রয়টার্সের তালিকায় বাংলাদেশের একমাত্র জলবায়ু বিজ্ঞানী

অনলাইন ডেস্ক

রয়টার্সের তালিকায় বাংলাদেশের একমাত্র জলবায়ু বিজ্ঞানী

বিশ্বের সবচেয়ে প্রভাবশালী জলবায়ু বিজ্ঞানীদের মধ্যে একমাত্র বাংলাদেশি বিজ্ঞানী হিসেবে রয়টার্সের হটলিস্টে ২০৮তম স্থান অর্জন করেছেন ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভলপমেন্ট-এর পরিচালক ও ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-র অধ্যাপক ড. সালিমুল হক। গত ২০ এপ্রিল বিশ্ব ধরিত্রী দিবসে একমাত্র বাংলাদেশী বিজ্ঞানী হিসেবে তিনি এই অসামান্য গৌরব অর্জন করেন।

রয়টার্স হট লিস্ট যে তিনটি বিষয়ের উপর র‍্যাঙ্কিং সমন্বয় করে বিশ্বের ১০০০ প্রভাবশালী বিজ্ঞানীকে নির্বাচিত করে থাকে সেগুলো হলো- জলবায়ু পরিবর্তন সম্পর্কিত বিষয়ে প্রকাশিত নিবন্ধের সংখ্যা, একই গবেষণার ক্ষেত্রগুলিতে অন্যান্য বিজ্ঞানীরা কতবার এই নিবন্ধ পত্রগুলির কথা উল্লেখ করেছেন এবং এই নিবন্ধ পত্রগুলি সংবাদ মাধ্যম, সামাজিক যোগাযোগ মাধ্যম ও অন্যান্য জলবায়ু সম্পর্কিত গবেষণা কাজে কতবার উল্লেখিত হয়েছে তার সর্বমোট সংখ্যা।

ড. সালিমুল হক বিশ্বের শীর্ষস্থানীয় বিজ্ঞানী হিসাবে বিশ্বব্যাপী সবচেয়ে ঝুঁকিপূর্ণ স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশগুলির জন্য জলবায়ু পরিবর্তন এবং উন্নয়ন নিয়ে কাজ করে যাচ্ছেন। তিনি জাতিসংঘভুক্ত সংস্থা আইপিসিসির সাথেও যুক্ত রয়েছেন।

সম্প্রতি ড. সালিমুল হকের নেতৃত্বে আইইউবি'র অন্তর্ভুক্ত গবেষণা প্রতিষ্ঠান, ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভলপমেন্ট, নরওয়ের উচ্চশিক্ষা কার্যক্রমের নিকট হতে নরওয়েজিয়ান ইউনিভার্সিটি অব লাইফ সায়েন্সেস, নেপালের পোখড়া ইউনিভার্সিটি, মোজাম্বিকের এডুয়ার্ডো মন্ডলেন ইউনিভার্সিটি এবং উগান্ডার ম্যাকেরে ইউনিভার্সিটির সাথে যৌথভাবে “স্থানীয়পর্যায়ে জলবায়ু পরিবর্তন ও উন্নয়নে যৌথ জ্ঞান সৃষ্টি” শীর্ষক ৬ বছর মেয়াদী গুরুত্বপূর্ণ এক গবেষণা প্রকল্প অর্জন করেছে।


আরও পড়ুনঃ


ইফতারে প্রশান্তি পেতে বাঙ্গির শরবত

ইন্দোনেশিয়ার সাবমেরিনটির ক্রুদের বিদায়ী সঙ্গীত (ভিডিও)

দোকানে খুচরা চুরি করে ধরা খেলেন দুই পাকিস্তানি কূটনীতিক!

দিল্লিতে করোনায় মৃতের সৎকার সংখ্যার সাথে সরকারি সংখ্যার হিসাবে গরমিল


নোরাডের সহায়তায় বিশ্বের স্বল্পোন্নত দেশের বিশ্ববিদ্যালয়গুলোর কনসোর্টিয়ামের অধীনে ৪৭টি দেশে এই প্রকল্প রাষ্ট্রীয় কর্মসূচী হিসাবে বিবেচিত। আইইউবি এই কনসোর্টিয়ামের প্রতিষ্ঠাতা সদস্য।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

