কবি শঙ্খ ঘোষের মারা যাওয়ার ৮ দিন পর করোনায় স্ত্রীর মৃত্যু

অনলাইন ডেস্ক

কবি শঙ্খ ঘোষের মারা যাওয়ার ৮ দিন পর করোনায় স্ত্রীর মৃত্যু

বাংলা সাহিত্যের জনপ্রিয় কবি শঙ্খ ঘোষ করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়ার ৮ দিন পর মারা গেলেন তার স্ত্রী প্রতিমা ঘোষও। তিনিও করোনায় আক্রান্ত হয়েছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর।

ভারতীয় সময় বৃহস্পতিবার (২৮ এপ্রিল) ভোর ৫টা নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। এর আগে গত ১৪ এপ্রিল করোনা পরীক্ষার রেজাল্ট পজিটিভ আসে শঙ্খ ঘোষের। একই সঙ্গে আক্রান্ত হন তার স্ত্রী প্রতিমাও। বাড়িতেই চিকিৎসা চলছিল তাদের। এরই মধ্যে ২১ এপ্রিল মৃত্যু হয় কবির।

পরিবার সূত্রে জানা গেছে, কবি শঙ্খ ঘোষের মৃত্যুর পর শারীরিক অবস্থার আরও অবনতি হয় স্ত্রী প্রতিমার। তাকে বাড়ি থেকে হাসপাতালে নিয়ে যাওয়ার পরিস্থিতিও ছিল না। এ কারণে বাড়িতেই চিকিৎসা চলছিল। আজ ভোর ৫টা নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

আরও পড়ুন


ক্রিকেটারদের পর এবার আইপিএল ছাড়লেন দুই আম্পায়ার

মাদারীপুরের খামারীদের প্রণোদনার ৮ কোটি টাকা লুটপাট!

মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা বাড়ানোর আহ্বান মার্কিন সিনেটরদের

যেসব অঞ্চলে আজ ও আগামীকাল বৃষ্টির সম্ভাবনা রয়েছে


উল্লেখ্য, শঙ্খ ও প্রতিমার বৈবাহিক জীবন ছিল ৬৫ বছরের। জলপাইগুড়িতে জন্ম প্রতিমা ঘোষের। কলকাতা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে শঙ্খ ঘোষের সহপাঠিনী ছিলেন তিনি। অধ্যাপনা করেছেন বিদ্যাসাগর মর্নিং কলেজে। একাধিক প্রকাশিত বই রয়েছে তার।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

করোনায় প্রখ্যাত কবি শঙ্খ ঘোষের জীবনাবসান

অনলাইন ডেস্ক

করোনায় প্রখ্যাত কবি শঙ্খ ঘোষের জীবনাবসান

প্রখ্যাত কবি বাংলা কবিতার পঞ্চপাণ্ডবের অন্যতম শঙ্খ ঘোষ আর নেই।  আজ বুধবার বেলা সাড়ে ১১টায় ৮৯ বছর বয়সে তিনি না ফেরার দেশে পাড়ি জমান।

বিভিন্ন লক্ষণ থাকায় গত সপ্তাহে তার করোনা পরীক্ষা করা হয়। ১৪ এপ্রিল বিকেলে রিপোর্ট আসে তার করোনা পজিটিভ।

এমনিতেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন কবি, যা শারীরিকভাবে দুর্বল করে দিয়েছিল তাকে। এর আগে জানুয়ারিতেও হাসপাতালে ভর্তি করতে হয় তাকে।


ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডবের ঘটনায় ২৪ ঘণ্টায় গ্রেপ্তার ১১

ভিপি নুরের নামে আরও এক মামলা

নাটোরের বড়াইগ্রামে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে চালক নিহত


প্রথম দিকে নিজ বাড়িতেই নিভৃতবাসে ছিলেন শঙ্খ ঘোষ। কিন্তু মঙ্গলবার রাতে শারীরিক অবস্থার অবনতি হলে বুধবার সকালে তাকে ভেন্টিলেটরে দেওয়া হয়।

কিন্তু চিকিৎসকদের সব প্রচেষ্টা ব্যর্থ করে না ফেরার দেশে পাড়ি জমালেন কবি।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

