রাঙামাটির কাপ্তাই হ্রদে মাছধরার ওপর নিষেধাজ্ঞা

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি:

রাঙামাটির কাপ্তাই হ্রদে মাছধরার ওপর নিষেধাজ্ঞা

দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্ববৃহৎ কৃত্রিম জলধারা ও বাংলাদেশের প্রধান মৎস্য উৎপাদন কেন্দ্র রাঙামাটির কাপ্তাই হ্রদে মাছধরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে, জেলা প্রশাসক মো. মিজানুর রহমান।

শনিববার রাত ১২টা ১মিঃ থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে জানান বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের রাঙামাটি জেলা ব্যবস্থাপক লে. কমান্ডার এম. তৌহিদুল ইসলাম (ট্যাজ)। সম্প্রতি রাঙামাটি জেলা প্রশাসক ও বিএফডিসির এক যৌথ সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। 

বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) সূত্রে জানা যায়, রাঙামাটি কাপ্তাই হ্রদ দেশের কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজননের একটি অন্যতম স্থান। এ হ্রদে প্রতি বছর প্রাকৃতিক প্রজনন কৃত মাছের মধ্যে শতকরা ৩১ ভাগ কাতাল,  ১২ ভাগ রুই, শতকরা ৭ ভাগ মৃগেল ও ৫১ ভাগ কালিবাউশের প্রজনন হয়। যা দেশের সামগ্রিক মৎস্য সম্পদের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে আসছে। 

তাই মাছের সুষ্টু প্রজননের লক্ষ্যে প্রতিবছর তিন মাস হ্রদের মাছ শিকারের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়ে। একই সাথে বন্ধকালিন সময় কাপ্তাই হ্রদে ৫০ মেট্রিক টন কার্প জাতীয় মাছের পোনা অবমুক্ত করা হবে। আবার এসব মাছের প্রজনন বৃদ্ধি সুরক্ষায় ভ্রাম্যমান আদালতও পরিচালনার করা হবে।

আরও পড়ুন:


রওশন এরশাদ হাসপাতালে ভর্তি

মামুনুলের বিরুদ্ধে ধর্ষণ মামলা, কথিত দ্বিতীয় স্ত্রীর মেডিকেল টেস্ট

মামুনুলের বিরুদ্ধে ‘কথিত’ স্ত্রী ঝর্ণার ধর্ষণ মামলা

ইসরায়েলে ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে নিহত ৩৮


রাঙামাটি জেলা প্রশাসক মো. মিজানুর রহমান জানান, রাঙামাটির কাপ্তাই হ্রদে মাছের সুষ্ঠু ও প্রাকৃতিক প্রজনন, বংশ বৃদ্ধি এবং উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মাছধরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত কাপ্তাই হ্রদে এলাকায় সকল প্রকার মৎস্য আহরণ, সংরক্ষণ বাজারজাতকরণ, শুকানো ও পরিবহণ সম্পন্ন নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। কেউ যদি এ নিষেধাজ্ঞা অমান্য করে তার বিরুদ্ধে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে কঠোর শাস্তির ব্যবস্থা গ্রহণ করা হবে। 

ভ্রম্যমান আদালত পরিচালনা করবে বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) রাঙামাটি কাপ্তাই হ্রদ মৎস্য উন্নয়ন ও বিপণন কেন্দ্রের সকল কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা মৎস্য কর্মকর্তা, রাঙামাটি কতোয়ালী থানার কর্মকর্তা। 

এছাড়া মৎস্য আহরণ নিষিদ্ধকালীন সময়ের মধ্যে সকল বরফকল বন্ধ থাকবে। নির্ধারিত অভায়শ্রম রাঙামাটি জেলা প্রশাসকের বাংলো ঘাট, রাজবন বিহার ঘাট, লংগদু উপজেলা ইউএনও অফিস ঘাট এবং নানিয়ারচর ছয় কুড়ি বিল সব সময়ের জন্য মৎস আহরণ পূর্বের মতোই বন্ধ থাকবে।

এছাড়া কাপ্তাই হ্রদের উপর নির্ভরশীল জেলে পরিবারদের ৩ মাসের জন্য খাদ্য শষ্য  প্রদানের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের রাঙামাটি জেলা ব্যবস্থাপক লে. কমান্ডার এম. তৌহিদুল ইসলাম (ট্যাজ) জানান, এরই মধ্যে কাপ্তাই হ্রদে পোনা  ও মা মাঝের সুরক্ষায় নিয়োজিত করা হয়েছে কোস্ট পুলিশ। লংগদু ও বাঘাইছড়ি উপজেলায় এসব কোস্ট পুলিশ টহলে থাকবেন। 

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

চাঁপাইনবাবগঞ্জে ১৫ হাজার পরিবার পেল ঈদ উপহার

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:

চাঁপাইনবাবগঞ্জে ১৫ হাজার পরিবার পেল ঈদ উপহার

মানব সেবায় প্রতিষ্ঠিত জোসনারা ফাউন্ডেশনের উদ্যোগে এবার ঈদেও চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকায় ১৫ হাজার পরিবারের মাঝে ঈদ উপহার প্রদান করা হচ্ছে। জোসনারা ফাউন্ডেশন ও গ্রামীণ ট্রাভেলস্ চেয়ারম্যান আলহাজ্ব মো. মোখলেসুর রহমান এসব ঈদ সামগ্রী প্রদান করছেন। 

আজ সোমবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ৭ ও ৮ নম্বর ওয়ার্ডে ঈদ উপহার হিসেবে চিনি, সেমাই, লবণ, পোলাও চাল, তেলসহ বিভিন্ন সামগ্রী প্রদান করা হয়। 

উল্লেখ্য, করোনা ভাইরাসের প্রথমে বেকার হয়ে পড়া ১৫ হাজার মানুষের মাঝে খাদ্য সহায়তা প্রদান করেছিল শহরের বটতলা হাটে মানব সেবায় প্রতিষ্ঠিত জোসনারা ফাউন্ডেশন। 

এরপর গত রোজার ঈদ ও কোরবানীর ঈদেও সমপরিমাণ মানুষকে ঈদ উপহার প্রদান করা হয়। 

এছাড়াও গত শারদীয় দূর্গোৎসবে ২ হাজার সনাতন ধর্মাবলম্বী পরিবারের মাঝে নারিকেল, চিনিসহ বিভিন্ন দ্রব্য প্রদান করে সাম্প্রদায়িক সম্প্রীতির দৃষ্টান্ত স্থাপন করে প্রতিষ্ঠানটি। এরই ধারাবাহিকতায় এবারও ১৫ হাজার পরিবারের মাঝে ঈদ উপহার পৌছে দেয়া হচ্ছে।

news24bd.tv / কামরুল  

পরবর্তী খবর

সুনামগঞ্জে ৫০০ দরিদ্র মানুষকে খাদ্য সহায়তা

সুনামগঞ্জ প্রতিনিধি:

সুনামগঞ্জে ৫০০ দরিদ্র মানুষকে খাদ্য সহায়তা

সুনামগঞ্জ জেলা পরিষদের উদ্যোগে জেলার বিভিন্ন শ্রেণি পেশার কর্মহীন ৫০০ জন দরিদ্র মানুষকে প্রধানমন্ত্রীর করোনাকালীন উপহারসামগ্রী প্রদান করা হয়েছে। আজ সোমবার দুপুরে সুনামগঞ্জ জেলা স্টেডিয়ামে উপহারসামগ্রীর হিসাবে খাদ্য সহায়তা বিতরণ করা হয়।

৫০০ জন দরিদ্রকে ৫ কেজি করে চাল, ৩ কেজি আলু, ১ লিটার ভোজ্য তেল, ১ কেজি ডাল, ১ কেজি পেয়াজ, ১ কেজি চিনি, সেমাই ১ প্যাকেট, গুঁড়া দুধ ১ প্যাকেট, ১ টা হ্যান্ড স্যানিটাইজার, ১ টা সাবান ও ১ টি করে মাস্ক দেওয়া হয়।

প্রধানমন্ত্রীর এসব উপহার সামগ্রী বিতরণ করেন, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি নুরুল হুদা মুকুট। 