২৯ মে পর্যন্ত খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান

অনলাইন ডেস্ক

২৯ মে পর্যন্ত খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান

করোনা সংক্রমণরোধে চলমান বিধিনিষেধ আরও এক সপ্তাহ বাড়িয়ে ২৩ মে পর্যন্ত করেছে সরকার। অপরদিকে স্কুল–কলেজ ও বিশ্ববিদ্যালয় চলমান বন্ধের সময় পিছিয়ে ২৯ মে নির্ধারণ করেছে। অর্থাৎ শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি ২৯ মে পর্যন্ত বাড়ানো হয়েছে।

শনিবার রাতে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আবুল খায়ের এ তথ্য জানান।

এর আগে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে ২৩ মে। আর বিশ্ববিদ্যালয় খুলবে ২৪ মে। তবে করোনা ভাইরাসের সংক্রমণরোধে রোববার (১৬ মে) থেকে আরও এক সপ্তাহ লকডাউন বাড়াতে চলেছে সরকার।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, যদি কিছুদিন পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলেও প্রথমে তা সবার জন্য খুলবে না। প্রথমে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য শ্রেণিকক্ষ খোলা হবে। তাদের সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে ক্লাস করানোর পর পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করা হয়েছে।

গত বছরের ৮ মার্চ দেশে করোনার সংক্রমণ দেখা দেওয়ার পর থেকে ১৮ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ছুটি দেওয়া হয়। সেই ছুটি বাড়তে বাড়তে এ বছরের মার্চ পর্যন্ত চলে আসে।  

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় টিভি, রেডিও ও অনলাইনে পাঠদান কার্যক্রম চালিয়ে আসছে সরকার।

news24bd.tv/আলী 

পরবর্তী খবর

খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান

অনলাইন ডেস্ক

খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান

চলমান বিধিনিষেধ আরও এক সপ্তাহ বাড়ানোর অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফলে ২৩ মে স্কুল–কলেজ এবং ২৪ মে বিশ্ববিদ্যালয় খোলা সম্ভব হবে না। এ কথা বলেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

 এ অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে সরকারের শীর্ষ কর্মকর্তারা জানিয়েছেন।

এর আগে করোনার সংক্রমণ গত ফেব্রুয়ারিতে কমে যাওয়ায় ঈদের পর ২৩ মে স্কুল-কলেজ ও ২৪ মে বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেওয়ার কথা ছিল। কিন্তু সংক্রমণ বেড়ে যাওয়া ও দেশে ভারতীয় ভেরিয়েন্ট চলে আসায় আগের সিদ্ধান্ত থেকে সরে আসছে সরকার।  

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক শনিবার (১৫ মে) বলেন, আমরা পরিস্থিতি পর্যালোচনা করছি। পরিস্থিতি দেখে আগেও সিদ্ধান্ত নিয়েছি, আগামীতেও সিদ্ধান্ত নেওয়া হবে।

গত বছরের ৮ মার্চ দেশে করোনার সংক্রমণ দেখা দেওয়ার পর থেকে ১৮ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ছুটি দেওয়া হয়। সেই ছুটি বাড়তে বাড়তে এ বছরের মার্চ পর্যন্ত চলে আসে।  

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় টিভি, রেডিও ও অনলাইনে পাঠদান কার্যক্রম চালিয়ে আসছে সরকার।

news24bd.tv/আলী 

পরবর্তী খবর

প্রধানমন্ত্রীর অনুদান পাচ্ছেন নন এমপিও শিক্ষক-কর্মচারীরা

অনলাইন ডেস্ক

প্রধানমন্ত্রীর অনুদান পাচ্ছেন নন এমপিও শিক্ষক-কর্মচারীরা

দেশের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় আর্থিক সংকটে পড়া নন এমপিও শিক্ষক-কর্মচারীদের অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রত্যেক শিক্ষক ৫ হাজার ও কর্মচারী ২ হাজার ৫০০ টাকা করে পাবেন।

বুধবার (১২ মে) প্রধানমন্ত্রীর কার্যালয় বিষয়টি নিশ্চিত করেছে। 

প্রধানমন্ত্রী ৭৫ কোটি টাকা অনুদান দেওয়ার অনুমোদন দিয়েছেন। এতে সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানের ১ লাখ পাঁচ হাজার ৭৮৫ জন, কারিগরি শিক্ষা, মাদ্রাসা শিক্ষা ও স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানের ৬১ হাজার ৪৪০ জন শিক্ষক কর্মচারীকে এ অনুদান দেওয়া হচ্ছে।

news24bd.tv / কামরুল  

পরবর্তী খবর

প্রাক-নির্বাচনী পরীক্ষায় যোগ্যদের তালিকা প্রকাশ করল বুয়েট

অনলাইন ডেস্ক

প্রাক-নির্বাচনী পরীক্ষায় যোগ্যদের তালিকা প্রকাশ করল বুয়েট

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) স্নাতক ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তির প্রাক-নির্বাচনী পরীক্ষার যোগ্যপ্রার্থীদের তালিকা প্রকাশ করা হয়েছে। এতে, সর্বমোট ৪টি শিফটে মোট ১৮ হাজার ১৬৩ জন প্রার্থীকে নির্বাচন করা হয়েছে। 

শিফট-১ এ ৪ হাজার ৫৬৬ জন, শিফট-২ এ ৪ হাজার ৫১৯ জন, শিফট-৩ এ ৪ হাজার ৫০৫ জন ও শিফট-৪ এ ৪ হাজার ৫৭৩ জন।

বুধবার (১২ মে) বুয়েটের ওয়েবসাইটে এ তালিকা প্রকাশ করে কর্তৃপক্ষ।

শিক্ষার্থীদের জন্য বুয়েটের নির্দেশনা:

ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবেদনকারীদের যাদের নামের তালিকায় ‘রিমার্ক’ হিসেবে ‘মেজর অবজেকশন; ডকুমেন্টস রিকোয়ার্ড’ উল্লেখ আছে, তাদের নিম্নোক্ত ডকুমেন্ট ২২ মের মধ্যে জমা দেওয়ার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।
১.
এসএসসি নম্বরপত্রের কপি/২০১৭ সালের
২.
এসএসসি সনদের কপি/২০১৭ সালের
৩.
এইচএসসি নম্বরপত্রের কপি/২০১৯ সালের
৪.
এইচএসসি নম্বরপত্রের মান উন্নয়নের কপি/২০২০ সালের

আবেদনকারীকে এসএমএস/ই-মেইলের মাধ্যমে এসব ডকুমেন্ট জমা দেওয়ার লিংক পাঠানো হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। এসব ডকুমেন্ট জমা প্রদান করা না হলে আবেদনকারীর প্রাক্‌-নির্বাচনী পরীক্ষার অ্যাডমিট কার্ড ইস্যু করা হবে না।

প্রার্থীদের তালিকা দেখতে নিচের লিঙ্কে ক্লিক করুন-

শিফট-১-এর যোগ্য প্রার্থীদের তালিকা দেখুন

শিফট-২-এর যোগ্য প্রার্থীদের তালিকা দেখুন

শিফট-৩-এর যোগ্য প্রার্থীদের তালিকা দেখুন

শিফট-৪-এর যোগ্য প্রার্থীদের তালিকা দেখুন

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

বুয়েটে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

অনলাইন ডেস্ক

বুয়েটে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

দেশে চলমান করোনা ভাইরাস পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা এক মাস পেছানো হয়েছে। নতুন সময় অনুযায়ী আগামী ৩০ জুন ও ১ জুলাই প্রাথমিক বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (১১ মে) বুয়েটের একাডেমিক কাউন্সিলের বৈঠকে পরীক্ষা পেছানোর চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন বুয়েট উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার।

পরীক্ষা পেছানোর বিষয়টি মঙ্গলবার সন্ধ্যায় নিশ্চিত করেছেন বুয়েটের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. ফোরকান উদ্দিন।

এর আগে গত রবিবার (৯ মে) ভর্তি পরীক্ষা পেছানোর নীতিগত সিদ্ধান্ত নেয় ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি। ভর্তি কমিটির বৈঠকে দুই ধরনের সুপারিশ করা হয়েছিল। করোনা সংক্রমণ ঊর্ধ্বগামী হলে জুলাই ও আগস্ট মাসে আর সংক্রমণ কম থাকলে জুন ও জুলাই মাসে ভর্তি পরীক্ষা আয়োজনের সুপারশি করা হয়েছিল। তাদের সেই সুপারিশ অনুযায়ী আজ চূড়ান্ত সিদ্ধান্ত নিলো একাডেমিক কাউন্সিল।

news24bd.tv/আলী

পরবর্তী খবর