ডিজিটাল সিকিউরিটি আইন সংশোধনের ইঙ্গিত আইনমন্ত্রীর

সাংবাদিকদের প্রশ্নের জবাব দিচ্ছেন আইনমন্ত্রী আনিসুল হক

ডিজিটাল সিকিউরিটি আইন সংশোধনের ইঙ্গিত আইনমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, আমরা গণতন্ত্রে বিশ্বাস করি, তাই গণমাধ্যমের স্বাধীনতার জন্য আমরা সবকিছু করবো। আর এ আইনের যেখানেই সংশোধন করা প্রয়োজন হয়, সেখানেই পরিবর্তন করা হবে। প্রস্তাব প্রদানকারী সবগুলো সংগঠনের প্রতিনিধিদের সাথে আলোচনা করে আইনটি এমনভাবে সংশোধন করা হবে যাতে কেউ ভীত হবেন না।

আজ সচিবালয়ে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের একাংশের নেতাদের সাথে ডিজিটাল সিকিউরিটি আইন বিষয়ে প্রস্তাবনা নিয়ে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

আইনমন্ত্রী বলেন, ‘আমি উনাদের বলেছি, এডিটরস কাউন্সিল, এ্যাটকো এবং বিএফইউজে এ আইনের বিষয়ে যে প্রস্তাব রাখতে চায় বা যেটা নিয়ে তাদের উদ্বেগ রয়েছে তা সংসদীয় কমিটি বিবেচনা করবে। বিষয়গুলো নিয়ে সংসদীয় কমিটিতে আলোচনা হতে পারে। সেখানে আলোচনা হলেই মনে হয় এর সমাধান হতে পারে। ’

‘আজকে দেয়া বিএফইউজের প্রস্তাব আপনি যৌক্তিক মানেন কিনা’- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘অবশ্যই যৌক্তিক মানি।

আমি এর আগেও বলেছি। ’

বৈঠক শেষে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মনঞ্জুরুল আহসান বুলবুল বলেন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের পক্ষ থেকে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে আমরা বিভিন্ন পর্যায়ে কথা বলেছি। বিভিন্ন পর্যায়ে উদ্বেগের কথা জানাচ্ছিলাম। তাদের কাছ থেকে আমাদেরকে বলা হয়েছিল আমাদের নির্দিষ্ট কোনো প্রস্তাবনা থাকলে তা যেন তাদের কাছে জমা দিতে বলেন। এরপর তারা বলেন, সংসদীয় রীতি-নীতির যে পদ্ধতি আছে, সেই অনুযায়ী তারা বিষয়গুলো বিবেচনা করবেন। ’

তারই প্রেক্ষিতে আমি ও আমাদের মহাসচিব ওমর ফারুক, কোষাধ্যক্ষ মধুসূধন মন্ডল এবং নির্বাহী সদস্য ইসতিয়াক রেজা আমরা আজ লিখিত একটি মতামত আইনমন্ত্রীর কাছে হস্তান্তর করেছি।

মনঞ্জুরুল আহসান বুলবুল আরো বলেন, সেখানে আমরা বিভিন্ন ধারা সম্পর্কিত আমাদের ১০টি পর্যবেক্ষণ আছে এবং একটি নির্দিষ্ট প্রস্তাবনা আছে। আমরা এভাবে গতকাল জাতীয় সংসদের স্পিকারের কাছেও একই প্রস্তাবনা উপস্থাপন করেছি। তিনি বলেছেন, বিষয়টি নিয়ে আইনমন্ত্রীর সঙ্গে কথা বলতে। কাজেই তার সাথে আজ আমরা কথা বললাম।

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর