ঢাকায় ৬০ কি.মি গতিতে ঝড়

ফাইল ছবি

ঢাকায় ৬০ কি.মি গতিতে ঝড়

অনলাইন ডেস্ক

রাজধানীতে ধূলিঝড়ের পর তীব্র ঝড় শুরু হয়েছে। থেমে থেমে তীব্র গতিতে বইছে বাতাস। সেই সঙ্গে বৃষ্টিও হচ্ছে।   বুধবার (২৮ এপ্রিল) রাত সোয়া ১১টার দিকে এই ঝড় শুরু হয়।

প্রথমে বাতাসের গতিবেগ কম থাকলে আস্তে আস্তে বাড়তে শুরু করে বাতাসের গতি। ঘণ্টায় ৬০ কি.মি, গতিতে বয়ে যাওয়া এ ঝড়ের গতি আরও বাড়তে পারে বলে জানিয়েছেন বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবাহওয়াবিদ আব্দুর রহমান।

তিনি জানান, কালবৈশাখী ঝড়টি রংপুর, গাইবান্ধা, বগুড়া, নাটোর, সিরাজগঞ্জ হয়ে ঢাকায় প্রবেশ করেছে।

আবহাওয়া পূর্বাভাসের সঙ্গে মিল রেখে দেশের উত্তরাংশে বৃষ্টি শুরু হয়েছে।

দু-এক দিনের মধ্যে সারা দেশে বৃষ্টিপাত শুরু হবে বলে আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে।

এদিকে বুধবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

বুধবার রাতে এক পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, বর্তমানে লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এ অবস্থায় আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যা নাগাদ টাঙ্গাইল, বগুড়া, কুমিল্লা ও কিশোরগঞ্জ জেলাসহ রংপুর, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

রাঙামাটি, কুমিল্লা, ফেনী, নোয়াখালী, সীতাকুণ্ড, শ্রীমঙ্গল এবং দিনাজপুর অঞ্চলসহ রাজশাহী, খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, তা কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে। সারা দেশের দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুস জানান, পূর্বাভাসের সঙ্গে মিল রেখে জামালপুর, শেরপুর, ময়মনসিংহ, কিশোরগঞ্জ, সুনামগঞ্জ, রংপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, নীলফামারীতে বৃষ্টিপাত হচ্ছে। ওপরের দিকে চারটি বিভাগে বৃষ্টিপাত হচ্ছে। ঢাকাসহ মধ্যাঞ্চল বা নিম্নাঞ্চলে আপাতত বৃষ্টিপাত আসার সম্ভাবনা কম। ৩০ এপ্রিলের দিকে আসবে।

তাপপ্রবাহ ধীরে ধীরে কমছে। ৩০ তারিখের দিকে হয়তো থাকবে না। মে মাসের প্রথম সপ্তাহে কেটে যাবে। তখন কালবৈশাখী, বজ্রপাত হবে। বর্তমানে উত্তরাঞ্চলের নদ-নদীবন্দরে সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। তবে সমুদ্রবন্দরে কোনো ঝড়ের আভাস নেই বলে জানিয়েছেন তিনি।

news24bd.tv/আলী

এই রকম আরও টপিক