হাইকোর্টের মন্তব্য: শখের বশে রিট করবেন না, খারিজ হলে জরিমানা

হাইকোর্টের মন্তব্য: শখের বশে রিট করবেন না, খারিজ হলে জরিমানা

অনলাইন ডেস্ক

যে কোন বিষয়ে রিট করা নিয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন হাইকোর্ট। সম্প্রতি চিকিৎসক, পুলিশ ও ম্যাজিস্ট্রেটের বাগবিতণ্ডার ঘটনায় স্বপ্রণোদিত হয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ রিট করায় তাকে সতর্ক করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার (২৭ এপ্রিল) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের হাইকোর্ট বেঞ্চ মন্তব্য করে অ্যাডভোকেট ইউনুস আলীকে সতর্ক করেন।

এসময় আদালত বলেছেন, ‘শখের বশে কোনো মামলা (রিট) করবেন না।

এ ধরনের রিট করলে খারিজ করে জরিমানা করা হবে। জরিমানা দেয়ার জন্য প্রস্তুত থাকবেন। ’

রিট শুনানির শুরুতেই আদালতে চিকিৎসক-পুলিশ ও ম্যাজিস্ট্রেটের বাগবিতণ্ডার ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত কমিশন গঠন চেয়ে রিট এবং লকডাউন স্থগিত চেয়ে রিট শুনানির জন্য উপস্থাপন করেন অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ।

আরও পড়ুন


টাঙ্গাইল থেকে আরও এক হেফাজত নেতা গ্রেপ্তার

মনোবল ধরে রাখতে ঢাকা মেডিকেলের চিকিৎসকদের নাচ, ভিডিও ভাইরাল (ভিডিও)

ছাত্রীকে হত্যার ভয় দেখিয়ে বারবার ধর্ষণ করতো মাদ্রাসা পরিচালক

বিয়ে করতে চাপ দিচ্ছেলো প্রেমিকা তাই ধর্ষণের পর হত্যা


এ সময় আদালত বলেন, ‘মিস্টার আকন্দ, আপনি শখের বশে মামলা করবেন না।

চিকিৎসক-পুলিশ ও ম্যাজিস্ট্রেটের বাগবিতণ্ডার ঘটনায় রিট করার আবেদনের এখতিয়ার আপনার নাই। এটা আগেই বলেছি। এ ধরনের রিট রিজেক্ট করলে হেভি কস্ট (জরিমানা) দিয়ে রিজেক্ট করব। প্রিপেয়ার থাকবেন। ’

এদিকে গত ২৫ এপ্রিল জরুরি অবস্থা জারি করা ছাড়া লকডাউন দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। দুটি রিটই দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ।  

এর আগে গত বছরের ১২ অক্টোবর অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ ভার্চুয়াল আদালত পরিচালনা নিয়ে ফেসবুকে কটাক্ষ করে স্ট্যাটাস দেন। এতে গুরুতর আদালত অবমাননা হয়েছে জানিয়ে তাঁকে দোষী সাব্যস্ত করেন আপিল বিভাগ। এ ঘটনায় তাঁকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। একইসঙ্গে তাঁকে তিন মাসের জন্য আইন পেশা থেকে বরখাস্ত করেন আদালত।

news24bd.tv আহমেদ