জাহাঙ্গীরনগরে ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১ জুন

অনলাইন ডেস্ক

জাহাঙ্গীরনগরে ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১ জুন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক ভর্তি পরীক্ষার আবেদন ১ জুন থেকে শুরু হবে। ওইদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে ১৫ জুন রাত ১২টা পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির পঞ্চম বৈঠকে এ সিদ্ধান্ত হয় বলে নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মো. আবু হাসান। 

তিনি বলেন, “এ, বি, সি ও ডি ইউনিটে মোট ৭২ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দিতে পারবেন। এছাড়া সি-১ এবং আই ইউনিটে চার হাজার ৫০০ জন শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবেন। বাণিজ্য ও আইন অনুষদের প্রতিটি ইনস্টিটিউটে ৯ হাজার করে ১৮ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা ইউনিটগুলোর জন্য মোট চারটি করে শিফট রাখা হয়েছে। প্রতি শিফটে চার হাজার ৫০০ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন।”

তিনি আরও বলেন, ‘‘এ বছর শিক্ষার্থীদের থেকে দুই পর্বে আবেদন গ্রহণ করা হবে। প্রাথমিকভাবে আবেদন করার পর চূড়ান্ত পরীক্ষার্থী বাছাই করা হবে। প্রাথমিক আবেদনের ফি নির্ধারণ করা হয়েছে ৫৫ টাকা করে। এদের মধ্য থেকে উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপি-এ’র ভিত্তিতে চূড়ান্ত আবেদন নেওয়া হবে। পরে চূড়ান্ত আবেদনের প্রথম পর্ব চলবে ২৪-২৯ জুন এবং দ্বিতীয় পর্ব ১ জুলাই থেকে ৬ জুলাই পর্যন্ত।”

ভর্তি পরীক্ষার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক আমির হোসেন বলেন, “এ, বি, সি ও ডি ইউনিটের জন্যচূড়ান্ত হওয়া ভর্তিচ্ছুদের এক হাজার ১০০ টাকা এবং অন্যান্য ইউনিট ও ইনস্টিটিউটের জন্য ৭০০ টাকা ফি ধরা হয়েছে। ভর্তি পরীক্ষার বিষয়ে এখনও কোনও তারিখ নির্ধারণ করা হয়নি। তারিখ করোনা পরিস্থিতির ওপর নির্ভর করবে।”

তিনি আরও বলেন, স্বাস্থ্যবিধি মেনে এবারের ভর্তি পরীক্ষা নেওয়া হবে। বিগত বছরের পরীক্ষাগুলোতে প্রতি শিফটে ৯ হাজার শিক্ষার্থী পরীক্ষা দিতে পারতো, তবে করোনা পরিস্থিতির কারণে এবার প্রতি শিফটে চার হাজার ৫০০ জন করে শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন বলে জানান তিনি।

করোনাভাইরাসের কারণে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়নি বলে জানান বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (প্রশাসন) আমির হোসেন। তবে অনলাইনে আবেদনের সব প্রক্রিয়া শেষ হলে মহামারির অবস্থা পর্যবেক্ষণ করে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়া হবে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

বেসরকারি শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি স্থগিত

অনলাইন ডেস্ক

বেসরকারি শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি স্থগিত

৫৪ হাজারের অধিক বেসরকারি স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান এন্ট্রি লেভেলের শিক্ষক পদে নিয়োগে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) বিজ্ঞপ্তি স্থগিত করেছেন হাইকোর্ট।

আজ বৃহস্পতিবার (৬ মে) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন।

আদেশে হাইকোর্ট বলেছে, আগামী সপ্তাহে এক থেকে ১২তম নিবন্ধনকারীদের সাত দিনের মধ্যে নিয়োগ দেয়ার নির্দেশ দিয়েছেন আদালত। তত দিন পর্যন্ত ৫৪ হাজারের শিক্ষক নিয়োগের যে বিজ্ঞপ্তি তা স্থগিত থাকবে।

আরও পড়ুন:


ট্রিও মান্ডিলি: এক আধুনিক রূপকথার গল্প

রোজার সৌন্দর্যে ​মুগ্ধ হয়ে ভারতীয় তরুণীর ইসলাম গ্রহণ

আইপিএল নেই, বাড়ি ফিরে যা করতে চান কোহলি

এক সপ্তাহে বিশ্বে করোনা আক্রান্তের অর্ধেকই ভারতে, মৃত্যু এক-চতুর্থাংশ


এদিন আদালতে আবেদনকারীদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান, অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া ও ব্যারিস্টার মহিউদ্দিন হানিফ। এনটিআরসিএর পক্ষে ছিলেন অ্যাডভোকেট ফারুক হোসেন।

অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া আরও বলেন, এনটিআরসিএ কর্তৃক ১ থেকে ১২তম নিবন্ধনধারীদের মধ্যে রিটকারী প্রায় দেড় হাজার জনকে এক সপ্তাহের মধ্যে নিয়োগের সুপারিশ করতে নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে গত ৩০ মার্চ প্রকাশিত গণবিজ্ঞপ্তি এই সময়ের জন্য স্থগিত করেছেন আদালত।

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

অনলাইনে ঢাবি শিক্ষার্থীদের পরীক্ষা হবে এক ঘণ্টা

অনলাইন ডেস্ক

অনলাইনে ঢাবি শিক্ষার্থীদের পরীক্ষা হবে এক ঘণ্টা

শিক্ষার্থীদের অনলাইনে পরীক্ষা নেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ। বুধবার (৫ মে) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত ডিনস কমিটির জরুরি বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক মো. হাসানুজ্জামান।


লঞ্চ-ট্রেন ও দূরপাল্লার বাস বন্ধ, প্রজ্ঞাপন জারি

খালেদা জিয়ার বিদেশযাত্রা নির্ভর করছে সরকারের ওপর: ফখরুল

সুন্দরবনে ফের আগুন


তিনি বলেন, করোনার কারণে সেশনজটের শঙ্কায় ডিনস কমিটির জরুরি বৈঠকে অনলাইনে পরীক্ষা নেওয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। জুলাই মাসের মধ্যে যদি সশরীরে পরীক্ষা নেওয়ার মতো পরিস্থিতি তৈরি না হয় তাহলে অনলাইনে পরীক্ষা নেওয়া হবে। সেক্ষেত্রে তিন ঘণ্টার পরীক্ষা এক ঘণ্টা বা দেড় ঘণ্টায় নেওয়া হবে।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

৪২তম বিসিএসের ৬,০২২জনের মৌখিক পরীক্ষা ২৩ মে

অনলাইন ডেস্ক

৪২তম বিসিএসের ৬,০২২জনের মৌখিক পরীক্ষা ২৩ মে

২৩ মে থেকে ৪২তম বিসিএস (বিশেষ) মৌখিক পরীক্ষা শুরু হচ্ছে। এজন্য সূচি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে ছয় হাজার ২২ জনের মৌখিক পরীক্ষা আগামী ৩০ জুন শেষে হবে।

বুধবার (৫ মে) পিএসসির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

করোনা মহামারির মধ্যে দুই হাজার চিকিৎসককে নিয়োগ দিতে গত বছর ৪২তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি দেওয়া হয়।

গত ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত প্রিলিমিনারি পরীক্ষায় ৩১ হাজার চিকিৎসক অংশ নেন। ২৯ মার্চ এ বিসিএসের ফল প্রকাশ করে পিএসসি। এতে উর্ত্তীণ হয় ছয় হাজার ২২ জন।

লঞ্চ-ট্রেন ও দূরপাল্লার বাস বন্ধ, প্রজ্ঞাপন জারি

খালেদা জিয়ার বিদেশযাত্রা নির্ভর করছে সরকারের ওপর: ফখরুল

সুন্দরবনে ফের আগুন

এতে পিএসসি জানিয়েছে, মৌখিক পরীক্ষার প্রার্থীদের জন্য ডাকযোগে কোনো সাক্ষাৎকার পত্র পাঠানো হবে না। সাক্ষাৎকার পত্রটি কমিশনের ওয়েবসাইটে আপলোড করা থাকবে। সেখান থেকে মৌখিক পরীক্ষার প্রার্থীরা সাক্ষাৎকার পত্রটি ডাউনলোড করতে পারবেন।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

দু-তিন মাস পিছিয়ে হলেও এবছর এসএসসি-এইচএসসি পরীক্ষা হবেই

অনলাইন ডেস্ক

দু-তিন মাস পিছিয়ে হলেও এবছর এসএসসি-এইচএসসি পরীক্ষা হবেই

এ বছর ‘এসএসসি-এইচএসসি পরীক্ষা হবেই’। তবে তা নির্ধারিত সময় থেকে দু-তিন মাস পেছাতে পারে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ।

বুধবার (৫ মে) এ প্রসঙ্গে তিনি বলেন, ‘চলতি বছর এসএসসি-এইচএসসির জন্য সিলেবাস সংক্ষিপ্ত করে দেওয়া হয়েছে। আগামী জুন-জুলাইয়ে এসএসসি ও সেপ্টেম্বরে এইচএসসি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত ছিল কিন্তু সেটি হয়তো আরও দু-এক মাস পিছিয়ে যেতে পারে। তবে পরীক্ষা হবে, এতে কোনো সন্দেহ নেই।’

লঞ্চ-ট্রেন ও দূরপাল্লার বাস বন্ধ, প্রজ্ঞাপন জারি

খালেদা জিয়ার বিদেশযাত্রা নির্ভর করছে সরকারের ওপর: ফখরুল

সুন্দরবনে ফের আগুন

তিনি আরও বলেন, ‘গতবার এইচএসসি পরীক্ষার্থীদের যেভাবে পাস করানো হয়েছে, তাকে অটোপাস বলা যায় না। কারণ তাদের পরীক্ষার সম্পূর্ণ প্রস্তুতি ছিল। এবারের এসএসসি কিংবা এইচএসসির বিষয়টি ভিন্ন। তারা ক্লাসে যেতে পারেনি। এজন্য সংক্ষিপ্ত সিলেবাসে হলেও এবার পরীক্ষায় বসতেই হবে শিক্ষার্থীদের।’

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের গুলি করে মারার প্রকাশ্য হুমকি (ভিডিও)

অনলাইন ডেস্ক

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের গুলি করে মারার প্রকাশ্য হুমকি (ভিডিও)

অভিযুক্ত যুবক

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) উপাচার্য ভবনের সামনে অবস্থানরত দুর্নীতিবিরোধী সমাজের শিক্ষকদের গুলি করে মারার হুমকি দেয়ার ঘটনা ঘটেছে।

আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় অধ্যাপক এম আব্দুস সোবহানের বাসভবনে তার মেয়াদের শেষ সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এর আগে থেকেই উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেয় ছাত্রলীগের বর্তমান ও সাবেক নেতাকর্মীরা।

উপাচার্যের এই সিন্ডিকেট সভা স্থগিত করার দাবিতে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেয় বিশ্ববিদ্যালয় প্রগতিশীল শিক্ষক সমাজের দুর্নীতি বিরোধী শিক্ষকেরা। শিক্ষকদের বাধার মুখে ১১টার দিকে সভা স্থগিত করতে বাধ্য হয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সকাল সোয়া ১০টার দিকে উপাচার্যের সাথে সাক্ষাৎ করার উদ্দেশ্য তার বাসভবনে ঢোকার চেষ্টা করলে ছাত্রলীগের নেতাকর্মীদের বাধার মুখে পড়েন শিক্ষকেরা। এসময় ছাত্রলীগকে নিবৃত্ত করার জন্য প্রক্টর অধ্যাপক লুৎফর রহমানের কাছে অনুরোধ জানান শিক্ষকেরা।

একপর্যায়ে পুলিশ এবং প্রক্টরিয়াল বডির উপস্থিতিতেই শিক্ষকদের সাথে ধাক্কাধাক্কিতে জড়িয়ে পড়েন ছাত্রলীগের নেতাকর্মীরা। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষক ছাত্রলীগের নেতাকর্মীদের দ্বারা লাঞ্চিত হন। 

এ ঘটনার সময় ছাত্রলীগের নেতাকর্মীদের মধ্যে থেকে এক যুবক শিক্ষকদের গুলি করার হুমকি দেয়। যা একজন সংবাদকর্মীদের ধারণ করা ভিডিওতে দেখা যায়।

জানা যায়, ওই যুবকের নাম আকাশ। তিনি বিশ্ববিদ্যালয় সংলগ্ন মেহেরচন্ডী এলাকার বাসিন্দা। তবে আকাশ রাবি ছাত্রলীগের রাজনীতির সাথে যুক্ত নয় বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া।


আরও পড়ুনঃ


ট্রিও মান্ডিলি: এক আধুনিক রূপকথার গল্প

ম্যাচের আগে মেসির বাসায় সতীর্থদের পার্টি

সিংহের প্রজনন বন্ধ করছে দক্ষিণ আফ্রিকা

সভায় সংলাপ দিয়ে শুধু হাততালিই পেলেন মিঠুন?


ছাত্রলীগের সভাপতি জানান, আকাশ নামের ওই যুবক চাকরি প্রত্যাশী। সে স্থানীয় ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত।

দুর্নীতি বিরোধী শিক্ষকদের মধ্যে বাংলা বিভাগের শিক্ষক শফিকুন্নবি সামাদী বলেন, আমরা উপাচার্যের সাথে সাক্ষাৎ করতে চেয়েছিলাম। কিন্তু আমাদেরকে ঢুকতে বাধা দেয়া হয়। এমনকি আমাদের গুলি করার হুমকি দেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরকে এভাবে হুমকি দেয়ার সাহস কেউ রাখে না। এটি আমাদের নিরাপত্তার বিষয়। এর জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দায়ী।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

news24bd.tv / নকিব

পরবর্তী খবর