শামসুর রেহমানের দাফন সম্পন্ন

অনলাইন ডেস্ক

শামসুর রেহমানের দাফন সম্পন্ন

পিরোজপুর পুরাতন ঈদগাহ ময়দানে জানাজা শেষে পৌর কবরস্থানে অধ্যাপক তারেক শামসুর রেহমানের দাফন সম্পন্ন হয়েছে। আজ সোমবার সকাল ১০টায় জানাজা অনুষ্ঠিত হয়। এরপর পৌর কবরস্থানে বাবা ও মায়ের কবরের পাশে তাঁর মরদেহ দাফন করা হয়।

রাজধানীর উত্তরায় গত শনিবার তার ফ্ল্যাট থেকে তার মরদেহ উদ্ধার করে পুলিশ। সোহরাওয়ার্দী হাসপাতালে ময়নাতদন্ত শেষে তার মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়। এরপর উত্তরায় তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়।

তারেক শামসুর রেহমান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সরকার ও রাজনীতি বিভাগের শিক্ষকতা শুরু করেছিলেন। এরপর বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ প্রতিষ্ঠা করেন। 

আরও পড়ুন


আরও এক সপ্তাহ কঠোর লকডাউন বাড়ছে

ঈদের আগে লকডাউন শিথিলের চিন্তা ভাবনা আছে: কাদের

কোম্পানীগঞ্জ আ. লীগের সাধারণ সম্পাদক গুলিবিদ্ধ

দিল্লিতে সর্বোচ্চ সংক্রমণ, লকডাউনের ঘোষণা


বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক সদস্য তারেক শামসুর রেহমান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ও বিভাগের সাবেক চেয়ারম্যান ছিলেন।

বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার রাজনীতি নিয়ে তার অনেক গ্রন্থ রয়েছে। বই লেখার পাশাপাশি তিনি বিভিন্ন জাতীয় দৈনিকে কলাম লিখতেন। দেশের অন্যতম সেরা রাজনৈতিক বিশ্লেষক হিসেবে তার খ্যাতি ছিল। 

বছর দুই আগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে অবসরে যান এই শিক্ষক। তিনি উত্তরায় নিজ ফ্ল্যাটে একাই বসবাস করতেন। তার পরিবারের স্ত্রী ও একমাত্র কন্যা যুক্তরাষ্ট্রে বসবাস করেন। তারেক শামসুর রেহমানের পৈতৃক বাড়ি পিরোজপুর শহরের উকিলপাড়ায়।

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

কবি শঙ্খ ঘোষ করোনায় আক্রান্ত , চিকিৎসা নিচ্ছেন বাড়িতেই

অনলাইন ডেস্ক

কবি শঙ্খ ঘোষ করোনায় আক্রান্ত , চিকিৎসা নিচ্ছেন বাড়িতেই

কবি শঙ্খ ঘোষ করোনা আক্রান্ত হয়েছেন। কয়েক দিন ধরে সামান্য জ্বরে ভুগছিলেন এই প্রবীণ কবির। করোনা পরীক্ষা করালে বুধবার বিকেলে পজেটিভ রিপোর্ট আসে। 

পরিবার সূত্রে জানা যায়, তার আপাতত জ্বর নেই। খানিকটা দুর্বলতা রয়েছে। তবে সব মিলিয়ে তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল।

কয়েক মাস ধরেই বার্ধক্যজনিত নানা ধরনের শারীরিক সমস্যায় ভুগছেন শঙ্খবাবু। হাসপাতালেও ভর্তি হতে হয়েছিল। তবে করোনাকালে বাড়িতেই চিকিৎসা নিচ্ছেন তিনি।

আরও পড়ুন


বিশ্বে একদিনে করোনায় ১৩৫৩২ জনের মৃত্যু

হেফাজতের আরেক সহকারী মহাসচিবকে আটকের অভিযোগ

তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ম, সময় ও রাকাআত

খালেদা জিয়াকে জাপানের রাষ্ট্রদূত ও পাকিস্তান হাইকমিশনারের চিঠি


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক শামসুজ্জামান খান না ফেরার দেশে

অনলাইন ডেস্ক

বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক শামসুজ্জামান খান না ফেরার দেশে

না ফেরার দেশে চলে গেলেন বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

আজ বুধবার দুপুর ২ টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে মারা যান তিনি।

বাংলা একাডেমির বর্তমান মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী বলেন, অসুস্থ হয়ে দু’সপ্তাহ ধরে অধ্যাপক শামসুজ্জামান খান হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। আজ বুধবার দুপুর ২ টার সময় চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

