লকডাউন সমাধান না: স্বাস্থ্যমন্ত্রী

লকডাউন সমাধান না: স্বাস্থ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক

করোনা থেকে রক্ষায় লকডাউন দীর্ঘমেয়াদী সমাধান হতে পারে না বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ২৪তম বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে আলোচনা সভায় অনলাইনে যোগ দিয়ে একথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, করোনা থেকে রক্ষার জন্য সবার ভ্যাকসিন নেয়া জরুরি। সেই সঙ্গে করোনা থেকে বাঁচতে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে বাইরে চলাচল করতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আপনারা জানেন আমরা ভ্যাকসিনে দেয়ার চেষ্টা করেছি। পরে ভ্যাকসিনটা আমরা মাঝপথে গিয়ে আর পাচ্ছি না। আমাদের সব টাকা-পয়সা দেয়া আছে, কিন্তু ভ্যাকসিনটা আমরা পাচ্ছি না, এটা আপনারা সবাই জানেন। এখন আমরা রাশিয়া ও চায়নার ভ্যাকসিন অনুমোদন দিয়েছি, যেন আমরা ভ্যাকসিন কার্যক্রম চালিয়ে যেতে পারি।

জাহিদ মালেক বলেন, ‘করোনা নিয়ন্ত্রণে মাস্ক পরা, সামাজিক দূরত্ব মেনে চলাসহ সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। গবেষণার মাধ্যমে করোনা থেকে মুক্তির দীর্ঘতম সমাধানের উপায় খুঁজে বের করতে হবে। ’

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় দেশে ‘সেন্টার অব এক্সিলেন্স’ হিসেবে গড়ে উঠেছে। আগামী দিনে শুধু দেশে নয়, সমগ্র বিশ্বে এই বিশ্ববিদ্যালয় চিকিৎসা শিক্ষা, চিকিৎসা সেবা ও গবেষণায় সেন্টার অব এক্সিলেন্স হিসেবে গড়ে উঠবে বলে আমার বিশ্বাস। ’

সভাপতির বক্তব্যে   বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যা  বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, আমরা যার যার দায়িত্ব সঠিকভাবে পালন করবো। এই বিশ্ববিদ্যালয়কে বিশ্বদরবারে চিকিৎসা শিক্ষা, চিকিৎসা সেবা ও গবেষণার মানদণ্ডে রোল মডেলে পরিণত করতে এখানে কর্মরত সবাইকে প্রস্তুতি নিতে হবে। চিকিৎসার জন্য রোগীদের যাতে দেশের বাইরে যেতে না হয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সেজন্য সব ধরনের উদ্যোগ নেওয়া হবে।

news24bd.tv/আলী