মমতাই থাকছেন ক্ষমতায়, বলছে বুথফেরত জরিপ
মমতাই থাকছেন ক্ষমতায়, বলছে বুথফেরত জরিপ

মমতাই থাকছেন ক্ষমতায়, বলছে বুথফেরত জরিপ

অনলাইন ডেস্ক

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বিধানসভা নির্বাচন শেষ হয়েছে। বৃহস্পতিবার (২৯ এপ্রিল) ছিল অষ্টম দফার ভোটগ্রহণ। এর মধ্য দিয়ে এক মাসের নির্বাচন মহাযজ্ঞ শেষ হলো।  

তুমুল উত্তেজনার ভোটে ভারতের পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় টিকে যাচ্ছেন বলে বুথ ফেরত জরিপগুলোর ফলাফলে আভাস পাওয়া যাচ্ছে।

তবে বাংলার মসনদ কে বসবে সেটা জানা যাবে আগামী ২ মে’র ফল ঘোষণায়।

ইতিমেধ্যে ভোটের ফলাফল আসতে শুরু করেছে। সেই ফলাফলকে ঘিরে সরগরম রাজ্য রাজনীতি। তৃণমূল কংগ্রেস ও বিজেপির মধ্যে রীতিমতো সেয়ানে সেয়ানে টক্কর চলছে। এখন পর্যন্ত প্রাপ্ত ফল ইঙ্গিত দিচ্ছে, তৃতীয়বারের মতো ফের ক্ষমতায় ফিরছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

পশ্চিমবঙ্গে বিধানসভায় মোট আসন সংখ্যা ২৯৪টি। এর মধ্যে প্রার্থীর মৃত্যু হওয়ায় দুটি আসনে ভোট হয়নি। কোনো দল ১৪৮ আসনে জিতলেই গড়তে পারবে সরকার।

আনন্দবাজারের (এপিবি-আনন্দ) বুথফেরত জরিপ বলছে, ৪২ শতাংশ ভোট পেয়ে ক্ষমতায় টিকে থাকছে তৃণমূল কংগ্রেস। তারা ১৫২ থেকে ১৬৪টি আসন পেতে যাচ্ছে। আর কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি পেতে যাচ্ছে ১০৯ থেকে ১২১টি আসন। আর বাম-কংগ্রেস জোট পেতে পারে ১৪ থেকে ২৫টি আসন।


চট্টগ্রামে ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন

ইসরায়েলে ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে নিহত ৩৮

কে এই মুফতি হারুন ইজহার?

ঐতিহাসিক বদর দিবস আজ


এনডিটিভির বুথজরিপেও এগিয়ে রয়েছে জোড়া ফুলের তৃণমূল। এই জরিপে তারা পেতে যাচ্ছে ১৪৯টি আসন। পদ্মফুলের বিজেপি ১১৬ আসনে জিতে রাজ্যে বিরোধী দলের আসনে বসতে যাচ্ছে। আর ১৬ আসনে জিততে যাচ্ছে বাম-তৃণমূল জোট।

ইন্ডিয়া টুডে- অ্যাক্সিস ইন্ডিয়ার সমীক্ষায় দেখা গিয়েছে, তৃণমূল পেতে পারে ১৩০-১৫৬ আসন, বিজেপি পেতে পারে ১৩৪-১৬০ আসন।

সিএনএন নিউজ১৮ এর বুথফেরত জরিপে তৃণমূলকে ১৬২টি আসন দেওয়া হয়েছে। তারা বলছে, বিজেপি পেতে পারে ১১৫টি আসন। আর বাম-কংগ্রেস জোট পেতে পারে ১৫টি আসন।

শুধু রিপাবলিকের বুথফেরত জরিপে তৃণমূল ও বিজেপিকে সমানে-সমান দেখানো হয়েছে। তাদের জরিপ বলছে, তৃণমূল কংগ্রেস পেতে পারে ১২৮ থেকে ১৪৮টি আসন। আর বিজেপি পেতে পারে ১৩৮ থেকে ১৪৮ আসন। বাম-কংগ্রেস জোট পেতে পারে ১১ থেকে ২১টি আসন।

news24bd.tv নাজিম