এ সময় উপস্থিত ছিলেন, জেলা পরিষদের সচিব সৈয়দা শমসাদ বেগম, সহকারী প্রকৌশলী প্রণব রায় চৌধুরী, জেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আজাদুল ইসলাম রতন, তাহিরপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অমল কর, কৃষক লীগ নেতা যতীন্দ্র মোহন তালুকদার, যুবলীগ নেতা পাভেল আহমদ প্রমুখ।

news24bd.tv / কামরুল  

পরবর্তী খবর

৩ হাজার যাত্রী নিয়ে শিমুলিয়া ঘাট ছাড়লো ফেরি

নিজস্ব প্রতিবেদক

৩ হাজার যাত্রী নিয়ে শিমুলিয়া ঘাট ছাড়লো ফেরি

তিন হাজার যাত্রী এবং দুইটি অ্যাম্বুলেন্স নিয়ে শিমুলিয়া ঘাট ছাড়লো ফেরি যমুনা। সোমবার (১০ মে) সকাল ১০টার দিকে ২ নং ঘাট ছেড়ে যায় ফেরিটি।

শিমুলিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক (বাণিজ্য) ফয়সাল আহম্মেদ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, রাত থেকে ফেরি চলাচল বন্ধ ছিলো। তবে অরিরিক্ত যাত্রীর চাপে সকাল ১০টার দিকে দুইটি অ্যাম্বুলেন্স ও ৩ হাজার যাত্রী নিয়ে ফেরি যমুনা বাংলাবান্ধা ঘাটের উদ্দেশে ছেড়ে গেছে।

এ নিয়ে এ পর্যন্ত শিমুলিয়া থেকে আজ দুটি ফেরি ছেড়ে গেল। এর আগে সকাল সাড়ে ৬টার দিকে একই ঘাট থেকে আরেকটি ডাম্প ফেরি ছেড়ে যায়।

আজ ভোর থেকেই দক্ষিণবঙ্গগামী মানুষের উপচেপড়া ভিড় দেখা গেছে মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাটে। সময়ের সঙ্গে সঙ্গে সেই ভিড় বাড়তে থাকে।


পাটুরিয়া ফেরিঘাটে আজও ঘরমুখী মানুষের ঢল

শিমুলিয়া ঘাটে জনস্রোত, ফেরির অপেক্ষায় হাজারো মানুষ

মমতার মন্ত্রিসভায় শপথ নেবেন ৪৩ জন, নাম আছে ৬ মুসলিমের

সোনাহাট স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি ৬ দিন বন্ধ


গণপরিবহণ বন্ধ, রাস্তায় বিজিবি ও পুলিশের টহল থাকার পরও হাজার হাজার মানুষ বিভিন্নভাবে ঘাটে আসছে। ঘাট এলাকায় রীতিমতো তিল ধারণের ঠাঁই নেই। গত কয়েকদিন শুধু তিন নম্বর ফেরি ঘাট এলাকায় ভিড় থাকলেও আজ সবগুলো ফেরি ঘাটে উপচেপড়া ভিড় লক্ষ করা গেছে।

শিমুলিয়া ফেরি ঘাটে দায়িত্বরত ট্রাফিক পুলিশের পরিদর্শক (টিআই) হিলাল উদ্দিন বলেন, ‘বিপুল যাত্রীর চাপে কোনো পরিকল্পনাই ঠিক রাখা যাচ্ছে না। কোনোভাবে ঠেকানো যাচ্ছে না জনস্রোত।’

# শিমুলিয়া ঘাটে জনস্রোত, ফেরির অপেক্ষায় হাজারো মানুষ

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

পাটুরিয়া ফেরিঘাটে আজও ঘরমুখী মানুষের ঢল

নিজস্ব প্রতিবেদক

পাটুরিয়া ফেরিঘাটে আজও ঘরমুখী মানুষের ঢল

ঘরমুখো মানুষের উপচেপড়া ভিড় এখন মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাটে। আজ ভোরের আলো ফুটতেই মানুষের ঢল নেমেছে। ঠাসাঠাসি করে ফেরিতে পার হচ্ছে মানুষ।

সকাল সোয়া ৮টার দিকে দুটি অ্যাম্বুলেন্স, কয়েকটি ছোট গাড়ি এবং যাত্রী নিয়ে রাজবাড়ীর দৌলতদিয়া ঘাটের উদ্দেশে ছেড়ে গেছে।

সকাল পৌনে নয়টার দিকে শাপলা শালুক নামে যাত্রী বোঝাই করে অনুরূপভাবে আরও একটি ফেরি ছেড়ে যায়। দৌলতদিয়া থেকেও দুটি ফেরি পাটুরিয়া ঘাটে আসতে দেখা গেছে।


ঈদের রাতের ফজিলত

মমতার মন্ত্রিসভায় শপথ নেবেন ৪৩ জন, নাম আছে ৬ মুসলিমের

সোনাহাট স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি ৬ দিন বন্ধ

জিহাদী বইসহ উল্লাপাড়া জামায়াতের আমির গ্রেপ্তার


শিবালয় থানার ওসি মোহাম্মদ ফিরোজ কবীর বলেন, ফেরি চলাচল বন্ধ থাকলেও নির্দেশনা অনুযায়ী মরদেহ ও রোগী বহনকারী গাড়ি পার করা হচ্ছে। পাশাপাশি যাত্রী ও ছোটগাড়িও পার হচ্ছে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

শিমুলিয়া ঘাটে জনস্রোত, ফেরির অপেক্ষায় হাজারো মানুষ

অনলাইন ডেস্ক

শিমুলিয়া ঘাটে জনস্রোত, ফেরির অপেক্ষায় হাজারো মানুষ

দক্ষিণবঙ্গগামী মানুষের উপচে পড়া ভিড় মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাটে। আজ সোমবার ভোর থেকেই ঘাটে বাড়তে থাকে শিকড়ের টানে বাড়ি ফিরতে থাকা মানুষের ঢল। করোনাকালীন সময়ে এই জনস্রোত ঠেকাতে প্রশাসনের কোন পদক্ষেপই কাজে লাগছে না।

ঘাট এলাকায় রীতিমতো তিল ধারণের ঠাঁই নেই। গণপরিবহণ বন্ধ, রাস্তায় বিজিবি ও পুলিশের টহল থাকার পরও হাজার হাজার মানুষ বিভিন্নভাবে ঘাটে আসছে।

গত কয়েকদিন শুধু তিন নম্বর ফেরি ঘাট এলাকায় ভিড় থাকলেও আজ সবগুলো ফেরি ঘাটে উপচেপড়া ভিড় লক্ষ করা গেছে।

সোমবার সকাল ৬টার পর কয়েকটি অ্যাম্বুলেন্স এবং কয়েক হাজার যাত্রী নিয়ে একটি ফেরি বাংলাবাজার ঘাটের উদ্দেশে শিমুলিয়া ছেড়ে গেছে। ঘাট এলাকায় এখনও কয়েক হাজার যাত্রী অপেক্ষামান।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহণ করপোরেশনের (বিআইডব্লিউটিসি) শিমুলিয়া ঘাট ব্যবস্থাপক (বাণিজ্য) মোহাম্মদ ফয়সাল বলেন, ‘সকালে যাত্রীদের চাপ বাড়ে শিমুলিয়া ঘাটে। সকাল ৬টার কিছু পরে কয়েকটি অ্যাম্বুলেন্স এবং কয়েক হাজার যাত্রী নিয়ে একটি ড্যাম ফেরি বাংলাবাজার ঘাটের উদ্দেশে ছেড়ে গেছে। ঘাট এলাকায় এখনও কয়েক হাজার যাত্রী অপেক্ষামান।’


আরও পড়ুনঃ


ট্রিও মান্ডিলি: এক আধুনিক রূপকথার গল্প

নিষেধাজ্ঞা সত্ত্বেও যাত্রী নিয়ে শিমুলিয়াঘাট ছাড়লো ফেরি

শত বছরের পুরনো বিয়ের রীতি ভাঙলেন ‘হার্ডকোর ফেমিনিস্ট’ যুবক

করোনা ঠেকাতে বিজেপি নেতার গোমূত্র পান, দিলেন পরামর্শও (ভিডিও)


এছাড়া ঘাট এলাকায় অপেক্ষমান রয়েছে কয়েকশ’ যানবাহন। যাদের ব্যক্তিগত গাড়ি রয়েছে তাদের অনেকেই যমুনা সেতু পাড়ি দিয়ে দক্ষিণবঙ্গের দিকে যাত্রা করছেন।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর