ইলিশ ধরতে জেলেদের অপেক্ষা, মধ্য রাতে শেষ হচ্ছে নিষেধাজ্ঞা (ভিডিও)

খোকন কর্মকার, চাঁদপুর

ফাইল ছবি

দীর্ঘ দুই মাসের নিষেধাজ্ঞা। তার ওপর করোনার প্রভাব। দুইয়ে মিলে দিশেহারা হয়ে পড়েছেন জেলেরা। তবে নিষেধাজ্ঞা শেষ হচ্ছে আজ মধ্যরাতে। তাই তো কাঙ্খিত প্রহরের অপেক্ষায় আছেন চাঁদপুরের জেলেরা। এরই মধ্যে সব প্রস্তুতিও সম্পন্ন করেছে তারা। গেল বছরের চেয়ে এ বছর ইলিশ উৎপাদন আরো বাড়বে এমন আশা সংশ্লিস্টদের।

জাটকা ইলিশ রক্ষায় প্রতিবছরই মার্চ-এপ্রিল এই দু’মাস নদীতে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে সরকার। এ বছরও তার ব্যতিক্রম ছিল না। তবে নিষেধাজ্ঞা শেষ হচ্ছে শুক্রবার মধ্যরাতে।

আর তাই অপেক্ষার প্রহর গুনছেন চাঁদপুরের সরকার নিবন্ধিত ৫১ হাজার জেলে। করোনায় ঋণগ্রস্ত জেলেরা নদীতে নামার অপেক্ষায় ব্যস্ত। ইলিশ ধরাকে কেন্দ্র করে জাল, নৌকা ও ট্রলারের ইঞ্জিনসহ অন্যান্য সরঞ্জাম প্রস্তুত করছেন তারা।

আরও পড়ুন


দুবাই থেকে আসা বিমানে মিললো ২ কোটি টাকার স্বর্ণ

তাসকিন-মিরাজ ঘূর্ণিতে বিপাকে লঙ্কানরা, টাইগার শিবিরে উচ্ছ্বাস

যে ৬ বিভাগে আজও ঝড়-বৃষ্টি হতে পারে

নাসার ফেলোশিপ অর্জন করলেন বাংলাদেশি তরুণ গবেষক সজীব


স্থানীয় জনপ্রতিনিধি নীলকমল ইউনয়ন পরিষদের চেয়ারম্যান সালাউদ্দিন সরদার বলছেন, জেলেদের সব ধরনের সুযোগ-সুবিধা দেওয়ায় এবার জাটকা রক্ষা কার্যক্রম শতভাগ সফল হয়েছে।

পানির গুণাগুণ ও খাদ্যের উৎপাদান অনেকটাই ভালো থাকায় অন্যান্য বছরের তুলনায় এ বছর ইলিশ উৎপাদন আরও বাড়বে বলে  মনে করেন মৎস কর্মকর্তা মো. আসাদুল বাকী।

চাঁদপুর জেলা মৎস্য অধিদফতর তথ্য মতে, ২০১৮-২০১৯ অর্থবছরে পাঁচ লাখ ৩৩ হাজার মেট্রিক টন ইলিশ উৎপাদিত হয়।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

মাদারীপুরে দুইপক্ষের সংঘর্ষে যুবক নিহত

মাদারীপুর প্রতিনিধি

মাদারীপুরে দুইপক্ষের সংঘর্ষে যুবক নিহত

মাদারীপুরের শিবচরে দুইপক্ষের সংঘর্ষের ঘটপায় চিকিৎসাধীন অবস্থায় রাকিব খালাসি (২৪) নামে ব্যক্তি নিহত হয়েছে। শনিবার রাত নয়টার দিকে উপজেলার দত্তপাড়া ইউনিয়নের আর্য্য দত্তপাড়া গ্রামে এ ঘটনাটি ঘটে।

স্থানীয় সূত্রে জানা যায়, শনিবার বিকেলে উপজেলার দত্তপাড়া ইউনিয়নের আর্য্য দত্তপাড়া এলাকার বেপারীকান্দি গ্রামের ফারুক খালাসীর ছেলে তাওসিফ (১২) পাশ্ববর্তী মঙ্গল হাওলাদারের আম গাছে ঢিল ছুড়ে। এ নিয়ে বিকেলে কথা কাটাকাটি হয়। 

