নাসার ফেলোশিপ অর্জন করলেন বাংলাদেশি তরুণ গবেষক সজীব

অনলাইন ডেস্ক

নাসার ফেলোশিপ অর্জন করলেন বাংলাদেশি তরুণ গবেষক সজীব

বাংলাদেশি তরুণ গবেষক আনোয়ার জামান সজীব। সুনামগঞ্জের এই সন্তান বর্তমানে যুক্তরাষ্ট্রের শিকাগো ইউনিভার্সিটিতে পোস্টডক্টরাল স্কলার হিসেবে নিয়োজিত। যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ গবেষণা সংস্থা নাসার সম্মানজনক একটি ফেলোশিপ প্রোগ্রামের জন্য নির্বাচিত হয়েছেন তিনি।

প্রতিবছর মহাকাশ গবেষণা এই সংস্থাটি সম্ভাবনাময় তরুণ বিজ্ঞানীদের নাসা হাবল ফেলোশিপ প্রোগ্রাম (এনএইচএফপি) নামের এ ফেলোশিপ দেয়। যা তিন বছর মেয়াদি। এবছর ২৪ জন ফেলোশিপের মধ্যে একমাত্র বাংলাদেশি আনোয়ার জামান সজীব।

বাংলাদেশের গর্ব সজীব এ পর্যন্ত তাঁর ২১টি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। গত ৩১ মার্চ নাসার ওয়েবসাইটে ফেলোশিপপ্রাপ্ত ব্যক্তিদের তালিকা প্রকাশ করা হয়।

সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত তথ্যমতে, গবেষণার বিষয়ের ওপর ভিত্তি করে এই ফেলোশিপ প্রোগ্রামে নির্বাচিত ব্যক্তিদের তিনটি উপশ্রেণি আইনস্টাইন ফেলো, হাবল ফেলো ও সাগান ফেলো-তে ভাগ করা হয়। সজীব আইনস্টাইন ফেলো হিসেবে নির্বাচিত হয়েছেন। এ ফেলোশিপের জন্য যাঁরা নির্বাচিত হয়েছেন, তাঁরা জ্যোতির্বিজ্ঞানের বিভিন্ন বিষয় নিয়ে স্বতন্ত্র গবেষণা চালিয়ে যাবেন।

আরও পড়ুন


খাগড়াছড়ির পানছড়িতে পানিতে ডুবে ভাই-বোনসহ ৩ শিশুর মৃত্যু

চাকরি দেবে ইউনাইটেড হসপিটাল

তাসকিনের জোড়া শিকারের পর তাইজুলের আঘাত, টাইগার শিবিরে স্বস্তি

বগুড়ার শেরপুরে ট্রাক চাপায় ভ্যানচালক নিহত


পারিবারিক সূত্রে জানা যায়, সুনামগঞ্জ জেলার সদর উপজেলার সুরমা ইউনিয়নের বেড়িগাঁও গ্রামে জন্ম আনোয়ার জামান সজীবের। বাবা মোহাম্মদ আবু নাসের কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেট বিভাগের আঞ্চলিক বীজ প্রত্যয়ন কর্মকর্তা এবং মা আনোয়ারা বেগম গৃহিণী। দুই ভাই ও এক বোনের মধ্যে তিনি সবার বড়। আনোয়ার সজীব বড় হয়েছেন সিলেটে।

পরে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ভর্তি পরীক্ষায় নবম স্থান অধিকার করে তড়িৎ প্রকৌশল বিভাগে ভর্তি হন। পরে তিনি জাপান সরকারের মনবুস স্কলারশিপ পেয়ে জাপানে যান। পদার্থবিজ্ঞানের প্রতি তাঁর আগ্রহ ছিল ছোটবেলা থেকেই। সেই আগ্রহ থেকে জামানের টোকিও ইউনিভার্সিটিতে ২০১৪ সালে পদার্থবিজ্ঞানে স্নাতক সম্পন্ন করেন।

ছেলের এ সাফল্যে খুশি বাবা মোহাম্মদ আবু নাসের। তিনি বলেন, ‘এ সম্মান যেমন আমাদের পরিবারের, তেমনি দেশের। একজন বিজ্ঞানী হিসেবে আনোয়ারের গবেষণা বিশ্বে বাংলাদেশের সুনাম-সম্মান বৃদ্ধিতে ভূমিকা রাখবে, এটাই প্রত্যাশা করি।’

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

কওমি মাদ্রাসার ফল প্রকাশ কাল

অনলাইন ডেস্ক

কওমি মাদ্রাসার ফল প্রকাশ কাল

আগামীকাল সোমবার (১০ মে) দুপুরে বেফাকুল মাদ্রাসিল আরাবিয়ার (বেফাক) অধীন কওমি মাদ্রাসাগুলোর কেন্দ্রীয় পরীক্ষার ফল প্রকাশ করা হবে। 

বেফাকের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সোমবার দুপুর দুইটায় ফল প্রকাশ করা হবে। এ বছর সারাদেশে দুই লাখ ৩০ হাজার নিবন্ধিত পরীক্ষার্থীর মধ্যে দুই লাখ ২৫ হাজার জন অংশ নিয়েছে।

বেফাকের প্রধান পরীক্ষা নিয়ন্ত্রক মুফতি আমিনুল হকের বরাতে বলা হয়েছে, লকডাউনে মাদ্রাসা বন্ধ থাকলেও রমজানেই ফল প্রকাশে নিরলসভাবে কাজ চলছে।


যাত্রীদের চাপ সামলাতে সব ফেরিঘাটে বিজিবি মোতায়েন

অবশেষে করোনামুক্ত হলেন খালেদা জিয়া

পৃথিবীতে আছড়ে পড়তে যাচ্ছে চীনা রকেট, দেখা যাচ্ছে লাইভে

কাবুলে স্কুলের পাশে বোমা বিস্ফোরণে নিহত ৫৫


লকডাউনের কারণে ঘরে বসেই পরীক্ষকরা পরীক্ষার খাতা দেখেছেন। এরপর সারাদেশকে ৪০টি জোনে ভাগ করে খাতা জমা নেওয়া হয়েছিলো।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

বিদায়ী উপাচার্য

‘মানবিক’ কারণে ছাত্রলীগ নেতাদের নিয়োগ

অনলাইন ডেস্ক

‘মানবিক’ কারণে ছাত্রলীগ নেতাদের নিয়োগ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সদ্য বিদায়ী উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান জানিয়েছেন, আমি মনে করি যারা নিয়োগ পেয়েছে তারা সবাই নিয়োগ ডিজার্ভ করে। এখানে ‘মানবিক’ দিকটি বিবেচনা করা হয়েছে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের ১৯৭৩ এর অধ্যাদেশে একটা আইন আছে। সেই আইনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে একটা ক্ষমতা দেওয়া আছে। সেই আইনের বলে আমি নিয়োগটা দিয়েছি।

এদিকে সদ্য বিদায়ী উপাচার্য দেওয়া ‘অবৈধ’ নিয়োগে নিয়োগপ্রাপ্তদের যোগদান স্থগিত করা হয়েছে। শনিবার (০৮ মে) বিকেলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দপ্তরে পাঠানো হয়েছে।

আগে থেকেই অনিয়মের কারণে অভিযুক্ত অধ্যাপক এম আবদুস সোবহান ৬ মে তার মেয়াদের শেষ দিনে শিক্ষা মন্ত্রণালয়ের নিয়োগের নিষেধাজ্ঞা উপেক্ষা করে ১৪১ জনকে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দিয়ে অনিয়মের নজির সৃষ্টি করে পুলিশি পাহারায় উপাচার্যের বাসভবন ছাড়েন। এ ঘটনায় ক্যাম্পাসে ছাত্রলীগের দুই দলের মধ্যে সংঘর্ষের ঘটনাও ঘটে।

শিক্ষা মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা সত্ত্বেও গত বুধবার (০৬ মে) ক্যাম্পাসে মেয়াদের শেষ দিন শিক্ষকসহ ১৪১ জনকে বিভিন্ন পদে নিয়োগ দেন রাবির বিদায়ী এই উপাচার্য। সেই নিয়োগকে অবৈধ ঘোষণা করে একটি তদন্ত কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

তদন্ত করতে রাবিতে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি

অনলাইন ডেস্ক

তদন্ত করতে রাবিতে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি

‘অবৈধ’ নিয়োগ ও এর সঙ্গে জড়িতদের বিষয়ে তদন্ত করতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) গিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটির সদস্যরা। শনিবার (৮ মে) পৌনে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ে আসেন তদন্ত কমিটির সদস্যরা।

তদন্ত কমিটিকে নেতৃত্ব দিচ্ছেন কমিটির আহ্বায়ক ও ইউজিসি সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। তার সঙ্গে আছেন কমিটির সদস্য এবং ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের, শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ড. মো. জাকির হোসেন আখন্দ ও ইউজিসির পরিচালক মোহাম্মদ জামিনুর রহমান।

আরও পড়ুন


ঈদের আগে দূরপাল্লার গণপরিবহন চালুসহ ৫ দফা দাবি মালিক-শ্রমিকদের

নিষেধাজ্ঞা না মেনে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে চলছে দূরপাল্লার বাস

বসুরহাটে আওয়ামী লীগের দু’পক্ষের সংঘর্ষের ঘটনায় দুই মামলা, গ্রেপ্তার ৩

নিষেধাজ্ঞা সত্ত্বেও যাত্রী নিয়ে শিমুলিয়াঘাট ছাড়লো ফেরি


জানা যায়, তদন্ত কমিটির সদস্যরা শনিবার বেলা পৌনে ১১টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আসেন। এরপর তারা ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহার কার্যালয়ে যান। পৌনে ১২টার দিকে তদন্ত কমিটির সদস্যরা উপাচার্যের কার্যালয়ে ভারপ্রাপ্ত উপাচার্য ও রেজিস্ট্রারের সঙ্গে বৈঠকে বসেন।

গত বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের নিয়োগের নিষেধাজ্ঞা অমান্য করে বিদায়ী উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান ১৪১ জনকে নিয়োগ দেন। ওইদিনই শিক্ষা মন্ত্রণালয় এই নিয়োগকে অবৈধ উল্লেখ করে তদন্ত কমিটি গঠন করে।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

বেসরকারি শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি স্থগিত

অনলাইন ডেস্ক

বেসরকারি শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি স্থগিত

৫৪ হাজারের অধিক বেসরকারি স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান এন্ট্রি লেভেলের শিক্ষক পদে নিয়োগে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) বিজ্ঞপ্তি স্থগিত করেছেন হাইকোর্ট।

আজ বৃহস্পতিবার (৬ মে) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন।

আদেশে হাইকোর্ট বলেছে, আগামী সপ্তাহে এক থেকে ১২তম নিবন্ধনকারীদের সাত দিনের মধ্যে নিয়োগ দেয়ার নির্দেশ দিয়েছেন আদালত। তত দিন পর্যন্ত ৫৪ হাজারের শিক্ষক নিয়োগের যে বিজ্ঞপ্তি তা স্থগিত থাকবে।

আরও পড়ুন:


ট্রিও মান্ডিলি: এক আধুনিক রূপকথার গল্প

রোজার সৌন্দর্যে ​মুগ্ধ হয়ে ভারতীয় তরুণীর ইসলাম গ্রহণ

আইপিএল নেই, বাড়ি ফিরে যা করতে চান কোহলি

এক সপ্তাহে বিশ্বে করোনা আক্রান্তের অর্ধেকই ভারতে, মৃত্যু এক-চতুর্থাংশ


এদিন আদালতে আবেদনকারীদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান, অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া ও ব্যারিস্টার মহিউদ্দিন হানিফ। এনটিআরসিএর পক্ষে ছিলেন অ্যাডভোকেট ফারুক হোসেন।

অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া আরও বলেন, এনটিআরসিএ কর্তৃক ১ থেকে ১২তম নিবন্ধনধারীদের মধ্যে রিটকারী প্রায় দেড় হাজার জনকে এক সপ্তাহের মধ্যে নিয়োগের সুপারিশ করতে নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে গত ৩০ মার্চ প্রকাশিত গণবিজ্ঞপ্তি এই সময়ের জন্য স্থগিত করেছেন আদালত।

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

অনলাইনে ঢাবি শিক্ষার্থীদের পরীক্ষা হবে এক ঘণ্টা

অনলাইন ডেস্ক

অনলাইনে ঢাবি শিক্ষার্থীদের পরীক্ষা হবে এক ঘণ্টা

শিক্ষার্থীদের অনলাইনে পরীক্ষা নেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ। বুধবার (৫ মে) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত ডিনস কমিটির জরুরি বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক মো. হাসানুজ্জামান।


লঞ্চ-ট্রেন ও দূরপাল্লার বাস বন্ধ, প্রজ্ঞাপন জারি

খালেদা জিয়ার বিদেশযাত্রা নির্ভর করছে সরকারের ওপর: ফখরুল

সুন্দরবনে ফের আগুন


তিনি বলেন, করোনার কারণে সেশনজটের শঙ্কায় ডিনস কমিটির জরুরি বৈঠকে অনলাইনে পরীক্ষা নেওয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। জুলাই মাসের মধ্যে যদি সশরীরে পরীক্ষা নেওয়ার মতো পরিস্থিতি তৈরি না হয় তাহলে অনলাইনে পরীক্ষা নেওয়া হবে। সেক্ষেত্রে তিন ঘণ্টার পরীক্ষা এক ঘণ্টা বা দেড় ঘণ্টায় নেওয়া হবে।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর