেন উৎপাদন বৃদ্ধি এবং হাসপাতাল ক্লিনিকে নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহ বজায় রাখা প্রয়োজন।


আরও পড়ুনঃ


ভারতে ৭১ বছর পর কোন নারীর ফাঁসি!

বিজ্ঞানীদের সতর্কবার্তার পরও পাত্তা দেয় নি ভারত

পিপিই পরে স্বাস্থ্যবিধি মেনে হাসপাতালেই বিয়ে, ভিডিও ভাইরাল

রক্তক্ষয়ী সংঘাতের পর ইসরায়েলে তারাবি নামাজের অনুমতি


উল্লেখ্য, দেশে করোনার উচ্চ সংক্রমণ চলাকালীন মেডিক্যাল অক্সিজেনের চাহিদা ছিল ১৮০-২০০ টন। তবে বর্তমানে এই চাহিদা কিছুটা কমেছে বলে জানিয়েছেন অক্সিজেন প্রস্ততকারকরা।

দেশের দুই বৃহৎ অক্সিজেন সরবরাহকারী প্রতিষ্ঠান লিন্ডে এবং স্পেক্ট্রা উৎপাদিত অক্সিজেনের পুরোটাই হাসপাতালে সরবরাহ করছে। বর্তমানে হাসপাতালগুলোতে রোগীর চাপ কম থাকলেও পরবর্তীতে রোগী বাড়লে নতুন করে সংকট দেখা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

news24bd.tv / নকিব