অধ্যাপক শামসুজ্জামান খান একাধারে ছিলেন লোক সংস্কৃতি ও পল্লীসাহিত্য গবেষক। তিনি একুশে পদকও পান।

বাংলাদেশের লোকজ সংস্কৃতি গ্রন্থমালা শিরোনামে ৬৪ খণ্ডে ৬৪ জেলার লোকজ সংস্কৃতির সংগ্রহশালা সম্পাদনা এবং ১১৪ খণ্ডে বাংলাদেশের ফোকলোর সংগ্রহমালা সম্পাদনা করেন তিনি।


করোনা নিয়ন্ত্রণে ব্যর্থ সরকার লকডাউনের নামে চালাচ্ছে শাটডাউন: ফখরুল

আব্দুল মতিন খসরু লাইফ সাপোর্টে

ওবায়দুল কাদের কিংবা জাহিদ মালেক যদি এই ডিগ্রিটা পেতেন, তখন কী করতাম: সুমন্ত আসলাম

শ্রীপুরে মসজিদে অচেতন থাকা ব্যক্তিকে উদ্ধা


অধ্যাপক শামসুজ্জামান খান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স এবং স্নাতকোত্তর ডিগ্রি নেন। এবং ১৯৬৪ সালে মুন্সিগঞ্জ হরগঙ্গা কলেজের বাংলা বিভাগে প্রভাষক হিসাবে যোগদান করেন। একই বছর তিনি জগন্নাথ কলেজে (বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়) সহকারী অধ্যাপক হিসাবে যোগদান করেন। ২০০৯ সালে ২৪ মে তিনি বাংলা একাডেমির মহাপরিচালক হন।

তার পদের মেয়াদ তিনবার বাড়ানো হয়, শেষ হয় ২০১৮ সালে। অধ্যাপক শামসুজ্জামান খান বাংলাদেশ জাতীয় জাদুঘর এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন।

অধ্যাপক শামসুজ্জামান খান একুশে পদক ছাড়াও বাংলা একাডেমি পুরস্কার, স্বাধীনতা পুরস্কার, অগ্রণী ব্যাংক পুরস্কার, কালুশাহ পুরস্কার, দীনেশচন্দ্র সেন ফোকলোর পুরস্কার, শহীদ সোহরাওয়ার্দী জাতীয় গবেষণা পুরস্কারসহ নানা পুরস্কার পান।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

শিল্পী মিজানুর রহমানের শিল্পকর্মের প্রদর্শনী চলবে ১১ এপ্রিল পর্যন্ত

অনলাইন ডেস্ক

শিল্পী মিজানুর রহমানের শিল্পকর্মের প্রদর্শনী চলবে ১১ এপ্রিল পর্যন্ত

ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের উপর ভিওি করে ২৮ মার্চ থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে শিল্পী মিজানুর রহমানের নির্বাচিত শিল্পকর্মের পক্ষকালব্যাপী একক চারুকলা প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

একাডেমির জাতীয় চিত্রাশালা মিলনায়তনে মাননীয় শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি এমপি প্রধান অতিথি থেকে প্রদর্শনীর শুভ উদ্বোধন করেন।

এতে বিশেষ অতিথি ছিলেন মুক্তিযোদ্ধা এবং চিত্রশিল্পী অধ্যাপক আবুল বারক আলভী।


কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে সমর্থন তুরস্কের, ভারতের ক্ষোভ

আবারও ইকো ট্রেন চলবে ইরান-তুরস্ক-পাকিস্তানে

সাতছড়ি জাতীয় উদ্যানে বিজিবির অভিযান, বিপুল গোলাবারুদ উদ্ধার

দেনমোহর পরিশোধ না করে স্ত্রীকে স্পর্শ করা যাবে কি না?


ডা.দীপু মনি বলেন, শিল্পী মিজানুর রহমানের চিত্রকর্মের ছবি দেখে আমার বেশ ভালো লেখেছে এবং তার আঁকা ছবি বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের উপর কাজ করা। আমরা ৭ই মার্চের ছবি, নাটক, গান, কবিতা, ইত্যাদি মাধ্যমে দেখে থাকি।

প্রদর্শনী ২৮ থেকে ১১ এপ্রিল পর্যন্ত প্রতিদিন সকাল ১১ টা থেকে সন্ধ্যা ৭টা এবং শুক্রবার বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৭টা সকলের জন্য উন্মুক্ত থাকবে।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর