পশ্চিমবঙ্গে এগিয়ে মমতা

পশ্চিমবঙ্গে এগিয়ে মমতা

অনলাইন ডেস্ক

ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে মমতা ব্যানার্জিই টিকে যাচ্ছেন বলে আভাস দিচ্ছে বুথফেরত জরিপগুলো। আটদফা নির্বাচন বৃহস্পতিবার (২৯ এপ্রিল) শেষ হয়েছে। এরপরই ভারতীয় সংবাদমাধ্যমে বুথফেরত জরিপের ফল আসতে শুরু করেছে। করোনার আবহেই রাজ্যটির ২৯৪টি বিধানসভা আসনে মোট আট দফায় নির্বাচন হয়।

প্রথম দফার ভোট গ্রহণ হয় ২৭ মার্চ, শেষ দফার ভোট নেওয়া হয় ২৯ এপ্রিল। ভোট গণনা আগামী ২ মে।  

এবিপি-সিভোটার জরিপ অনুযায়ী তৃতীয়বারের জন্য তৃণমূল কংগ্রেস ক্ষমতায় আসতে চলেছে বলে ইঙ্গিত মিলেছে। তাদের জরিপে তৃণমূল পেতে পারে (ম্যাজিক ফিগার-১৪৮) ১৫২-১৬৪টি আসন, বিজেপি ১০৯-১২১ টি আসন, সংযুক্ত মোর্চা (বাম-কংগ্রেস-আইএসইফ) পেতে পারে ১৪-২৫ টি আসন।

 

টাইমস নাও-সিভোটার যৌথ জরিপে, তৃণমূল ১৫৮ আসনে, বিজেপি ১১৫টি এবং জোটের প্রার্থীরা ২২ আসনে জয় পেতে পারে। পোল অব পোলস’এর জরিপে তৃণমূল ১৫৫টি, বিজেপি ১২২ ও জোটের প্রার্থীরা ১৫ আসনে জয় পেতে পারে।  

রিপাবলিক-সিএনএক্স যৌথ জরিপে বিজেপি ১৩৮-১৪৮টি, তৃণমূল ১২৮-১৩৮টি এবং জোট ১১-২১ টি আসন পেতে পারে।  

ছয়টি বুথফেরত জরিপের ফল বলছে, অর্ধেকের বেশি আসন মমতার দখলে যাবে। পরপর তৃতীয় মেয়াদে তার বিজয়ী হওয়ার জন্য যা পর্যাপ্ত। কোনো দল ১৪৮ আসনে জিতলেই গড়তে পারবে সরকার।

আনন্দবাজারের বুথফেরত জরিপ বলছে, ৪২ শতাংশ ভোট পেয়ে ক্ষমতায় টিকে থাকছে তৃণমূল কংগ্রেস। তারা ১৫২ থেকে ১৬৪টি আসন পেতে যাচ্ছে।  

বিজেপি পেতে যাচ্ছে ১০৯ থেকে ১২১টি আসন। আর বাম-কংগ্রেস জোট পেতে পারে ১৪ থেকে ২৫টি আসন।

মমতার দল ১৫৮টি আসনে জিততে চলেছে বলে টাইমস নাউয়ের বুথফেরত জরিপে দেখা যাচ্ছে। তার পেছনে থাকা বিজেপি জিততে যাচ্ছে ১১৫ আসনে। আর বাম-কংগ্রেস জোট পাচ্ছে ১৯ আসন।

উল্লেখ্য, ২০১১ সালের নির্বাচনে ২১১ আসনে জয় পেয়ে ক্ষমতায় আসে তৃণমূল কংগ্রেস। মাত্র ৩টি আসনে জয় পায় বিজেপি, বাম-কংগ্রেসের জোট ৭৬ টি আসনে জয় পায় এবং অন্যদের ঝুলিতে যায় ৪ টি আসন।  

news24bd.tv/আলী

এই রকম আরও টপিক