ওই সূত্র ধরে রাত ৮ টার দিকে মঙ্গল হাওলাদারসহ ৮/১০ জনের একটি দল দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে তাওসিফদের বাড়িতে হামলা চালায়। এ সময় তাওসিফের মা রুবি বেগমকে (৪৫) মারধর করে। বাঁধা দিতে গেলে তাওসিফের ভাই রাকিব খালাসী (২৪) তুলে নিয়ে পাশের কলাবাগানে নিয়ে কুপিয়ে গুরুতর আহত করে। এ সময় প্রতিবেশীরা এগিয়ে আসলে কালু মিয়া (৩৭), সাবিনা বেগম (৩২), এবং উর্মি বেগম (তৃতীয় লিঙ্গ) আহত হন।

আহতদের উদ্ধার করে প্রথমে শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে রাকিব ও তার মা রবি বেগমকে ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়। রাত দেড় ১ টার দিকে রাকিব মারা যায়।

নিহতের পিতা ফারুক খালাসী বলেন,'আমার ছেলেকে ওরা ধইরা নিয়া পাশের কলাবাগানে কুপাইয়া মারছে। আমি এই হত্যার বিচার চাই'

শিবচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মিরাজ হোসেন বলেন, ' পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। চিকিৎসাধীন অবস্থায় একজনের মৃত্যু হয়েছে। এ বিষয়ে মামলা প্রক্রিয়াধীন রয়েছে।'

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

প্রধানমন্ত্রীর ত্রান তহবিল থেকে সুনামগঞ্জে ২০ লাখ টাকা নগদ অর্থ সহায়তা

সুনামগঞ্জ প্রতিনিধি:

প্রধানমন্ত্রীর ত্রান তহবিল থেকে সুনামগঞ্জে ২০ লাখ টাকা নগদ অর্থ সহায়তা

আসন্ন রমজানের ঈদকে সামনে রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ত্রান তহবিল থেকে সুনামগঞ্জ পৌরসভার উপকারভোগী ৪ হাজার ৬২১ জনের প্রত্যেককে ৪৫০ টাকা করে মোট ২০ লাখ টাকা নগদ অর্থ সহায়তা প্রদান করা হয়েছে। 

রোববার দুপুরে সুনামগঞ্জ পৌরসভার উদ্যোগে পৌরচত্বরে এ নগদ অর্থ সহায়তা প্রদান করেন, সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন ও পৌরসভার মেয়র নাদের বখত।

এ সময় উপস্থিত ছিলেন, পৌর সচিব ইসহাক ভূইয়া, পৌরসভার নির্বাহী প্রকৌশলী মীর মোশারফ হোসেন, প্যানেল মেয়র আহমদ নুর, কাউন্সিলর সৈয়দা জাহানারা বেগম, পৌর আওয়ামীলীগের দপ্তর সম্পাদক লিটন সরকার প্রমুখ।

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

পিরোজপুরে ২‘শ কর্মহীন পরিবারের মাঝে পুলিশ সুপারের ঈদ সামগ্রী বিতরণ

পিরোজপুর প্রতিনিধি:

পিরোজপুরে ২‘শ কর্মহীন পরিবারের মাঝে পুলিশ সুপারের ঈদ সামগ্রী বিতরণ

পিরোজপুর জেলা পুলিশের উদ্যোগে অসহায় ও কর্মহীন মানুষের মাঝে ঈদ সামগ্রী বিতরণ করা হয়েছে। আজ রোববার সকালে পিরোজপুর সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে পুলিশ সুপার হায়াতুল ইসলাম খান প্রধান অতিথি হিসেবে এসব ঈদ সামগ্রী বিতরণ করেন।

 এ সময় অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) মোল্লা আজাদ হোসেন, সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার থান্দার খায়রুল হাসান, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আ জ মো মাসুদুজ্জামান মিলু, প্রেসক্লাবের সদস্য সচিব এস এম রেজাউল ইসলাম শামীম উপস্থিত ছিলেন। জেলা পুলিশের নিজস্ব অর্থায়নে ২ শতাধিক মানুষের মাঝে এসব ঈদ সামগ্রী বিতরণ করা হয়।

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

সাতক্ষীরায় এতিমখানার ছাত্রদের মাঝে ইফতার ও নতুন পোশাক বিতরণ

শাকিলা ইসলাম জুঁই, সাতক্ষীরা :

সাতক্ষীরায় এতিমখানার ছাত্রদের মাঝে ইফতার ও নতুন পোশাক বিতরণ

সাতক্ষীরায় এতিমখানার ছাত্র ও দুস্থ অসহায় মানুষের মাঝে ইফতার ও ঈদ উপহার সামগ্রী (পোশাক) বিতরণ করেছে সাতক্ষীরার এসএসসি’র ৯৩ ব্যাচের ছাত্ররা।

আজ রোববার সকালে সাতক্ষীরা সদর উপজেলার চরবালিথা কওমি মাদ্রাসার এতিমখানার ছাত্র ও এলাকার দুস্থ অসহায় মানুষের মাঝে ইফতার ও ঈদের উপহার নতুন পোশাক সামগ্রী বিতরণ করা হয়েছে। 

এ সময় উপস্থিত ছিলেন, সাতক্ষীরা এসএসসি’র ৯৩ ব্যাচের ছাত্র বন্ধু মনজুর খান চৌধুরী, সৈয়দ মহি উদ্দিন হাশেমী তপু, শেখ আনোয়ার হোসেন, আলমগীর কবির মনির, শিক্ষক আবদুল কাদের, তোরাবুল ইসলাম, আসাদুজ্জামান আসাদসহ প্রমুখ। 

৪০ জন এতিম শিক্ষার্থী ও উপস্থিত এলাকার অসহায় দুস্থ মানুষের মাঝে উক্ত ইফতার ও ঈদ উপহার সামগ্রী বিতরণ করা হয়।

এসএসসি ৯৩ ব্যাচের বন্ধুরা বলেন, সমাজের অসহায় এতিম ও দুঃস্থ মানুষের সাহায্যার্থে সাতক্ষীরার এসএসসির-৯৩ ব্যাচের কৃতি ছাত্ররা সব সময় পাশে থাকবে।

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

নরসিংদীতে ৫ শতাধিক অসহায় মানুষের মাঝে ঈদ সামগ্রী বিতরণ

মো. হৃদয় খান, নরসিংদী:

নরসিংদীতে ৫ শতাধিক অসহায় মানুষের মাঝে ঈদ সামগ্রী বিতরণ

নরসিংদীতে লকডাউনে বিপাকে পড়া অসহায় ও কর্মহীন ৫ শতাধিক মানুষের মাঝে ঈদ সামগ্রী বিতরণ করা হয়েছে।

আজ রোববার (৯ মে) নরসিংদী পৌরসভার ১ নং ওয়ার্ড কাউন্সিলর ও শহর শ্রমিকলীগের সভাপতি নূর মোহাম্মদ খন্দকার পারভেজের ব্যক্তিগত অর্থায়নে ৫ শতাধিক মানুষের মাঝে ঈদ সামগ্রী হিসেবে উন্নতমানের পোলাউর চাল, সেমাই, দুধ, তেল, চিনি, সাবান বিতরণ করা হয়।

এ সময় কাউন্সিলর নূর মোহাম্মদ খন্দকার পারভেজ বলেন, বিগত সময়ের মতো এবারো মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নির্দেশে লকডাউনে বিপাকে পড়া অসহায় ও কর্মহীন ৫ শতাধিক মানুষের মাঝে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিয়েছি। ঈদ সামগ্রী হিসেবে তাদের মাঝে পোলাউর চাল, সেমাই, তেল, দুধ, চিনি ও সাবান  বিতরণ করেছি। 

গত বছত করোনার প্রথম ধাপেও আমি আমার সামর্থ অনুযায়ী অসহায় মানুষের পাশে ছিলাম। এবারো করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় আমার ১ নং ওয়ার্ডের অসহায় মানুষের মুখে হাসি ফুটাতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি।

এ সময় সবাইকে করোনা মোকাবেলায় মাস্ক পড়া সহ স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য আহবান জানান কাউন্সিলর পারভেজ খন্দকার।

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর