আজো নারীকে পৃথক অস্তিত্ব বলে মানতে চায় না : তসলিমা নাসরিন
আজো নারীকে পৃথক অস্তিত্ব বলে মানতে চায় না : তসলিমা নাসরিন

আজো নারীকে পৃথক অস্তিত্ব বলে মানতে চায় না : তসলিমা নাসরিন

অনলাইন ডেস্ক

আজও নারীকে মানুষ পৃথক অস্তিত্ব বলে মানতে চায় না বলে অভিযোগ করেছেন নির্বাসিত লেখক তসলিমা নাসরিন। সামজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে তিনি এই অভিযোগ করেন। news24bd.tv এর পাঠকদের জন্য তসলিমা নাসরিনের স্টেটাসটি হুবহু তুলে ধরা হলো। তিনি লিখেছেন: 

 ‘লক্ষ করেছি কোনও বয়স্ক লোকের মৃত্যু হলে তাঁর বয়স্ক জীবিত স্ত্রী নিয়ে মানুষ বেশ দুঃখ করে।

এখন খুব একা বোধ করবেন, বড় একা হয়ে গেলেন! তাঁর বেঁচে থাকার উৎসব না করে তাঁর বেঁচে থাকা নিয়ে চুকচুক দুঃখ শুরু হয়ে যায়। জীবন উপভোগ করার জন্য শুভকামনা না জানিয়ে তাঁর একাকীত্বের কথা ভেবে অন্যকে হাহাকারই করতে শুনি।  

তারপর, লক্ষ করেছি, সেই বয়স্ক মহিলাটির মৃত্যু যদি হয়, স্বামীর মৃত্যু হওয়ার পর পরই, লোকেরা দুঃখ করে না, বরং হাঁফ ছেড়ে বাঁচে। আহ, একা একা তাঁকে আর কষ্ট করতে হলো না। কেউ কেউ বলেন, ওপরে উনি একা ছিলেন, এবার ইনি যাওয়ার পর মিলিত হলেন দুজন। কেউ আর একা নন।  

আরও পড়ুন:


স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চালুর দাবিতে বিক্ষোভের ডাক

রওশন এরশাদ হাসপাতালে ভর্তি

মামুনুলের বিরুদ্ধে ধর্ষণ মামলা, কথিত দ্বিতীয় স্ত্রীর মেডিকেল টেস্ট

মামুনুলের বিরুদ্ধে ‘কথিত’ স্ত্রী ঝর্ণার ধর্ষণ মামলা


মানুষ যতই সহমরণকে ওপরে ওপরে মন্দ বলুক, সহমরণের জন্য নিভৃতে একধরণের পক্ষপাত আছে। বৈধব্যের যন্ত্রণা সহ্য করার চেয়ে স্বামীর প্রস্থানের সঙ্গে সঙ্গে স্ত্রীও প্রস্থান করুন- মনে মনে মানুষ এমনই চায়।  

আজও নারীকে মানুষ পৃথক অস্তিত্ব বলে মানতে চায় না। তাঁর জীবনের প্রতিটি মুহূর্ত যে স্বামীর অনুপস্থিতিতেও মূল্যবান, তা মানতে চায় না। স্বামীকে ভালোবাসলেও স্বামীর মৃত্যুর পরও যে একজন নারী চমৎকার উপভোগ করতে পারেন জীবন, তা মানুষ আজও মানতে চায় না। ’

news24bd.tv / কামরুল