সারা দেশে বজ্রবৃষ্টিসহ কালবৈশাখীর শঙ্কা

প্রতীকী ছবি

সারা দেশে বজ্রবৃষ্টিসহ কালবৈশাখীর শঙ্কা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

পহেলা বৈশাখ থেকেই দেশের কোথাও না কোথাও আঘাত হানছে ঝড়। গতকালও কালবৈশাখীর তাণ্ডবে রাজধানীর মানিক মিয়া এভিনিউ এলাকায় গাছপালা উপড়ে পড়ে। বজ্রপাতে কিশোরগঞ্জ ও হবিগঞ্জ জেলায় ৬জনের প্রাণহানি ঘটে। কালবৈশাখী ও বজ্রপাতের তাণ্ডব শিগগিরই কমছে না।

আজ সোমবারও সারা দেশে ঝোড়ো হাওয়াসহ  বজ্রবৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সকালে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে জানানো হয়- ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বিজলি চমকানো বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। একই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক গণমাধ্যমকে বলেন, বাংলাদেশে গ্রীষ্মকালে জলীয় বাষ্প আসে আবর সাগর ও বঙ্গোপসাগর থেকে।

আরব সাগরের বাতাস শুষ্ক ও গরম থাকে এবং বঙ্গোপসাগর থেকে আসা বাতাস আর্দ্র ও উষ্ণ থাকে। এই দুই বাতাস মিলে বজ্রঝড় হয়। মৌসুমী বায়ু আসার আগে দেশে এ ধরনের ঝড় হয়।  

গতকাল সকাল ৬টা থেকে আজ সকাল ৬টা পর্যন্ত সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে বাগেরহাটের মোংলায়, ৪৯ মিলিমিটার। একই সময়ে রাজধানী ঢাকায় বৃষ্টি হয়েছে ৫ মিলিমিটার।

তবে ঝড়বৃষ্টি হলেও গরম খুব একটা কমছে না। তাপমাত্রা তুলনামূলক বেশি দেশের দক্ষিণ ও উত্তরাঞ্চলে।  

ঢাকায় আজকের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.২° সেলসিয়াস, সর্বনিম্ন ২৩.৭° সেলসিয়াস। সূর্যোদয় হয়েছে ভোর ৫:৩১ টায় এবং সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬:২৩ টায়।  

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর