'আইলারে নয়া দামান" গানটি নতুন প্রজন্মের কাছে ধরা (ভিডিও)

'আইলারে নয়া দামান" গানটি নতুন প্রজন্মের কাছে ধরা (ভিডিও)

Other

'আইলারে নয়া দামান" গানটি ব্যাপক জনপ্রিয় হওয়ায় ভাল লাগছে এই জন্য যে লোকজ বাংলার আবহমান বিয়ের গীত নতুন প্রজন্মের কাছে ভিন্ন আবেদন নিয়ে ধরা দিয়েছে।

গানটির যে নয়া ভারসন মানুষের মনে ধরেছে সেটি একজন শিল্পীর টিকটক ভিডিও থেকে নেওয়া। ভিডিও তে যে নাচটি দেখা যায় সেটিও কোন একজনের বিয়ের অনুষ্ঠানের অপেশাদারি ঘরোয়া নাচের ভিডিও বলে জেনেছি। সাথে র‍্যাপ ও ডিজে মিউজিক (আমি যেভাবে বুঝি আরকি) ঢুকিয়ে একটা উত্তর আধুনিক ফরম্যাট দেওয়া হয়েছে৷ এই জোড়াতালির কাজটি করেছে একজন আমেরিকা প্রবাসী মিউজিশিয়ান।

তার নাম সম্ভবত মুজা।  
 
সম্প্রতি ঢাকা মেডিকেল কলেজের ইন্টার্ন ডাক্তাররা এই গানের সাথে নেচে ভিডিও আপলোড করে হৈচৈ ফেলে দিয়েছে। তারা যে নাচের জন্য এই গানটিকে সিলেক্ট করেছে তার জন্যও সাধুবাদ জানাই। তারা কেরালার অনুকরণে বনিএম বা এবার গানও তো নিতে পারত।
 

মূল আলাপে আসি। গানটিতে মূল কন্ঠ তোশিবা বেগম নামের সিলেটি এক সদ্য কৈশোর পেরোনো তরুণী শিল্পীর। তার টিকটক থেকেই গানটি নেওয়া৷ এই মেয়েটির গান আমি প্রথম শুনি দুই বছর আগে ইউটিউবে। উকুলেলে বাদক ইমরানের চ্যানেলে (যিনি মদু হৈ হৈ গানটি আবিষ্কার করে নাম করেছিলেন)।   গানটির শিরোনাম ছিল দোটানা পিরীতি। আমার মন ভরে গিয়েছিল।  

এরপর আরও কয়েকটি গান সে আপলোড করে ইউটিউবে ও টিকটকে। মেয়েটি লোক সংগীতের একটি কম্পলিট প্যাকেজ। গলার টেক্সচার, শার্পনেস, রেইঞ্জ সর্বোপরি সুর সব কিছুই দারুন। সময়ের সাথে সাথে সে আরও উন্নতি করবে এটা নিশ্চিত। কারণ মেয়েটিকে দেখলে বুঝা যায় এ জন্মেছে গানেরই জন্য।  

নায়া দামানের ভিডিওতে ফিচারিং তোশিবা ও মিম দেখে আমি ধারণা করলাম এ হয়ত সেই তোশিবাই হবে। পরে ইউটিউব ঘেঁটে দেখলাম হ্যাঁ সেই মেয়েটিই।  

সম্প্রতি ঢামেকের নাচটি ব্যাপক ভাইরাল হওয়া এবং কয়েকটি টিভি চ্যানেলে নিউজ হওয়ার পরও তোশিবার নামটি সেভাবে কোথাও না থাকায় মেয়েটি ভীষণ দুঃখ পেয়ছে। কেঁদে চোখ ফুলিয়ে শেষে নিজের টিকটকে ভিডিও আপলোড করেছে। নাগরিক শিক্ষিত সমাজের উপেক্ষা সে নিতে পারেনি।  
আমি লজ্জিত তোশিবার কাছে। এই গানটি নিয়ে একাধিক পোস্ট লেখার পরও আমি তাকে গুরুত্ব দিয়ে খেয়াল করিনি।  

অদ্ভুত এক গ্রামীন সরলতা ভরা এই প্রতিভাবান শিল্পীর জন্য আমার শুভ কামনা থাকবে সব সময়। দুবছর আগে যখন তার গাওয়া একটি গান আমার মনে ধরেছিল, সম্ভবত শেয়ারও করেছিলাম, তখনই বুঝেছিলাম একদিন এই মেয়ের স্থান হবে আকাশে। সিলেটের লোক গানের সম্রাজ্ঞী হবে সে। সেই শুভকামনা আবারও জানালাম।

news24bd.tv / কামরুল